শেষ মুহুর্তে ভারতের স্বপ্নভঙ্গ

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

শেষ মুহুর্তে ভারতের স্বপ্নভঙ্গ

পরিবর্তন ডেস্ক ১০:২৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০১৯

শেষ মুহুর্তে ভারতের স্বপ্নভঙ্গ

চন্দ্রপৃষ্ঠে অবতরণের মাত্র কয়েক সেকেন্ড আগেই চন্দ্রযান-২ (বিক্রম) এর ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।  এই অভিযান সফল হলে প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা প্রথম দেশের স্বীকৃতি পাওয়ার আশায় ছিল ভারত। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি বিজ্ঞানীরা এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

জানা যায়, পূর্ব পরিকল্পনা অনুযায়ী শুক্রবার দিবাগত রাত ১.৩৮ মিনিটে শুরু হয় বিক্রমের অবতরণ প্রক্রিয়া। সেকেন্ডে ১.৮ কিলোমিটার থেকে যানের গতিবেগ কমিয়ে আনা শুরু হয় শূন্যে। সেই লক্ষ্যে শুরু হয় হার্ড ব্রেকিং। নিখুঁত হার্ড ব্রেকিং পর্বের পর ফাইন ব্রেকিং পর্ব শুরু হতেই দেখা দেয় বিপর্যয়। সেই পর্যায়ে কয়েক সেকেন্ডের মধ্যেই ইসরোর কন্ট্রোল সেন্টারের সঙ্গে যাবতীয় সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় যানটির।

বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হতেই উদ্বেগ ছড়ায় হাজির বিজ্ঞানী ও ইসরোর কর্মীদের মধ্যে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পরিস্থিতির গুরুত্ব বোঝাতে ছুটে যান ইসরোর প্রধান কৈলাসাভাদিভো শিবান।

রাত ২.২০ মিনিটে ইসরোর প্রধান কৈলাসাভাদিভো শিবান জানান, চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার পর্যন্ত স্বাভাবিকভাবে চলছিল বিক্রমের অবতরণ প্রক্রিয়া। তার পর যানের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

ইসরোর মিশন কন্ট্রেল ছাড়ার আগে সেখানে হাজির কর্মী ও বিজ্ঞানীদের সম্মোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, এখনো সাফল্য অধরা থাকলেও আপনারা যা করেছেন সেটাই বা কম কী? আমি আপনাদের সঙ্গে আছি। হাল ছাড়বেন না। আপনাদের পরিশ্রমেই ফের আনন্দে মাতবে দেশবাসী।

জেডএস/

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও