নীলফামারীতে কাল শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন

ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

নীলফামারীতে কাল শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন

নীলফামারী প্রতিনিধি ৪:৪০ পূর্বাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৮

print
নীলফামারীতে কাল শুরু হচ্ছে জাতীয় নজরুল সম্মেলন

নীলফামারীতে প্রথমবারের মত শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন। আগামী ১৯ এপ্রিল তারিখ থেকে শুরু হতে যাওয়া এই সম্মেলন চলবে আগামী ২১ এপ্রিল পর্যন্ত। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতি খিল খিল কাজী। এছাড়াও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বুধবার নীলফামারীর জেলা প্রশাসক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।

সংবাদ সম্মেলনে কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবদুর বরাজ্জাক ভুইয়া জানান, সম্মেলন উপলক্ষে নীলফামারীর দশটি শিক্ষা প্রতিষ্ঠানে কবিতা, গান, নৃত্য ও রচনা প্রতিযোগিতা ও নজরুলের উপর তথ্য চিত্র প্রদর্শনী বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া শুদ্ধ বাণী ও সঙ্গীত পরিবেশনে পাঁচদিন ধরে স্থানীয় শিল্পীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক খালেদ রহিম জানান, দ্বিতীয় দিনে ‘সাম্প্রদায়িক সম্প্রিতি ও নজরুল’ বিষয়ক সেমিনারে প্রধান আলোচক হিসেবে থাকবেন কবি হাবিবুল্লাহ সিরাজী। জেলা প্রশাসনের সহযোগিতায় ও কাজী নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে প্রথমবারের মত নীলফামারীতে জাতীয় নজরুল সম্মেলনে দেশে স্বনামধন্য শিল্পীরা অংশগ্রহন করবে বলেও জানান তিনি।

কবি নজরুল ইনস্টিটিউটের সদস্য সচিব আব্দুর রহিম বলেন, আলোচনা সভা, র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান, রচনা-আবৃত্তি ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও বিভিন্ন সেমিনার অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

সম্মেলনে একক সঙ্গীত পরিচালনা করবেন ফাতেম তুজ জোহরা, নাশিদ কামাল ও জান্নাতুল ইসলাম কবির। এছাড়াও রয়েছে দলীয় নৃত্যাঙ্গ সঙ্গীত অনুষ্ঠান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আবদুর রাজ্জাক ভুইয়া, সচিব রফিকুল ইসলাম, উপ-পরিচালক রেজাউদ্দিন স্টালিন, অতিরিক্ত জেলা প্রশাসক আজহারুল ইসলাম প্রমুখ।

এনআ/এসও/এএস

 
.


আলোচিত সংবাদ