গরমে বিপর্যস্ত জনজীবন, বৃষ্টির জন্য প্রার্থনা

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫

গরমে বিপর্যস্ত জনজীবন, বৃষ্টির জন্য প্রার্থনা

ইউনুছ আলী আনন্দ, কুড়িগ্রাম ৩:৩২ অপরাহ্ণ, জুলাই ২০, ২০১৮

গরমে বিপর্যস্ত জনজীবন, বৃষ্টির জন্য প্রার্থনা

প্রায় সারাদেশে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন। গত সপ্তাহে কুড়িগ্রামে প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অসহ্য গরম থেকে বাঁচতে একটু বৃষ্টির জন্য শুক্রবার জুমা নামাজে দোয়া প্রার্থনা করা হয়েছে।

জেলার নয়টি উপজেলা- রৌমারী, রাজীবপুর, চিলমারী, উলিপুর, রাজারহাট, কুড়িগ্রাম সদর, ফুলবাড়ী, নাগেশ্বরী ও ভুরুঙ্গামারীর সর্বত্রে বিরাজ করছে গরমে এক অস্বস্থিকর পরিবেশ। ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। মনে হচ্ছে রোদের তাপে শরীর পুড়ে যাচ্ছে। এতে করে জ্বর-সর্দি, কাশির প্রার্দুভাব দেখা দিয়েছে।

এখানকার শিশু থেকে শুরু করে বয়ো-বৃদ্ধরা তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন। বৈদ্যুতিক পাখার সাহায্যে বাতাস নিয়ে গরমের হাত থেকে একটু রক্ষা পাওয়ার চেষ্টা করেও শেষ রক্ষা আর হচ্ছে না। কারণ তীব্র গরমে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় লোডশেডিং বাড়ছে।

বিলুপ্ত ছিটমহল দাসিয়ারছড়ার বাসিন্দা ও কামালপুর মইনুল হক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাই পরিবর্তন ডটকমকে জানান, তিনি এবার সর্বোচ্চ গরমের কবলে পড়েছেন। তার শরীর দিয়ে অনাবরত ঘাম ঝরছে। এটা আবহাওয়া পরিবর্তনের কারণে ও আবহাওয়া বিশেষজ্ঞদের পূর্বাভাসের বাস্তব নিদর্শন বলেও জানান তিনি।

ফুলবাড়ী সদর বাজারের ভেটেনারি ওষুধ বিক্রেতা আরিফুল ইসলাম হাসান জানান, গতবারের স্মরণকালের বন্যার পর এবার কুড়িগ্রামে প্রথমবারের মতো তীব্র গরম বিরাজ করছে।

ফুলবাড়ী কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ ইব্রাহীম খলিল জানান, তীব্র এই গরম আল্লাহর গজব হতে পারে। এজন্য তিনি মসজিদে জুমা নামাজ শেষে এই গজব ও গরমের তীব্রতা থেকে রক্ষা পেতে রহমতের বৃষ্টির জন্য মুসল্লীদের নিয়ে দোয়া পরিচালনা করেছেন।

স্থানীয় এক গৃহিনী মোস্তারী পারভীন জানান, তাদের বাড়িতে আগে বিদ্যুৎ ব্যবস্থা না থাকায় বিভিন্ন সময় তিনি গরম সহ্য করে চলতেন। কিন্তু এবারের এই তীব্র গরম তার জীবনে প্রথম। তিনি এই গরমকে সহ্য করতে পারছেন না। এই অবস্থায় তিনি আল্লাহর রহতের বৃষ্টি কামনা করছেন।

রাজারহাট উপজেলার সদরের বন্ধুপ্রিয় টেইলার্সের সত্ত্বাধিকারী চন্দন কুমার সেন বলেন, গরমের তীব্রতা থেকে বাঁচতে তারা ঘরের মেঝে শুয়ে থাকতেন।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ীর আবহাওয়া পর্যবেক্ষক উপ-সহকারী কৃষি কর্মকর্তা অপূর্ব কুমার পাল পরিবর্তন ডটকমকে জানান, কুড়িগ্রামে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এসবি