বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

দিনাজপুর প্রতিনিধি ৪:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে শ্রমিক নিয়োগের টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রাখা ও পিডিবি কর্তৃক অনুমোদিত ১৫৪ জন অভিজ্ঞ স্থানীয় শ্রমিকদের নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন স্থানীয় এলাকাবাসী ও শ্রমিকরা।

এসময় দ্রুত নিয়োগ প্রক্রিয়া শুরু করা না হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করারও হুঁশিয়ারি প্রদান করেন তারা।

বৃহস্পতিবার সকাল ১০টায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে স্থানীয়রা একটি বিক্ষোভ মিছিল বের করে। বড়পুকুরিয়া বাজার থেকে মিছিলটি বের হয়ে তাপবিদুৎ কেন্দ্র এলাকা প্রদক্ষিণ করে। পরে তারা তাপবিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে ফুলবাড়ী-পার্বতীপুর সড়কের পাশে দাঁড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন।

প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক আবু সাঈদ, ফুলবাড়ী ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক নুর আলমসহ স্থানীয় শ্রমিক নেতারা।

এ সময় শ্রমিকরা অবিলম্বে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক অনুমোদিত ১৫৪ জন অভিজ্ঞ স্থানীয় শ্রমিকদের নিয়োগ প্রদান ও বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক নিয়োগের টেন্ডার প্রক্রিয়া অব্যাহত রাখার দাবি জানান।

দ্রুত তাদের ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা না হলে তারা বৃহত্তর আন্দোলন কর্মসূচি ঘোষণা করারও হুঁশিয়ারি দেন।

বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন, ‘বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে তৃতীয়পক্ষের অধিনে শ্রমিক নিয়োগের জন্য বারবার দরপত্র আহ্বান করা হলেও অদৃশ্য কারণে শ্রমিক নিয়োগ না করে ওই দরপত্র স্থগিত করা হয়। এতে দীর্ঘদিন থেকে শ্রমিক নিয়োগ বন্ধ রয়েছে তাপবিদুৎ কেন্দ্রটিতে। ফলে স্থানীয় শ্রমিকরা কাজ না পেয়ে এখন মানবেতর জীবনযাপন করছেন।’

শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, ‘আগামী চারদিনের মধ্যে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া শুরু না করলে আরো কঠোর আন্দোলন কর্মসূচির মাধ্যমে শ্রমিক নিয়োগ করতে বাধ্য করা হবে।’

এ বিষয়ে জানতে চাইলে বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, ‘শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে স্থানীয়দের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এতে তাপবিদুৎ কেন্দ্রের মধ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় গত জুন মাসে তাপবিদুৎ কর্তৃপক্ষ শ্রমিক নিয়োগ দরপত্র স্থগিত করে। এরপর আর দরপত্র আহ্বান করা হয়নি। পরিস্থিতি শান্ত হলে এবং শ্রমিক নিয়োগের প্রয়োজন হলে আবারো দরপত্র আহ্বান করা হবে।’

উল্লেখ্য, বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রে স্থানীয় ও অভিজ্ঞ শ্রমিক নিয়োগের দাবিতে, দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে স্থানীয়রা ও বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটি।

এইচআর

 

রংপুর: আরও পড়ুন

আরও