শারদ উৎসবে ভাব বিনিময়ের ‘বউ মেলা’

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

শারদ উৎসবে ভাব বিনিময়ের ‘বউ মেলা’

নুর আলম, নীলফামারী ১০:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

শারদ উৎসবে ভাব বিনিময়ের ‘বউ মেলা’

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নীলফামারীর ডোমারে নিকটাত্মীয়দের সাথে দেখা সাক্ষাৎসহ ভাব বিনিময় করার জন্য অনুষ্ঠিত হয়ে গেল ‘বউ মেলা’।

বুধবার বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত উপজেলার বোড়াগাড়ি ইউনিয়নের নিমোজখানা হাটের পূজা মণ্ডপে এই মেলা অনুষ্ঠিত হয়।

দীর্ঘদিন থেকে চলে আসা এবারের মেলায় বসেছিলো ১১০তম আসর। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিজয়া দশমীর পরের দিনে আদিকাল থেকে এই মেলা হয়ে আসছে।

বিভিন্ন এলাকা থেকে আসা মানুষরা আপনজনদের সাথে দেখা সাক্ষাৎ করে কুশল বিনিময়সহ উপহার আদান প্রদান করেন এখানে।

মণ্ডপের সভাপতি ভবেন্দ্রনাথ রায় জানান, একদিনের জন্য ‘বউমেলা’ পূর্ব পুরুষদের আমল থেকে চিরাচরিত নিয়মে পালন করে আসছেন এখানকার সনাতন ধর্মাবলম্বীরা।

আগের দিনে গ্রাম গঞ্জে রাস্তাঘাট যানবাহন তেমন না থাকায় হেঁটে দূর-দূরান্ত থেকে লোকজনের পুজামণ্ডপ পরিদর্শন করা কষ্টকর ছিলো। তাই বাপ-দাদারা মহিলাদের বিনোদনের জন্য এই মেলার আয়োজন করেছিলেন।

মণ্ডপের সাধারণ সম্পাদক অমুল্য অধিকারী বলেন, ‘মেলায় আসা নারীরা নিজের পছন্দমতো জিনিসপত্র ক্রয় করেন এবং আত্মীয়-স্বজনদের মধ্যে মতবিনিময় করার সুযোগ পান। বিশেষ করে এখানকার মেলায় গুড়ের জিলাপী আকর্ষণীয়।’

মেলায় আসা সান্তনা রানী বলেন, ‘বাপ-দাদারা আমাদের নিজেদের পছন্দনীয় জিনিসপত্র কেনাকাটা ও পুজোয় আনন্দের জন্য এই মেলার আয়োজন করে থাকেন। মেলায় আসলে নিকটাত্মীয়দের সাথে দেখা সাক্ষাৎসহ ভাব বিনিময় করার সুযোগ পাই।’

এইচআর

 

রংপুর: আরও পড়ুন

আরও