বাংলাদেশ-চীন’র দুই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা-গবেষণার চুক্তি

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

বাংলাদেশ-চীন’র দুই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা-গবেষণার চুক্তি

সিরাজগঞ্জ প্রতিনিধি ১২:৩০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৮

বাংলাদেশ-চীন’র দুই বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা-গবেষণার চুক্তি

চীনের দ্বিতীয় বৃহত্তম হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজির (রাজশাহী বিশ্ববিদ্যালয়) মধ্যে  উচ্চ শিক্ষা  ও গবেষণা বিষয়ে চুক্তি সম্পাদিত হয়েছে। বুধবার দুপুরে সিরাজগঞ্জ সদর উপজেলার হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজির হলরুমে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিষ্ঠানের চেয়ারম্যান ড. জান্নাত আরা তালুকদার হেনরী।

তিনি জানান, গত ৮ সেপ্টেম্বর চীনের হুবেই প্রদেশে হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চীন-বাংলাদেশ অ্যাডুকেশন অ্যান্ড বায়ো-ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ফোরাম শীর্ষক অনুষ্ঠানে দ্বিপাক্ষিক এ চুক্তিটি সম্পাদিত হয়।

চীনের পক্ষে হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের পক্ষে রাজশাহী বিশ্ববিদ্যাল এবং হেনরী ইন্সটিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি এ চুক্তি বাস্তবায়ন করবে।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহান, জীব ও ভূ বিজ্ঞান অনুষদের ডিন ড. এম নজরুল ইসলাম, হুয়াংঝু কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট চিং পিং, কলেজ সেক্রেটারী হে শিসুং প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম আব্দুস সোবহানকে শিক্ষা ও প্রশাসনিক নেতৃত্বে দক্ষতার স্বীকৃতিস্বরুপ সম্মাননা ও ড. জান্নাত আরা তালুকদার হেনরীকে শিক্ষা ও সমাজ কল্যাণ ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সম্মাননা স্মারক প্রদান করে হুয়াংঝু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদ সম্মেলনে ড. হেনরী বলেন, কৃষিক্ষেত্রে গবষণা প্রতিষ্ঠান স্থাপন, কৃষিজাত পণ্য থেকে মানসম্পন্ন খাদ্য উৎপাদন, সংরক্ষণ ও বাজারজাত করণ, শিল্প কারখানা স্থাপন এবং দুই দেশের মধ্যে শিক্ষার্থী ও গবেষক এক্সচেঞ্জের লক্ষ্যে বাংলাদেশ ও চীনের এ দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তিটি সম্পাদিত হয়েছে।

একে/এফএম