নীলফামারী হানাদার মুক্ত দিবস আজ

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৫ আষাঢ় ১৪২৬

নীলফামারী হানাদার মুক্ত দিবস আজ

নীলফামারী প্রতিনিধি ১২:০২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৮

নীলফামারী হানাদার মুক্ত দিবস আজ

আজ ১৩ ডিসেম্বর, নীলফামারী সদর উপজেলা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধারা নীলফামারীকে হানাদার মুক্ত করে শহরে চৌরঙ্গী মোড়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করে। 

১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন সময়ে নীলফামারী মহকুমার অনেক নিরীহ সাধারণ মানুষকে নির্মমভাবে গুলি করে হত্যা করে পাকসেনারা। পাকসেনাদের বর্বরতায় অতিষ্ঠ হয়ে এবং বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে নীলফামারীর অগণিত ছাত্র-জনতা ও সাধারণ মানুষ ঐক্যবদ্ধ হয়ে সংগ্রাম শুরু করে।

মিটিং, মিছিল ও সভা সমাবেশ হতে পাকিস্থানীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। প্রথমে মহকুমা শহরে রক্ষিত অস্ত্রাগার থেকে অস্ত্র সংগ্রহ করে ট্রেনিং শুরু করে মুক্তিকামী মানুষ।

পরবর্তীতে মুক্তিযোদ্ধারা পার্শ্ববর্তী দেশ ভারত গিয়ে স্বশস্ত্র ট্রেনিং নিয়ে ৬নং সেক্টরের কমান্ডার ক্যাপ্টেন খাদেমুল বাশারের নেতৃত্বে পাকসেনাদের বিভিন্ন ক্যাম্পে গেরিলা আক্রমণ চালায় মুক্তিযোদ্ধারা। মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধে টিকতে না পেরে ১২ ডিসেম্বর রাতে পাক-হানাদার বাহিনী নীলফামারী শহর ছেড়ে সৈয়দপুর সেনানিবাসে আশ্রয় নেয়।

১৩ ডিসেম্বর ভোরে মুক্তিযোদ্ধারা শহরে প্রবেশ করলে রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। শুরু হয় মুক্তিযোদ্ধা-জনতার বিজয় উল্লাস। এসময় স্থানীয় চৌরঙ্গী মোড়ে উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা।

দিবসটি পালন উপলক্ষ্যে জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ও জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড আনন্দ শোভাযাত্রা ও আলোচনাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

এআরই