নীলফামারীতে বিদেশ কর্মসংস্থানে দক্ষতা বিষয়ক সেমিনার

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

নীলফামারীতে বিদেশ কর্মসংস্থানে দক্ষতা বিষয়ক সেমিনার

নীলফামারী প্রতিনিধি ৫:৩৯ অপরাহ্ণ, মে ২২, ২০১৯

নীলফামারীতে বিদেশ কর্মসংস্থানে দক্ষতা বিষয়ক সেমিনার

‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক সেমিনার বুধবার নীলফামারীতে অনুষ্ঠিত হয়েছে।

জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মনিটরিং ও এনফোর্সমেন্ট অধিশাখা) নাজীবুল ইসলাম।

এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক(ডিসি) বেগম নাজিয়া শিরিন।

বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, নীলফামারী সরকারি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) অধ্যক্ষ প্রকৌশলী জিয়াউর রহমান, এমএস ওভারসিসের স্বত্ত্বাধিকারী সফিকুল আলম ডাবলু।

প্রধান অতিথি সরকারের অতিরিক্ত সচিব নাজীবুল ইসলাম জানান, নীলফামারী থেকে বিদেশগামীর সংখ্যা একেবারে অপ্রতুল অথচ অনেক সুযোগ রয়েছে বিদেশে যাওয়ার জন্য এই এলাকার মানুষের। সরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখানে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করে বিদেশে পাঠানোর জন্য।

সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে টেকনিক্যাল বিভাগ, গার্মেন্টস, ড্রাইভিং, ভাষা শিখনসহ বিভিন্ন ট্রেড রয়েছে। প্রশিক্ষণ নিয়ে সরকারিভাবে বিদেশে গিয়ে উপার্জন করার যথেষ্ট সুযোগ রয়েছে।

সেমিনারে টিটিসি নীলফামারীর অধ্যক্ষ জিয়াউর রহমান বলেন, এই কেন্দ্র থেকে দুবাই যাওয়ার জন্য আটজন নির্বাচিত হয়েছেন। তারা ড্রাইভিংয়ের ওপর চারমাসের প্রশিক্ষণ নিয়েছিলেন। এখন জাপানি ভাষা, কোরিয়ান ভাষা, অটোক্যাড, কম্পিউটার, গার্মেন্টস, মেকানিক্যাল ট্রেডসহ ছয়টি ট্রেড চালু রয়েছে।

স্থানীয়দের বিদেশগামীতার ওপর আকৃষ্ট করতে বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে। যার সুফলও পাওয়া যাচ্ছে।
বিভিন্ন শ্রেণি-পেশার ৫০ জন অংশগ্রহণ করেন এতে।

এইচআর