বিদ্যালয়গুলো দেখলেই মনে হয় লাল-সবুজের বাংলাদেশ

ঢাকা, সোমবার, ২০ জানুয়ারি ২০২০ | ৭ মাঘ ১৪২৬

বিদ্যালয়গুলো দেখলেই মনে হয় লাল-সবুজের বাংলাদেশ

সিরাজগঞ্জ প্রতিনিধি ৬:০৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

বিদ্যালয়গুলো দেখলেই মনে হয় লাল-সবুজের বাংলাদেশ

জাতীয় পতাকার লাল-সবুজ রঙে নতুন সাজে সেজেছে সিরাজগঞ্জের জেলার প্রায় শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন। জেলার প্রায় উপজেলাতেই এসব বিদ্যালয়ে বরাদ্দকৃত উন্নয়ন ও মেরামতের অর্থে লাল-সবুজে রঙিন হয়েছে স্কুলগুলো।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলার ১৬৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে প্রায় ১০০টি বিদ্যালয় ভবনকে জাতীয় পতাকার রঙ আর রূপে সজ্জিত করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বাকিগুলোও করা হবে জানিয়েছেন সংশ্লিষ্ট বিভাগ।

সরেজমিন দেখা যায়, জাতীয় পতাকার লাল-সবুজ রঙ আর বৈচিত্রে ফুটিয়ে তোলা হয়েছে জেলার প্রায় শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন। আর এসব বিদ্যালয়ের ভবনগুলো দেখলেই মনে হয় যেন একেকটি লাল-সবুজের বাংলাদেশ। এমন রূপে সাজানোর ফলে বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে পড়া শিশু সহজে জাতীয় পতাকার রঙ জানতে পারবে। লাল-সবুজ রঙয়ের বিশেষত্ব সম্পর্কে অবগত হয়ে শহীদদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাবে শিশুরা। এর সাফল্য হিসেবে ইতোমধ্যে বিদ্যালয়গুলোতে লক্ষণীয় হয়ে উঠেছে।

শিক্ষক আবুল হোসেন বলেন, কেবল বিদ্যালয়গুলোর রং বদলায় নি। বদলে গেছে শিক্ষার্থী উপস্থিতির চিত্রও। লাল সবুজের নান্দনিক আবেদন যেন ঘর থেকে ডেকে নিয়ে আসছে কোমলমতি শিশুদের।

অপর শিক্ষক আমজাদ হোসেন বলেন, পাল্টে যাচ্ছে বিদ্যালয়গুলোর পরিবেশ। নতুন পরিবেশে কোমলমতি শিক্ষার্থীরা মনোযোগী হয়ে উঠছে খেলাধুলা আর পড়ালেখার প্রতি। এতে শিক্ষার্থী আরো উপস্থিতি বৃদ্ধি পাবে বলে মনে করছেন শিক্ষকরা।

সিরাজগঞ্জ জেলা শিক্ষা কর্মকর্তা সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা বলেন, স্কুল মেরামতে বরাদ্দকৃত অর্থে যেহেতু রঙ করতেই হবে, সে ক্ষেত্রে কোমলমতি শিক্ষার্থীদের বাংলাদেশ ও মুক্তিযোদ্ধাদের প্রতি উদ্বুদ্ধ করতেই লাল-সবুজের রঙে নতুন রূপে সাজিয়েছি প্রতিটি বিদ্যালয়।

তাছাড়া পর্যায়ক্রমে সব বিদ্যালয়ই লাল-সবুজের রঙে রাঙিয়ে তোলা হবে বলে জানান তিনি।

একে/এএসটি

 

রাজশাহী: আরও পড়ুন

আরও