গুনাহ, পরিবেশ ও সাহচর্য

ঢাকা, ২৫ মে, ২০১৯ | 2 0 1

গুনাহ, পরিবেশ ও সাহচর্য

মুহাম্মাদ ফয়জুল্লাহ ৬:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

গুনাহ, পরিবেশ ও সাহচর্য

মানুষকে গুনাহের দিকে নিয়ে যেতে চারিপাশের পরিবেশ এবং সাহচর্যের বড় ভূমিকা থাকে। মানুষ একাকী থাকতে পারে না। তাকে সব সময় তার রুচি অনুযায়ী একই রকম সঙ্গী, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের প্রয়োজন হয়। এ সকল সঙ্গী বা বন্ধুগন কিছু অভিন্ন বৈশিষ্ট্য ছাড়া নিজের অনেক ব্যক্তিগত দুর্বলতা এবং বড় কোন মন্দ অভ্যাস সাথে নিয়েও মানুষের জীবনে আসে। এরপর ধীরে ধীরে তার সেই মন্দ অভ্যাসের বিষ বন্ধুর শিরা উপশিরায় নীরবে মিশিয়ে দেয়।      

ছাত্রজীবনে এ কথার বাস্তবতা সবচে বেশি সামনে আসে। একটি সন্তান, নওজোয়ান ছেলে অথবা মেয়ের জীবনে আসা বন্ধু অথবা সঙ্গী তাকে অনেক অনেক গুনাহের দিকে নিয়ে যেতে পার। অনেক শিশুরা এভাবেই গালি দেওয়া শিখে। অশ্লীল কথাবার্তা, উচ্ছন্নে যাওয়া, বিপরীত লিঙ্গের প্রতি অন্যায় যৌন আচরণ ও নেশা করার মত বেশিরভাগ বদ-অভ্যাস সাধারণত এমনই অসৎ সঙ্গের ফলাফল হয়ে থাকে। এভাবে মানুষের চারিপাশের পরিবেশ ইত্যাদিও তাকে নাফরমানির দিকে নিয়ে যায়। টিভি অধিকাংশ লোকের জীবনের মধ্যে শামিল হয়ে যায়। এর মাধ্যমে বিনোদনের নামে অশ্লীলতাও তাদের জীবনের অংশ হয়ে যায়। মোবাইল-ইন্টারনেটের ক্ষেত্রেও একই কথা।   

মুমিন বান্দার কাজ হল যখন সে তওবার পথে পা রাখবে, তখন সে হিসেব করে নিবে যে তার বন্ধু মহলের প্রকার-প্রকরণ কেমন। যদি খারাপ হয় তাহলে তার উপর আবশ্যক হলো, সে যেন দ্রুতই এ মহল পরিবর্তন করে। সে নিজের বন্ধুদেরকে প্রথমে নিজের সাথে নেওয়ার চেষ্টা করবে। তারা যদি না আসে তাহলে তাদের ছেড়ে দিবে। যদি সে এমন না করে তাহলে এই ভুল-বন্ধুদের পরিবেশ এবং অসৎসঙ্গ তাকে আবারও অন্যায়ের দিকে টেনে নিয়ে যাবে।    

একথাই পবিত্র কুরআনের সূরা তওবায় কিছু আহলে ঈমানের তওবার পর উপদেশ হিসেবে এভাবে বলা হয়েছে যে, وَكُونُوا مَعَ الصَّادِقِينَ “আর নেককারদের সাথে থাকো” (সূরা তাওবা: ১১৯)। অর্থাৎ, সে সকল লোকদের সাথে, যাদের কাজ তাদের ঈমানের সত্যায়ন করে। এটা আত্ম সংশোধনের সর্বোত্তম পদ্ধতি যা বিশ্ব জাহানের প্রতিপালক আল্লাহ কর্তৃক স্বীকৃত।

এমএফ/

আরও পড়ুন...

আরও পড়ুন...
বিপদমুক্তির নিশ্চিত পথ
সুখী হওয়ার কার্যকরী পাঁচ পরামর্শ
দুঃখ-দুশ্চিন্তার সময় যে দোয়া পড়বেন
দুনিয়াবী কাজ হাসিলের জন্য নামায পড়া যায় কি?
বিপদগ্রস্ত? কুরআন আপনাকে যা বলে...
বিপদগ্রস্ত বান্দা ও আল্লাহর সাহায্য
আশাহত মানুষের প্রতি কুরআনের বার্তা
দুঃখ ভারাক্রান্ত আত্মার জন্য প্রশান্তির বার্তা
মানব জীবনে বিপদ-আপদের উত্তম প্রতিষেধক

 

কুরআনের আলো: আরও পড়ুন

আরও