২২তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা

ঢাকা, ৩০ জুলাই, ২০১৯ | 2 0 1

২২তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা

মুফতী জিয়াউর রহমান ৫:৫৩ অপরাহ্ণ, মে ২৭, ২০১৯

২২তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা

আজ ২২তম তারাবীহ। আজকের তারাবীহতে সূরা হা-মীম সিজদার ৪৭ থেকে সূরার শেষ ৫৪ নম্বর আয়াত, সঙ্গে সূরা শূরা, সূরা জুখরুফ, সূরা দুখান এবং সূরা জাসিয়া তিলাওয়াত করা হবে। পারা হিসেবে আজ ২৫তম পারা পড়া হবে। আজকের তারাবীহতে পঠিতব্য অংশের আলোচনা সংক্ষেপে তুলে ধরা হলো।

সূরা হা-মীম সিজদার অবশিষ্ট আলোচনা
২৪ তম পারার শেষের দিকে আল্লাহ তাআলার চূড়ান্ত ন্যায়পরায়ণতার কথা এসেছে, যার কারণে কিয়ামতের দিন কেউ ন্যায়বিচার বঞ্চিত হবে না। পচিশতম পারার শুরুতে বলা হয়েছে, কিয়ামত সংঘটিত হবার নির্ধারিত সময় কেবল আল্লাহ তাআলাই জানেন। মানুষ শপিং, মার্কেটিংয়ে থাকবে, বিনোদনে মত্ত থাকবে তো হঠাৎ কিয়ামত কায়েম হয়ে যাবে। এদিন মুশরিকদের আল্লাহ জিজ্ঞেস করবেন, কোথায় গেলো তোমাদের ওই অংশীদার, যাদের তোমরা উপাসনা করতে? তারা অত্যন্ত লজ্জিত হয়ে জবাব দেবে, আজ আমাদের কেউ নেই যাদেরকে আপনার শরীক হিসেবে আমরা স্বীকার করব। (হা-মীম সাজদাহ: ৪৭)

সূরার শেষের দিকে আল্লাহ তাআলা এই জগতে এবং মানুষের মাঝে লুক্কায়িত রহস্যে কুরআনের সত্যতার প্রমাণ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন যে, “এখন আমি তাদেরকে আমার নিদর্শনাবলী প্রদর্শন করাব পৃথিবীর দিগন্তে এবং তাদের নিজেদের সত্তার মধ্যেও; ফলে তাদের কাছে ফুটে উঠবে যে, এ কোরআন সত্য।” (৫৩)

এই আয়াতের উদ্দেশ্য হচ্ছে, বিশ্বজগতের ছোট-বড় সৃষ্টি তথা আকাশ, পৃথিবী ও এতদুভয়ের মধ্যবর্তী যে কোনো বস্তুর প্রতি দৃষ্টিপাত করলে তা আল্লাহর অস্তিত্ব, তাঁর সর্বব্যাপী জ্ঞান ও কুদরত এবং তাঁর একত্বের সাক্ষ্য দেয়। এর চাইতে আরো নিকটবর্তী বস্তু স্বয়ং মানুষের প্রাণ ও দেহ। তার এক একটি অঙ্গ এবং তাতে কর্মরত সূক্ষ্ম ও নাজুক যন্ত্রপাতির মধ্যে তার আরাম ও সুখের বিস্ময়কর ব্যবস্থা রাখা হয়েছে। এসব যন্ত্রপাতিকে এমন মজবুত করা হয়েছে যে, সত্তর-আশি বছর পর্যন্তও ক্ষয়প্রাপ্ত হয় না। মানুষের গ্রন্থিসমূহে যে স্প্রিং লাগানো হয়েছে, তা মানুষের তৈরি হলে ইস্পাত নির্মিত স্প্রিংও ক্ষয়প্রাপ্ত হয়ে খতম হয়ে যেত। মানুষের হাতের চামড়া এবং তাতে অঙ্কিত রেখাও সারাজীবনে ক্ষয়প্রাপ্ত হয় না। এসব ব্যাপারে যদি সামান্য জ্ঞান-বুদ্ধিসম্পন্ন ব্যক্তিও চিন্তাভাবনা করে, তবে সে এ বিশ্বাসে উপনীত হতে বাধ্য হবে যে, তার অবশ্যই একজন স্রষ্টা ও প্রতিষ্ঠাতা আছেন। যাঁর জ্ঞান ও কুদরত অসীম এবং যাঁর কোনো সমকক্ষ হতে পারে না। (মা’আরিফ)

এই কুরআন বস্তুগত নয়, বরং একটি জ্ঞানগত মু’জিযা। মানুষ জ্ঞান-বিজ্ঞানে যতই উন্নতি সাধন করবে, কুরআনের সত্যতা ততই পরিস্ফুটিত হবে। এমন সময় আসবে যখন প্রত্যেক জ্ঞানী ব্যক্তিই এই কুরআনের সামনে নতশীর হয়ে পড়বে।

সূরা শুরা
সূরা শুরা মক্কায় অবতীর্ণ সূরা। এতে ৫৩ টি আয়াত ও ৫ টি রুকু রয়েছে। এই সূরার নাম ‘শুরা’ এ জন্য নামকরণ করা হয়েছে যে, এখানে একটি শব্দ ‘শুরা’ আছে। যার অর্থ মাশওয়ারা বা পরামর্শ। এখানে একটি আয়াত আছে-

অর্থাৎ তাদের কাজকর্ম পারস্পরিক পরামর্শক্রমে স্থিরীকৃত হয়। (৩৮)

অর্থাৎ যেসব গুরুত্বপূর্ণ বিষয়ে শরীয়ত কোনো বিশেষ বিধান নির্দিষ্ট করে নি, সেগুলো মীমাংসার কাজে তারা পরস্পর পরামর্শ করে।

ইমাম জাসসাস আহকামুল কুরআনে বলেন: এ আয়াত থেকে পরামর্শের গুরুত্ব ফুটে উঠেছে। এতে আমাদের প্রতি পরামর্শসপেক্ষ কাজে তাড়াহুড়ো না করার, নিজস্ব মতকেই প্রাধান্য দিয়ে কাজ না করার এবং জ্ঞানী ও সুধীবর্গের কাছ থেকে পরামর্শ নিয়ে পদক্ষেপ গ্রহণের নির্দেশ রয়েছে।

এই সূরার গুরুত্বপূর্ণ বিষয়বস্তু হচ্ছে, ওহী এবং রিসালাত। বিরুদ্ধবাদীদের কুরআনের মতো আরেকটি কিতাব বানানোর অক্ষমতার বিষয়টি স্পষ্ট করার জন্য সূরার শুরুতে হুরূফে মুকাত্তা’আত নিয়ে আসা হয়েছে। একথা বোঝানো উদ্দেশ্য যে, এই হরফগুলো বা এই ভাষার হরফগুলোর সমষ্টিতেই কুরআন হয়েছে। সুতরাং এর মতো একটি কুরআন তোমরা বানিয়ে দেখাও। পুরো কুরআন থাক, ছোট একটি সূরা অন্তত বানিয়ে দেখাও। হুরূফে মুকাত্তা’আতের পরেই আল্লাহ তাআলা রাসূল (সা.)কে উদ্দেশ্য করে বলছেন- “এমনিভাবে পরাক্রমশালী, প্রজ্ঞাময় আল্লাহ আপনার প্রতি ও আপনার পূর্ববতীদের প্রতি ওহী প্রেরণ করেন।” (৩)

তাহলে বোঝা গেলো ওহীর এই স্রোতধারা আদিকাল থেকে শেষ নবী পর্যন্ত একইভাবে জারি ছিলো। মধ্যখানে আল্লাহর বড়ত্ব ও মহত্বের বিবরণের পর আবারও ওহী সম্পর্কে বলছেন- “এমনিভাবে আমি আপনার প্রতি আরবি ভাষায় কুরআন নাযিল করেছ, যাতে আপনি মক্কা ও তার আশপাশের লোকদের সতর্ক করেন।” (৩-৭)

রিসালাতের বিষয়বস্তু পাকাপোক্ত এবং মজবুত করার জন্য এই বাস্তবতা তুলে ধরা হলো যে, আল্লাহর কাছে দ্বীন একটাই। সমস্ত নবী-রাসূল একই দ্বীনের দাওয়াত দেয়ার জন্যে দুনিয়ায় আগমন করেছেন। শরীয়ত ভিন্ন ভিন্ন হলেও সবার দ্বীন একটাই ছিলো; দ্বীনে ইসলাম। হযরত নূহ, হযরত ইবরাহীম, হযরত মুসা, হযরত ঈসা আলাইহিমুস সালামকে একই দ্বীনের দাওয়াত দেয়ার জন্যে পৃথিবীতে প্রেরণ করা হয়েছে। এবং তাঁদের অনুসারীদের বিচ্ছিন্ন হওয়া থেকে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। কিন্তু আহলে কিতাব হিংসা ও জিদের বশবর্তী হয়ে বিচ্ছিন্নতা অবলম্বন করে নিলো। তাদের সেই বিচ্ছিন্নতা মেটানোর জন্যেই আল্লাহ তাআলা প্রিয় নবী (সা.)কে প্রেরণ করেছেন এবং তাঁকে হুকুম দিয়েছেন- “সুতরাং আপনি এই দ্বীনের প্রতিই দাওয়াত দিন এবং হুকুম অনুযায়ী অবিচল থাকুন। আপনি তাদের খেয়ালখুশীর অনুসরণ করবেন না। বলুন, আল্লাহ যে কিতাব নাযিল করেছেন, আমি তাতে বিশ্বাস স্থাপন করেছি।” (১৫)

ﺃَﻥْ ﺃَﻗِﻴﻤُﻮﺍ ﺍﻟﺪِّﻳﻦَ ﻭَﻟَﺎ ﺗَﺘَﻔَﺮَّﻗُﻮﺍ ﻓِﻴﻪِ

তোমরা দীনকে প্রতিষ্ঠিত কর এবং তাতে অনৈক্য সৃষ্টি করো না। (১৩)

এ আয়াতে দীন প্রতিষ্ঠিত করা এবং তাতে বিভেদ সৃষ্টির নিষেধাজ্ঞা বর্ণিত হয়েছে।

আগে ঈমানের আলোচনা হয়েছে, এখন ঈমানদারদের কিছু বিশেষ গুণাগুণের বিবরণ দেয়া হচ্ছে-

এক. তারা তাদের পালনকর্তার উপর ভরসা রাখে।
দুই. বড় বড় গোনাহ এবং অশ্লীল ও লজ্জাজনক কাজ থেকে বিরত থাকে।
তিন. রাগান্বিত হলে ক্ষমা করে দেয়।
চার. আল্লাহ তাআলার আনুগত্য করে।
পাঁচ. নিয়মিত নামায আদায় করে।
ছয়. যে কোনো কাজ করে পরস্পর পরামর্শের ভিত্তিতে।
সাত. আল্লাহ প্রদত্ত সম্পদ থেকে আল্লাহর রাস্তায় খরচ করে।
আট. তাদের উপর যদি কেউ যুলুম ও সীমালঙ্ঘন করে, তাহলে সমান সমান প্রতিশোধ গ্রহণ করে। বাড়াবাড়ি করে না। (৩৫-৪০)

এই গুণগুলো যদি আজ মুসলমানদের মাঝে সৃষ্টি হয়ে যেত, তাহলে ব্যক্তিগত ও সামাজিক জীবনে আমূল পরিবর্তন চলে আসত, বিপ্লব সাধিত হতো।

সূরা যুখরুফ
সূরা যুখরুফ মক্কায় অবতীর্ণ সূরা। এতে ৮৯ টি আয়াত ও ৭ টি রুকু রয়েছে। যুখরুফ শব্দ সোনা বা সৌন্দর্যের অর্থে ব্যবহৃত হয়। এই সূরার বিষয়বস্তু ঈমানের মূলনীতি। সূরা শুরু হয়েছে কুরআনের আলোচনার মাধ্যমে। আল্লাহ এই সুস্পষ্ট এবং আলোকময় কিতাবের কসম করে বলেছেন, আমি একে করেছি কুরআন আরবি ভাষায়, যাতে তোমরা বুঝো। নিশ্চয় এ কুরআন আমার কাছে সমুন্নত অটল রয়েছে লওহে-মাহফুযে।

এরপর এই সূরায় আল্লাহ তাআলার কুদরতের দলিল সম্পর্কে আলোচনা এসেছে। এই তো আসমানের নীল ছাদ, এই তো যমীনের বিছানা, সুউচ্চ পাহাড়, প্রবাহমান নদী, দৃষ্টিসীমা পর্যন্ত বিস্তৃত সমুদ্র, পানিতে ভাসমান নৌকা এবং জাহাজ, আসমান থেকে টপটপ করে বর্ষিত বৃষ্টি, সব ধরনের আহারযোগ্য প্রাণী, বাহনযোগ্য জন্তু এ সব মহান আল্লাহর কুদরত এবং প্রজ্ঞার জীবন্ত সাক্ষী।

এই সূরায় জাহিলিয়াতের যুগের এক নিতান্ত ঘৃণ্য চিন্তার প্রসঙ্গ ওঠে এসেছে। তারা কন্যা সন্তানকে খুব ঘৃণা করত (নাউযুবিল্লাহ)। এটা তাদের স্বভাবগত বিষয় হয়ে গিয়েছিল। কারো যদি কন্যা সন্তান জন্ম হতো, তখন মানুষ থেকে মুখ লুকিয়ে থাকত। এবং এই কন্যা সন্তানকে জীবন্ত মাটির নিচে পুতে মারার ব্যবস্থায় লেগে যেত (আসতাগফিরুল্লাহ)। অপরদিকে তারা আল্লাহর দিকে কন্যা সন্তানের সম্বোধন করত এবং ফেরেশতাদেরকে আল্লাহর কন্যা বলে আখ্যায়িত করত (নাউযুবিল্লাহ)। (১৫-১৬)

এরপর ইবরাহীম আলাইহিস সালামের আলোচনা এসেছে। যাঁর ব্যাপারে মুশরিকদের দাবি হলো, তারা নাকি ইবরাহীম আলাইহিস সালামের মিল্লাত এবং শরীয়তের উপর আছে। তাদের এই মিথ্যাচারের জবাবে বলা হয়েছে, তারা মূর্তিপূজা করে শরীয়ত অনুসরণের মিথ্যা দাবি করছে। অথচ ইবরাহীম আলাইহিস সালাম তাওহিদের ঝাণ্ডাবাহী ছিলেন আর তারা আপাদমস্তক মূর্তিপূজার অপবিত্রতায় ডুবন্ত ছিলো। এদিকে হযরত ইবরাহীম আলাইহিস সালাম স্বীয় সন্তানদের জন্য কালিমায়ে তাওহিদের শিক্ষা রেখে গেছেন।

এই কালিমার দাওয়াতই যখন শেষ নবী (সা.) শুরু করলেন, তখন মক্কার মুশরিকরা আল্লাহর রাসূলকে যাদুকর বলা শুরু করল। রাসূল (সা.) এর ব্যাপারে তাদের এই ভ্রান্ত চিন্তা ছিলো সম্পূর্ণ মূর্খতাপ্রসূত। তারা বলে: কুরআন কেন দুই জনপদের কোনো প্রধান ব্যক্তির উপর অবতীর্ণ হলো না?

তারা আরো বলে: আল্লাহ কি নবী বানানোর জন্যে এই গরীব অসহায় লোকটিকেই পেলেন?

أَهُمْ يَقْسِمُونَ رَحْمَتَ رَبِّكَ ۚ نَحْنُ قَسَمْنَا بَيْنَهُمْ مَعِيشَتَهُمْ فِي الْحَيَاةِ الدُّنْيَا ۚ وَرَفَعْنَا بَعْضَهُمْ فَوْقَ بَعْضٍ دَرَجَاتٍ لِيَتَّخِذَ بَعْضُهُمْ بَعْضًا سُخْرِيًّا ۗ وَرَحْمَتُ رَبِّكَ خَيْرٌ مِمَّا يَجْمَعُونَ

অর্থ: তারা কি আপনার পালনকর্তার রহমত বন্টন করে? আমি তাদের মধ্যে তাদের জীবিকা বন্টন করেছি পার্থিব জীবনে এবং একের মর্যাদাকে অপরের উপর উন্নীত করেছি, যাতে একে অপরকে সেবক রূপে গ্রহণ করে। তারা যা সঞ্চয় করে, আপনার পালনকর্তার রহমত তদপেক্ষা উত্তম। (৩২)

“আমি তাদের মধ্যে জীবিকা বন্টন করেছি”। উদ্দেশ্য এই যে, আমি আমার অপার প্রজ্ঞার সাহায্যে বিশ্বের জীবনব্যবস্থা এমন করেছি যে, এখানে প্রত্যেক ব্যক্তি তার প্রয়োজনাদি মিটানোর ক্ষেত্রে অপরের সাহায্যের মুখাপেক্ষি এবং সকল মানুষ এই পারস্পরিক মুখাপেক্ষিতার সূত্র গ্রথিত হয়ে সমাজের সব প্রয়োজনাদি মিটিয়ে যাচ্ছে। আলোচ্য আয়াতটি খোলাখুলি ব্যক্ত করেছে যে, আল্লাহ তাআলা জীবিকা বণ্টনের কাজ সোশ্যালিজমের ন্যায় কোনো ক্ষমতাশালী মানবিক প্রতিষ্ঠানের হাতে সোপর্দ করেন নি, যে পরিকল্পনার মাধ্যমে স্থির করবে যে, সমাজের প্রয়োজনাদি কি কি, সেগুলো কিভাবে মিটানো হবে, উৎপাদিত সম্পদকে কি হারে কি কাজে লাগানো হবে এবং এগুলোর মধ্যে আয়ের বণ্টন কিসের ভিত্তিতে করা হবে? এর পরিবর্তে এ সমস্ত কাজ আল্লাহ তাআলা নিজের হাতে রেখে দিয়েছেন।

জীবিকা ব্যবস্থাও আল্লাহ তাআলা নিজের হাতে রেখে প্রত্যেকের মনে সেই কাজের প্রেরণা সৃষ্টি করে দিয়েছেন, যা তার জন্য অধিক উপযুক্ত এবং যাতে সে সুষ্ঠুভাবে সেই কাজ আঞ্জাম দিতে পারে। তাই তো প্রত্যেক ব্যক্তি এমনকি একজন সুইপারও (ঝাড়ুদার) নিজের কাজ নিয়ে আনন্দিত ও গর্বিত থাকে। তবে পূঁজিবাদি ব্যবস্থার ন্যায় ইসলাম প্রত্যেক ব্যক্তিকে বৈধ ও অবৈধ উপায়ে সম্পদ জমা করে অপরের জন্য রিযিকের দ্বার বন্ধ করে দেয়ার স্বাধীনতা দেয় নি। বরং আমদানির উপায়সমূহের মধ্যে হালাল ও হারামের পার্থক্য করে সুদ, ফটকাবাজি, জুয়া, মজুদদারি ইত্যাদিকে নিষিদ্ধ করে দিয়েছে। এরপর বৈধ আমদানিতেও যাকাত, ওশর ইত্যাদি কর আরোপ করে সেসব অনিষ্টের মূলোৎপাঠন করেছে, যা বর্তমান পূঁজিবাদি ব্যবস্থায় পাওয়া যায়। (মা’আরিফ থেকে সংক্ষেপিত)

সূরার শেষের দিকে আল্লাহ তাআলা রাসূল (সা.)কে ধৈর্যধারণ করার এবং মূর্খ ও নির্বোধদের থেকে মুখ ফিরিয়ে নেয়ার নির্দেশ দিচ্ছেন এবং শীঘ্রই তারা কঠিন আযাবের পরিণতি সম্পর্কে জানতে পারবে।

সূরা দুখান
সূরা দুখান মক্কায় অবতীর্ণ সূরা। ৫৩ টি আয়াত ও ৩ টা রুকু রয়েছে। দুখান অর্থ ধোঁয়া। মুশরিকদের উপর যখন দুর্ভিক্ষ চলছিল, তখন তাদের কঠিন কষ্টের কারণে যে ধোঁয়া প্রকাশিত হয়েছিল, এজন্য এ সূরার নামকরণ দুখান করা হয়েছে।

সূরার ফযীলত: হাদীসে এসেছে, যে ব্যক্তি জুমআর রাত্রিতে সূরা দুখান পাঠ করবে, সকাল হওয়ার আগেই তার গোনাহ মাফ হয়ে যাবে।

প্রথমে এই কুরআন যে লাইলাতুল কাদরে নাযিল হয়েছে, তার আলোচনা।

إِنَّا أَنْزَلْنَاهُ فِي لَيْلَةٍ مُبَارَكَةٍ

অর্থ: আমি একে নাযিল করেছি এক বরকতময় রাতে। (৩)

বরকতময় রাত দ্বারা এখানে শবে-কদর বোঝানো হয়েছে, যা রামাযান মাসের শেষ দশকে হয়। এই রাতকে ‘মুবারক’ বলার কারণ হলো, এই রাতে আল্লাহ তাআলার পক্ষ থেকে অসংখ্য কল্যাণ ও বরকত নাযিল হয়।

এরপর বান্দাদের হেদায়াত থেকে বঞ্চিত না থাকার আলোচনা। মুশরিক এবং কাফিরদের কুরআন এবং মৃত্যুর পর পুনর্জীবনকে অস্বীকারের আলোচনা।

ফেরাউনের অর্থ ও সমৃদ্ধির অভাব ছিলো না। মিসরের সকল সম্পদ বলতে গেলে তারই ছিলো। কিন্তু কোনো কিছুতেই কোনো কাজে এলো না। সবার সামনেই সাগরের মধ্যখানে ডুবে মরতে হলো। সে সময় ঈমানের ঘোষণায় কোনো কাজ হলো না। সূরার শেষের দিকে নাফরমানদের কঠিন ও ভয়াবহ শাস্তির মুখোমুখি হওয়ার আলোচনা, এবং নেক বান্দাদের জন্যে সীমাহীন নিয়ামতরাজির আলোচনা।

এরপর কাওমে তুব্বা’র আলোচনা। তুব্বা হলো, ইয়ামনের হিময়ারি সম্রাটদের উপাধিবিশেষ। তারা দীর্ঘকাল পর্যন্ত ইয়ামনের পশ্চিমাংশকে রাজধানী করে আরব, শাম, ইরাক ও আফ্রিকার কিছু অংশ শাসন করেছে।

সূরা জাসিয়া
সূরা জাসিয়া মক্কায় অবতীর্ণ সূরা। এতে ৩৭ টি আয়াত ও ৪ টি রুকু রয়েছে। জাসিয়া অর্থ পায়ের টাখনুর সাহায্যে বসা। যাকে এ শব্দে নতজানু হয়ে বসাও বলে। কিয়ামতের দিনের ভয়াবহ অবস্থা হবে যে, মানুষ নতজানু হয়ে বসা থাকবে। এরপর এই সূরায় আল্লাহ তাআলার বড়ত্ব, মহত্ব, কুদরত ও একত্বের দলিল দিলেন, যা সুস্পষ্টভাবে সমস্ত সৃষ্টির মাঝে বিদ্যমান। এরপর এই পাপিষ্ঠদের অপছন্দনীয় চেহারা সামনে নিয়ে আসা হলো, যারা আল্লাহর আয়াতসমূহ শোনা সত্ত্বেও অস্বীকার এবং অহংকার ছাড়ে নি। বরং এই অবস্থা ধারণ করে যেন তারা কিছুই শুনে নি।

বনী ইসরাইলকে প্রদত্ত নিয়ামতের আলোচনা এসেছে। কিন্তু তারা এসব নিয়ামত পেয়ে নিয়ামত আদায় দূরের কথা, বরাবরের মতো নাফরমানি জারি রেখে দিয়েছিল। এরপর কিয়ামতের দিনের ভয়াবহতার আলোচনা এসেছে।

আল্লাহ তাআলা রাসুল ﷺ কে উদ্দেশ্য করে বলেন: আপনি প্রত্যেক উম্মতকে দেখবেন নতজানু অবস্থায়। প্রত্যেক উম্মতকে তাদের আমলনামা দেখতে বলা হবে। তোমরা যা করতে, আজ তোমাদেরকে তার প্রতিফল দেয়া হবে। (২৮)

এরপর মহান রাব্বুল আলামীনের প্রশংসা, বড়ত্ব ও প্রজ্ঞার আলোচনার মাধ্যমে সূরা সমাপ্ত হয়েছে। (৩৬-৩৭)

এমএফ/

আরও পড়ুন...
২১তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
২০তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৯তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৮তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৭তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৬তম তারাবীহ: তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৫তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১৪তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা

১৩তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১২তম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১১ তম তারাবীহ: তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১০ম তারাবীহ: তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
৭ম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
৫ম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
৪র্থ তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
৩য় তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
২য় তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা
১ম তারাবীহ : তিলাওয়াতের বিষয়বস্তুর সারসংক্ষেপ আলোচনা

 

কুরআনের আলো: আরও পড়ুন

আরও