বিপদগ্রস্ত? প্রথমেই সাহায্য চান আল্লাহর কাছে!

ঢাকা, ২৫ মে, ২০১৯ | 2 0 1

বিপদগ্রস্ত? প্রথমেই সাহায্য চান আল্লাহর কাছে!

পরিবর্তন ডেস্ক ৬:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৮

বিপদগ্রস্ত? প্রথমেই সাহায্য চান আল্লাহর কাছে!

কোন প্রয়োজনে বা বিপদগ্রস্ত হয়ে আপনার হয়তো সাহায্য প্রয়োজন। সব শুভাকাঙ্ক্ষী ও নিকটজনদের কাছেই আপনি সাহায্য চাচ্ছেন। সাহায্যের জন্য আপনার পিতা-মাতার কাছে হাত পেতেছেন, আত্মীয়-স্বজনের কাছে হাত পেতেছেন, বন্ধু-বান্ধবসহ সকলের কাছেই হাত পেতেছেন। কখনো কখনো আপনি বারবার সাহায্য চান। যখন লোকের কাছে বারবার সাহায্য চান, তখন তারা বিরক্ত হয় এবং একসময় আপনাকে সাহায্য করা থেকে বিরত থাকে।

এক সময় যখন আপনি কারো কাছ থেকেই আর সাহায্য পান না, তখন আপনি আল্লাহর কাছে সাহায্য প্রার্থনার মাধ্যমে ঘুরে দাঁড়ান। প্রকৃতপক্ষে আল্লাহর কাছ থেকে সাহায্য পাওয়ার জন্য আমাদের প্রথমেই প্রার্থনা করা উচিত ছিল। সকল কাজ শুরু করার আগেই আপনার উচিত কাজটি বিসমিল্লাহ বলে অর্থাৎ আল্লাহর নামে শুরু করা। 

কোন কাজ করার সময় উত্তম নিয়তে ঐ কাজটির দিকে অগ্রসর হওয়া উচিত। ঐ কাজে যদি আপনার জন্য কল্যাণ থাকে, তবে আল্লাহ আপনার জন্য তা নির্ধারিত করে দিবেন। ঐ কাজে কল্যাণ না থাকলে  আল্লাহ আপনার জন্য তা নির্ধারণ নাও করতে পারেন। এই বিশ্বাস রেখে আল্লাহর কাছে সাহায্য চান এবং আপনার কাজে অগ্রসর হন। এরপর সাহায্যের জন্য অন্য লোকের কাছে অনুরোধ করতে পারেন। 

আপনি যদি লোকের কাছে অতিরিক্ত সাহায্য প্রার্থনা করেন, তবে তারা বিরক্ত হতে পারে। কিন্তু যদি আপনি আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করেন, তিনি বিরক্ত হবেন না বরং আপনি উভয় জাহানে কল্যাণের অধিকারী হতে পারেন।

আল্লাহ তাআলা বলেন, وَقَالَ رَبُّكُمُ ادْعُونِي أَسْتَجِبْ لَكُمْ 

“তোমাদের প্রতিপালক বলেন, আমাকে ডাকো, আমি তোমাদের আহবানে সাড়া দিব।” (সূরা গাফির: ৬০)

দয়াময় আল্লাহ আরও বলেন,

وَإِذَا سَأَلَكَ عِبِادِيْ عَنِّيْ فَإِنِّيْ قَرِيْبٌ. أُجِيْبُ دَعْوَةَ الدَّاعِ اِذَا دَعَانِ. فَلْيَسْتَجِيْبُوْ لِيْ وَلْيُؤْمِنُوْا بِيْ لَعَلَّهُمْ يَرْشُدُوْنَ

‘আর আমার বান্দারা যখন আপনার কাছে জিজ্ঞেস করে আমার ব্যপারে, আমি তো রয়েছি সন্নিকটেই। আমি বান্দার প্রার্থনা কবুল করি, যখন সে আমাকে আহ্বান করে। কাজেই তারা যেন আমার হুকুম মেনে চলে এবং আমার প্রতি নিঃসংশয়ে বিশ্বাস স্থাপন করে। যাতে তারা সঠিক পথের দিশা লাভ করতে পারে।’ (সুরা বাকারা: ১৮৬) 

এমএফ/

আরও পড়ুন...

দুঃখ-দুশ্চিন্তার সময় যে দোয়া পড়বেন

দুনিয়াবী কাজ হাসিলের জন্য নামায পড়া যায় কি?

বিপদগ্রস্ত? কুরআন আপনাকে যা বলে...

বিপদগ্রস্ত বান্দা ও আল্লাহর সাহায্য

আশাহত মানুষের প্রতি কুরআনের বার্তা

দুঃখ ভারাক্রান্ত আত্মার জন্য প্রশান্তির বার্তা

 

কুরআনের আলো: আরও পড়ুন

আরও