সফলতার মূলমন্ত্র যে তিন জিনিসের সমন্বয়

ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯ | ৭ মাঘ ১৪২৫

সফলতার মূলমন্ত্র যে তিন জিনিসের সমন্বয়

-পরিবর্তন ডেস্ক ১:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ০৩, ২০১৯

সফলতার মূলমন্ত্র যে তিন জিনিসের সমন্বয়

পবিত্র কুরআনে আল্লাহ তাআলা বলেন, “কসম সময়ের, নিশ্চয় মানুষ ক্ষতির মধ্যে রয়েছে; কিন্তু তারা নয়, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং পরস্পরকে তাকীদ করে সত্যের এবং তাকীদ করে সবরের।” -সূরা আসর, আয়াত: ১-৩

আমাদের সবার মনেই একটি প্রশ্ন জাগে, সাফল্য কি এবং আমাদের নিজেদের জন্য তা কি অর্থ বহন করে?  সাফল্য মূলত এমন একটি বিষয় আমরা সকলেই যার অর্জনের চিন্তা ও চেষ্টা করি। আমাদের জীবনের যথোপযুক্ত অর্থ খুঁজে নিতে সাফল্য আমাদের সাহায্য করে। অর্থাৎ, সাফল্যের আকাঙ্ক্ষা মূলত পৃথিবীতে আপনার নির্দিষ্ট ভূমিকা সম্পর্কে আপনাকে সচেতন হতে সাহায্য করে।

কুরআন মাজীদে আল্লাহ বলেছেন, পৃথিবীতে প্রত্যেক মানুষেরই আলাদা আলাদা ভূমিকা রয়েছে। সুতরাং, সাফল্যের অর্থ সকলের কাছেই একই প্রকার হবে না।

নিজের সম্পর্কে আপনি নিজে জানতে চেষ্টা করুন এবং পৃথিবীতে আপনার ভূমিকা ও নির্ধারিত দায়িত্বকে আবিষ্কার করে নিন।

সূরা আসরে আল্লাহ সফলতার পরিপূর্ণ সংজ্ঞা দিয়েছেন। তিনি এখানে সময়ের শপথ করে বলেছেন, প্র্রায় সকল মানুষই ক্ষতির মধ্যে রয়েছে। সুতরাং, সাফল্যের পূর্বশর্ত হিসেবে আমরা সময়ের যথার্থ ব্যবহারকে সংজ্ঞায়িত করতে পারি। আপনি যখনই আপনার সময়কে যথার্থ ভাবে ব্যবহারে অভ্যস্ত হয়ে পড়বেন, তখন  আপনি আপনার যাবতীয় কাজে সাফল্য দেখতে পারবেন। 

অপরের কোন কাজে সফলতা দেখে আপনি নিজেকে নিয়ে হতাশ হবেন না। প্রথমে আপনি নিজেকে জানুন এবং আপনার নিজস্ব ক্ষমতা ও দক্ষতাকে আবিষ্কার করুন। এরপর আপনার সময়ের যথার্থ ব্যবহার করে প্রতিদিন আপনার যথাসাধ্য সামর্থ্য অনুযায়ী পরিশ্রম করুন।

মনে রাখবেন, সফলতা হল- ‘নিজেকে চেনা, সময়ের সর্বোত্তম ব্যবহার ও পরিশ্রম’ এই তিন জিনিসের সমন্বয়ের ফলাফল। এ তিনটি জিনিসই সফলতার মূলমন্ত্র।

আপনি যদি এই তিনটি জিনিসের সমন্বয়ের মাধ্যমে নিজেকে প্রমাণ করতে পারেন, নিশ্চিতভাবে আল্লাহ আপনাকে আপনার জন্য নির্ধারিত সাফল্য দান করবেন, ইনশাআল্লাহ।

এমএফ/

আরও পড়ুন...
কোন মানদণ্ডে আপনি জীবনের সফলতা মাপছেন?
সফল হবার চার কুরআনী পরামর্শ
সফল জীবন প্রত্যাশীদের জন্য ২৭ টি নির্দেশনা
স্বচ্ছলতা লাভের ৬ কুরআনি পরামর্শ