যে সম্মান অর্জন প্রতিটি মুসলমানের লক্ষ্য হওয়া উচিত

ঢাকা, রবিবার, ২০ জানুয়ারি ২০১৯ | ৭ মাঘ ১৪২৫

যে সম্মান অর্জন প্রতিটি মুসলমানের লক্ষ্য হওয়া উচিত

-পরিবর্তন ডেস্ক ২:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০১৮

যে সম্মান অর্জন প্রতিটি মুসলমানের লক্ষ্য হওয়া উচিত

হযরত উসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন,  خَيركُمْ من تعلم الْقُرْآن وَعلمه “তোমাদের মধ্যে সর্বাধিক উত্তম হল ঐ ব্যক্তি, যে নিজে কুরআন শিখে এবং অপরকে শিক্ষা দেয়।” (সহীহ বুখারী)

আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ কুরআন পৃথিবীতে মানুষের জীবন পরিচালনার জন্য দিক-নির্দেশনা প্রদানকারী গ্রন্থ। এ পৃথিবীতে আমাদের কীভাবে চলা উচিত, কোন কাজ আমাদের করা উচিত আর কোন কাজ থেকে আমাদের বিরত থাকা উচিত, তা সম্পর্কে কুরআনে পরিপূর্ণ নির্দেশনা প্রদান করা হয়েছে। এই নির্দেশনা সঠিকভাবে পালনের মাধ্যমেই আমরা যেমন দুনিয়ার জীবনে সাফল্য ও মর্যাদা অর্জন করতে পারি, ঠিক তেমনিভাবে দুনিয়ার পরবর্তী আখিরাতের জীবনেও আমরা সাফল্য ও মর্যাদা অর্জন করতে পারি। 

কুরআনের এই নির্দেশনা আমাদের জানার জন্য প্রথমেই আমাদের কুরআন পাঠ করতে শেখা প্রয়োজন। কুরআন পাঠ করতে জানলেই কেবল আমরা কুরআনে প্রদত্ত আল্লাহর নির্দেশনা সম্পর্কে জানতে পারি। 

সুতরাং, আল্লাহর প্রেরণ করা এই মহামূল্যবান নির্দেশনা যিনি আমাদের পাঠ করতে শেখান, তার মর্যাদা যে কত উঁচু তা সহজেই অনুধাবনযোগ্য। 

কুরআন পাঠ করতে শেখানোর অর্থ শুধু না বুঝে কুরআনের আয়াত তেলওয়াত শেখানো নয়, বরং কুরআনের আয়াতসমূহ উপলব্ধি করতে শেখানো। কুরআনের আয়াত উপলব্ধির মাধ্যমেই মানুষ তার উপর আল্লাহর নির্দেশ সম্পর্কে জানতে পারবে এবং সেই অনুযায়ী কাজ করতে পারবে।

আল্লাহ আমাদের নিযে কুরআন শেখা এবং অন্যকে তা শেখানোর তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

আরও পড়ুন...
ভ্রূণতত্ত্বে কুরআনের সঙ্গে মিলে গেলো গবেষণা
কুরআনের সত্যতার ৬ অভ্রান্ত প্রমাণ
কুরআনের সংকলন ও বিন্যাসের ইতিহাস
কুরআন কেন বুঝতে হবে আমাদের?
কিভাবে আমরা সঠিকভাবে কুরআন বুঝব? (১ম পর্ব)
কিভাবে আমরা সঠিকভাবে কুরআন বুঝব? (শেষ পর্ব)
কুরআনে বর্ণিত নবী ইউনুস (আ.) এর ঘটনা ও শিক্ষা
সন্দেহবাদিতার এই যুগ এবং চির সত্য কুরআন