রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারা দিচ্ছে কৃষক

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারা দিচ্ছে কৃষক

লালমনিরহাট প্রতিনিধি ৬:০০ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০১৯

রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারা দিচ্ছে কৃষক

লালমনিরহাটের তিস্তা নদীর চরাঞ্চলে চুরি হওয়ার ভয়ে কৃষকরা তাদের উঠতি পেঁয়াজ ক্ষেত রাত জেগে পাহারা দিচ্ছে। আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে আসবে। এ পেঁয়াজ বাজারে আসলেই দাম অনেকটা কমে যাবে বলে ধারণা কৃষকদের।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার হলদিবাড়ী গ্রামের কৃষক সফিকুল ইসলামসহ আরও দুই কৃষক জানান, আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে তারা তাদের ক্ষেতের পেঁয়াজ তুলতে পারবে। দুই এক দিন রোদে শুকিয়ে নেয়ার পর পরেই তারা তাদের উৎপাদিত পেঁয়াজ বাজারে বিক্রির জন্য তুলতে পাবেন।

তারা জানান, বাজারে পেঁয়াজের দাম বেশি হওয়ায় পেঁয়াজ চুরি ও ক্ষেত কেউ নষ্ট করে দেওয়ার ভয়ে রাত জেগে উঠতি ক্ষেত পাহারা দিতে হচ্ছে। আমরা এলাকা ভিত্তিক কয়েক দলে ভাগ হয়ে পালাক্রমে রাত জেগে দল বেঁধে ক্ষেত পাহারা দিচ্ছি।

ওই এলাকার খাইরুল ইসলাম নামে এক কৃষক বলেন, আমরা আশঙ্কা করছি এখন পেঁয়াজের দাম অনেক বেশি থাকলেও আমরা যখন পেঁয়াজ বাজারে তুলবো তখন আর দাম পাবো না। এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে ২৫ হাজার থেকে ২৮ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে। প্রতি বিঘায় ৩০ মন থেকে ৩৫ মন পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হবে।

তিনি জানান, প্রতি মন পেঁয়াজ যদি দেড় হাজার টাকা দরে বিক্রি করা যায় তাহলে আমাদের কিছু লাভ হবে। কিন্তু আমরা যখন পেঁয়াজ তুলবো তখন প্রতিমণ পেঁয়াজ ১ হাজার টাকা দরে বিক্রি হবে। ফলে অনেক কৃষক পেঁয়াজ চাষে আগ্রহ হারিয়ে ফেলেছে।

এআর/এসএস

 

রংপুর: আরও পড়ুন

আরও