এরশাদের আসনে চলছে ভোট

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

এরশাদের আসনে চলছে ভোট

রংপুর প্রতিনিধি ৯:৩৩ পূর্বাহ্ণ, অক্টোবর ০৫, ২০১৯

এরশাদের আসনে চলছে ভোট

জাতীয় পার্টির (জাপা) দুর্গ হিসেবে খ্যাত রংপুর-৩ (সদর) আসনের উপনির্বাচন চলছে। শনিবার সকাল ৯টায় ইভিএম পদ্ধতিতে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

প্রায় ৩০ বছর ধরে এই আসনটি জাপার প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ও তার দল জাপার দখলে। আসনটি নিজেদের রাখতে এরশাদের মৃত্যুর পর এবারও তার ছেলে রাহাগীর আল মাহি সাদ এরশাদকে (সাদ এরশাদ) দলীয় প্রার্থী করেছে জাপা।

নির্বাচনী এলাকায় আজ সাধারণ ছুটি। তবে নির্বাচনী এলাকায় কোনো পাবলিক পরীক্ষা থাকলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সাধারণ ছুটির আওতামুক্ত রাখা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা জিএম মাহাতাব উদ্দিন বলেন, নগরীসহ নির্বাচনী এলাকায় মোটরসাইকেল ও মোটরযান চলাচল বন্ধের পাশাপাশি বহিরাগতদের এলাকা ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ চলবে একটানা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন। পুরুষ ভোটার ২ লাখ ২০ হাজার ৮২৩ জন এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪০১ জন।

উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম মাহাতাব উদ্দিন জানান, ১৭৫টি কেন্দ্রে ভোটগ্রহণের জন্য ১৭৫ প্রিসাইডিং অফিসার, ১০২৩ সহকারী প্রিসাইডিং অফিসার এবং ২০৪৬ পোলিং অফিসারকে প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে। ৪৯টি ঝুঁকিপূর্ণসহ ১৭৫টি ভোটকেন্দ্রের ১০২৩টি গোপনকক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে।

এ নির্বাচনে প্রার্থী মোট ছয়জন। প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের ছেলে রাহাগীর আল মাহি সাদ এরশাদ (সাদ এরশাদ) লাঙ্গল প্রতীক, বিএনপির প্রার্থী রিটা রহমান ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ মোটরগাড়ি, এনপিপির শফিউল আলম আম প্রতীক, গণফ্রটের কাজী শহীদুল্লাহ মাছ প্রতীক এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মণ্ডল দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে লড়ছেন।

ওএস/আরপি

 

রংপুর: আরও পড়ুন

আরও