দিনাজপুরে ৪ লাখ মুসল্লির একসাথে ঈদের নামাজ আদায়

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

দিনাজপুরে ৪ লাখ মুসল্লির একসাথে ঈদের নামাজ আদায়

দিনাজপুর প্রতিনিধি ১২:১৫ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০১৯

দিনাজপুরে ৪ লাখ মুসল্লির একসাথে ঈদের নামাজ আদায়

আয়তনে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানে ঈদের জামাত হয়েছে।

সোমবার ঈদের জামাতে প্রায় ৪ লাখ মুসল্লি একসাথে নামাজ আদায় করেছে বলে জানিয়েছেন আয়োজকরা।

সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত ঈদের জামাতে ইমামতি করেন মাওলানা শামসুল ইসলাম কাশেমী।

ঈদের জামাতে সুপ্রিম কোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম, পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমসহ জেলার বিভিন্ন স্থান থেকে আগত মুসল্লিরা অংশগ্রহণ করেন।

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ থেকে আগত মো. নাজমুল হোসেন জানান, ভোর বেলায় রওনা দিয়ে এখানে এসেছি। একসাথে এতগুলো হাত তুলেছি আল্লাহর দরবারে। নিশ্চয় সকলের দোয়া কবুল হবে।

ডেঙ্গুর হাত থেকে রক্ষা পেতেও কামনা করা হয়েছে বলে জানান তিনি।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, রাতে বৃষ্টি আর সকাল থেকে প্রচণ্ড রোদ ছিল তাই লোক সমাগম কিছুটা কম হয়েছে। এরপরেও প্রায় ৪ লক্ষাধিক মুসল্লি একসাথে নামাজ আদায় করেছে।

তিনি জানান, মহান আল্লাহর কাছে ডেঙ্গুতে আক্রান্তদের রোগমুক্তি কামনায় দোয়া কামনা করা হয়েছে।

ইকবালুর রহিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়ন হচ্ছে সেই ধারা অব্যাহত রাখা ও নতুন প্রজন্মকে জ্ঞানের ধারায় মানুষ হিসেবে গড়ে তুলতে পারি সেই দোয়াও করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, গোড়-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২২ একর। ৫২ গম্বুজের ঈদগাহ মিনার তৈরিতে খরচ হয়েছে ৩ কোটি ৮০ লাখ টাকা। ঈদগাহ মাঠের মিনারের প্রথম গম্বুজ অর্থাৎ মেহেরাব (যেখানে ইমাম দাঁড়াবেন) তার উচ্চতা ৪৭ ফিট। এর সাথে রয়েছে আরও ৪৯টি গম্বুজ। এছাড়া ৫১৬ ফিট লম্বায় ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। পুরো মিনার সিরামিক্স দিয়ে নির্মাণ করা। ঈদগাহ মাঠের দুধারে করা হয়েছে ওজুর ব্যবস্থা।

এসবি

 

রংপুর: আরও পড়ুন

আরও