এরাশদের আসনে নিরুত্তাপ ভোট, অপেক্ষা ফলাফলের

ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | ২৭ আশ্বিন ১৪২৬

এরাশদের আসনে নিরুত্তাপ ভোট, অপেক্ষা ফলাফলের

রংপুর অফিস ৫:৫১ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

এরাশদের আসনে নিরুত্তাপ ভোট, অপেক্ষা ফলাফলের

রংপুর-৩ আসনের উপনির্বাচনে কোন ধরনের উত্তাপ ও উত্তেজনা ছাড়াই ভোটগ্রহণ শেষ হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের অনুপস্থিতির প্রেক্ষাপটে ভোটের প্রতি মানুষের অনাগ্রহের মধ্যে শনিবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

প্রায় সাড়ে চার লাখ ভোটারের এই আসনে পুরো ভোটগ্রহণ হয়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ফলে ফলাফল দ্রুত আসবে বলে আশা করছেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন।

লাঙল ও ধানের শীষের প্রার্থী বাদে এই উপনির্বাচনে প্রার্থী হন স্বতন্ত্র মকবুল শাহরিয়ার আসিফ (মোটরগাড়ি), এনপিপির শফিউল আলম (আম), খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল (দেওয়াল ঘড়ি) এবং গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ বায়েজীদ (মাছ)।

শনিবার সকালে ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টা পরও বিভিন্ন কেন্দ্র দেখা যায় ভোটারশূন্য। অলস সময় কাটাতে দেখা যায় পোলিং এজেন্টদেরও।

ধানের শীষের প্রার্থী রিটা রহমান অভিযোগ করেন, ভোটে সবার সমান সুযোগ ছিল না।

সকালে রংপুর নগরীর বালিকা উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শনের সময় প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তোলেন ধানের শীষের এই প্রার্থী।

রংপুর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শনে গিয়ে জাতীয় পার্টির প্রার্থী এরশাদপুত্র সাদ সাংবাদিকদের বলেন, জয়ের বিষয়ে তিনি ‘শতভাগ আশাবাদী’।

রিটা রহমানের অভিযোগ ‘মিথ্যা’ দাবি করে সাদ এরশাদ বলেন, ‘অন্য প্রার্থীরা তাদের পরাজয় বুঝতে পেয়ে নির্বাচন নিয়ে মিথ্যাচার করছেন।

গত ১৪ জুলাই বিরোধীদলীয় নেতা এরশাদের মৃত্যুর পর ১৬ জুলাই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নির্বাচন কমিশন ১ সেপ্টেম্বর আসনটিতে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করে।

রংপুর সেনানিবাস, রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের মধ্যে ৮টি ওয়ার্ড ছাড়া বাকি সবগুলো নিয়ে এই আসনটিতে এবারও কেন্দ্র ছিল ১৭৫টি।

মোট ১৭৫টি কেন্দ্রের এক হাজার ২৩টি গোপনকক্ষে চার লাখ ৪১ হাজার ২২৪ জন ভোটারের ভোটদানের ব্যবস্থা করা হয়, যাদের মধ্যে পুরুষ ২ লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ২ লাখ ২০ হাজার ৪০১জন।

ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে ১৭৫ জন প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, এক হাজার ২৩ এবং দুই হাজার ৪৬ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ দেওয়া হয়।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে আসনটি জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদকে ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। উপ নির্বাচনে নৌকার প্রার্থী রেজাউল করিম রাজু মনোনয় পান। তাকে দলীয় নির্দেশনা মেনে ১৬ সেপ্টেম্বর মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

এমএইচ/এসবি

 

রংপুর: আরও পড়ুন

আরও