ব্লু টি’ তৈরির রেসিপি

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

ব্লু টি’ তৈরির রেসিপি

পরিবর্তন ডেস্ক ১২:১৫ অপরাহ্ণ, জুন ২৪, ২০১৮

print
ব্লু টি’ তৈরির রেসিপি

গ্রিন টি, ব্ল্যাক টি, রেড টির তালিকায় যুক্ত হল আরো একটি নাম ব্লু টি অর্থাৎ নীল চা। অবাক হলেন? পরিচিত নিয়মের বাইরে গিয়ে ট্রাই করতে পারেন নীল চা। একাধিক স্বাস্থ্যগুণে ভরপুর নীল চা আপনাকে রাখবে দিনভর সতেজ। শুধু তাই নয়, সঙ্গে পাবেন একাধিক হেল্থ বেনিফিট।
তাহলে আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন নীল চা।

উপকরণ:
অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের)
মধু স্বাদমতো
লেবুর রস (ইচ্ছা)
একটা খালি কাপ
এক কাপ গরম পানি।

প্রণালি:
প্রথমে গাছ থেকে তাজা অপরাজিতা ফুল ৬-৮টা (নীল রঙের ) নিন। তারপর ফুলগুলো পরিষ্কার পানিতে ধুয়ে খালি রাখুন। কাপে গরম পানি ঢেলে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। যখন ফুলের রঙ পানিতে গুলে নীল রঙ হয়ে যাবে তখন স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

যদি শুকনো ফুল দিয়ে করতে চান তাহলে চুলায় চায়ের হাঁড়ি চাপিয়ে পানি গরম করতে দিন। পানি ফুটে উঠলে শুকনো ফুল দিন পানি ফুটে ফুলের রঙ পানিতে মিশে গেলে ফুলগুলো ছেঁকে ফেলে দিন। তারপর কাপে অর্ধেক গরম পানি ঢেলে দিন আর অর্ধেক ফোটানো ফুলের পানি দিন। তারপর স্বাদমতো চিনি বা মধু ও লেবুর রস মিশিয়ে পান করুন স্বাস্থ্যকর ব্লু টি।

আপনি চাইলে এই টি আইস টি করেও খেতে পারেন।

ব্লু টি’র স্বাস্থ্য উপকারিতা:

নীল অপরাজিতা ফুল, ক্লিটোরিয়া টারনেটি থেকে তৈরি হয় ব্লু টি। যাকে এশিয়ান পিজিয়ন উইঙ্গস বা ব্লুবেলভাইন বলা হয়ে থাকে। মূলত এশিয়াতেই চাষ হয় এই চা। ভারতীয়রা অবশ্য নীল কড়াইশুঁটির ফুলকে অপরাজিতা ফুল হিসেবেই চেনে। কষ্টা স্বাদ ও নীল রঙের জন্য অনেকেই এই চা পছন্দ না করলেও এই চা-এর রয়েছে প্রচুর উপকারিতা।

ডিটক্স: গ্রিন টি-র মতোই ব্লু টি ভালো অ্যান্টিঅক্সিডেন্ট। ডাইইউরেটিক হওয়ার কারণে ইউরিনেশনে সাহায্য করে। আবার এর মধ্যে থাকা সাইক্লোটাইড-এর অ্যান্টি এইচআইভি, অ্যান্টি-টিউমার গুণ রয়েছে।

হজম শক্তি বাড়ায়: ব্লু টি লিভারে বাইল তৈরিতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ হজমে সাহায্য করে। বমি ভাব কাটানোর কাজেও আসে ব্লু টি।

রূপচর্চা: ব্লু টি-র অ্যান্টি-গ্লাইসেটিন গুণের জন্য এটা ত্বকের পক্ষে খুব ভালো। এর মধ্যে থাকা ফ্লাভনয়েড ত্বকে কোলাজেন তৈরি করে ইলাসটিসিটি বাড়ায়। বলিরেখা পড়তে দেয় না। আবার অ্যান্থোসায়ানিন থাকায় চুল পড়ার সমস্যাতেও কাজ করে ব্লু টি। স্কাল্পে রক্ত সঞ্চালন বাড়িয়ে হেয়ার ফলিকলের বৃদ্ধি ঘটায়।

ব্রেইন বুস্টার: ব্লু টি মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে। স্মৃতিশক্তি উন্নত করে। কারণ ব্লু টি মস্তিষ্কে অ্যাসিটাইলকোলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে। যার অ্যান্টিপাইরেটিক গুণ জ্বর সারাতে, উত্কণ্ঠা কমাতে ও অবসাদ কাটাতে সাহায্য করে।

ইসি/

 
.



আলোচিত সংবাদ