আল্লাহর ভালোবাসায় হৃদয়ের পরিতৃপ্তি

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

আল্লাহর ভালোবাসায় হৃদয়ের পরিতৃপ্তি

পরিবর্তন ডেস্ক ৮:৪৫ অপরাহ্ণ, জুলাই ৩১, ২০১৯

আল্লাহর ভালোবাসায় হৃদয়ের পরিতৃপ্তি

আমাদের মহান সৃষ্টিকর্তা ও প্রভুর মহিমান্বিত নাম ‘আল্লাহ’। ‘আল্লাহ’র এই নাম এসেছে ‘ইলাহ’ শব্দ থেকে, যার অর্থ ‘প্রভুত্বের অধিকারী’।

এই কারণেই কুরআনে আল্লাহ তার নাম হিসেবে ‘আল্লাহ’ হিসেবে ব্যবহার করেছেন। যাতে করে আমরা সর্বদা  স্মরণ রাখতে পারি, তিনিই আমাদের একমাত্র স্রষ্টা, আমাদের পালনকারী, আমাদের ডাকে সাড়া দানকারী এবং তিনিই আমাদের ইবাদত পাওয়ার একমাত্র অধিকারী।

সকল সুন্দর নামের অধিকারী আল্লাহ। কেননা তিনিই সকল সুন্দরতম গুণের অধিকারী।

আল্লাহ আল-ওয়াদুদ, তিনি প্রেমময়। আপনার পরিবার, আপনার পিতা-মাতা, আপনার স্ত্রী, আপনার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, আপনার চারপাশের সকলের কাছ থেকে সারা জীবনে আপনি যে পরিমাণ ভালোবাসাই পান না কেন, আপনার হৃদয়ে সবসময়েই ভালোবাসা পাওয়ার জন্য কামনা অবশিষ্ট থাকবে। একমাত্র আল্লাহর ভালোবাসাতেই হৃদয়ের এই কামনা পূর্ণ হতে পারে। 

একারণে আল্লামা ইবনুল কাইয়্যিম (রহ.) বলেন, “প্রকৃতপক্ষে হৃদয় এক শূণ্যস্থান যা একমাত্র আল্লাহর ভালোবাসাতেই পূর্ণ হতে পারে।”

কিন্তু অনেক লোকই এই বিষয়টি উপলব্ধি করতে পারে না। ফলে, হৃদয়ের এই শূণ্যতা তারা দুনিয়ার সম্পদ আহরণের মাধ্যমে পূরণের চেষ্টায় প্রবৃত্ত হয়। কিন্তু দুনিয়ার সকল সম্পদও যদি তারা আহরণ করে, তবু তারা হৃদয়ের এই শূণ্যতা পূরণ করতে পারে না।  

কেননা হৃদয়ের শূণ্যতা একমাত্র আল্লাহর ভালোবাসা দিয়েই পূর্ণ হতে পারে। কেননা মানুষের হৃদয় তৈরি হয়েছে একমাত্র আল্লাহর ভালোবাসাতে পরিপূর্ণ হতে। আল্লাহ তাআলা বলেন–

الَّذِينَ آمَنُوا وَتَطْمَئِنُّ قُلُوبُهُم بِذِكْرِ اللَّهِ ۗ أَلَا بِذِكْرِ اللَّهِ تَطْمَئِنُّ الْقُلُوبُ

অর্থ : যারা বিশ্বাস স্থাপন করে এবং তাদের অন্তর আল্লাহর যিকির দ্বারা শান্তি লাভ করে; জেনে রাখো, আল্লাহর যিকির দ্বারাই অন্তর সমূহ শান্তি পায়।–সূরা রা’দ, আয়াত:২৮

আল্লাহর ভালোবাসায় পূর্ণ হৃদয়

ইবনুল কাইয়্যিম (রহ.) এ প্রসঙ্গে চমৎকার এক উদাহরণ দিয়েছেন, “বিশ্বাসীর হৃদয়ে আল্লাহর প্রতি ভালোবাসা এক বৃক্ষের মত, যার শিকড় হল আল্লাহর প্রতি ভয়, যার কান্ড হল আল্লাহর জন্য নম্রতা, যার পাতা হল আল্লাহর পক্ষ থেকে শালীনতা এবং যার ফল হল আল্লাহর প্রতি আনুগত্যে পূর্ণ।”

সুতরাং, আল্লাহর সঙ্গে আমাদের সকল সম্পর্ক তাঁর প্রতি আমাদের ভালোবাসাকে কেন্দ্র করেই গড়ে ওঠে। ইবনুল কাইয়্যিম (রহ.) তার অপর বিখ্যাত উক্তিতে বলেন, “ইবাদতের মধ্য দিয়ে আল্লাহর দিকে আমাদের যাত্রা যেন এক পাখির মত, যার মাথা হল ভালোবাসা এবং দুই ডানা হল ভয় ও আশা।”

মাথা ছাড়া কি একটি পাখি থাকতে পারে? এই পাখিটি তো বাঁচতেই পারবে না, ওড়া তো দূরের বিষয়। তেমনিভাবে আল্লাহ অভিমুখে আমাদের এ যাত্রা তার প্রতি ভালোবাসা ছাড়া সম্পন্ন হতে পারে না।

প্রেমময় আল্লাহ আমাদের ভালোবাসেন এবং তিনি চান আমরা তাকে ভালোবাসি। আল্লাহর ‘আর-রহমান’ নামের অর্থ হয় অন্যের প্রতি তিনিই দয়া প্রদর্শনকারী, তিনি কারো কাছ থেকে দয়ার প্রত্যাশী নন।

আবার আল্লাহর ‘আল-গফুর’ নামের অর্থ হয় তিনিই ক্ষমাপ্রদানকারী, অন্য কারো কাছে তিনি ক্ষমার প্রত্যাশী নন।

কিন্তু তার আল-ওয়াদুদ নামের অর্থ দিয়ে শুধু তার ভালোবাসা প্রদানের বিষয়কেই নির্দেশ করা হয় না, বরং একইসাথে তিনি যে ভালোবাসা পাওয়ার অধিকারী সেই বিষয়টিও নির্দেশ করা হয়।

আল্লাহ পবিত্র কুরআনে বলেছেন,

تُسَبِّحُ لَهُ السَّمَاوَاتُ السَّبْعُ وَالْأَرْضُ وَمَن فِيهِنَّ ۚ وَإِن مِّن شَيْءٍ إِلَّا يُسَبِّحُ بِحَمْدِهِ وَلَٰكِن لَّا تَفْقَهُونَ تَسْبِيحَهُمْ ۗ إِنَّهُ كَانَ حَلِيمًا غَفُورًا

অর্থ : সপ্ত আকাশ ও পৃথিবী এবং এগুলোর মধ্যে যাকিছু আছে সমস্ত কিছু তাঁরই পবিত্রতা ও মহিমা ঘোষণা করে। এবং এমন কিছু নেই যা তার সপ্রশংস পবিত্রতা ও মহিমা ঘোষনা করে না। কিন্তু তাদের পবিত্রতা, মহিমা ঘোষণা তোমরা অনুধাবন করতে পারো না। নিশ্চয় তিনি অতি সহনশীল, ক্ষমাপরায়ণ।–সূরা বনী ইসরাঈল, আয়াত:৪৪

পৃথিবীতে কোন গাছ নেই যা আল্লাহর প্রশংসা করে না, কোন পাখি নেই যা আল্লাহর প্রশংসা করে না, এমন কোন সৃষ্টিই নেই যা আল্লাহর প্রশংসা করে না কিন্তু আমরা তা বুঝতে পারি না।

সুতরাং, আমাদের পূর্ণতার জন্যই আমাদের অন্তরকে আল্লাহর ভালোবাসায় পূর্ণ করে নেওয়া কর্তব্য।

এমএফ/

 

কুরআনের আলো: আরও পড়ুন

আরও