কিভাবে নিজেকে ও পরিবার-পরিজনকে জাহান্নাম থেকে বাঁচাবেন?

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

কিভাবে নিজেকে ও পরিবার-পরিজনকে জাহান্নাম থেকে বাঁচাবেন?

পরিবর্তন ডেস্ক ৬:৩৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৮

কিভাবে নিজেকে ও পরিবার-পরিজনকে জাহান্নাম থেকে বাঁচাবেন?

মহান আল্লাহ সুবহানাহু তাআলা বলেন,

يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُواْ قُوٓاْ أَنفُسَكُمۡ وَأَهۡلِيكُمۡ نَارٗا وَقُودُهَا ٱلنَّاسُ وَٱلۡحِجَارَةُ عَلَيۡهَا مَلَٰٓئِكَةٌ غِلَاظٞ شِدَادٞ لَّا يَعۡصُونَ ٱللَّهَ مَآ أَمَرَهُمۡ وَيَفۡعَلُونَ مَا يُؤۡمَرُونَ

“হে ঈমানদারগণ, তোমরা নিজেদেরকে ও তোমাদের পরিবার-পরিজনকে আগুন হতে বাঁচাও যার জ্বালানি হবে মানুষ ও পাথর; যেখানে রয়েছে নির্মম ও কঠোর ফেরেশতাকুল, যারা আল্লাহ তাদেরকে যে নির্দেশ দিয়েছেন সে ব্যাপারে অবাধ্য হয় না। আর তারা তা-ই করে যা তাদেরকে আদেশ করা হয়”। -সূরা তাহরীম, আয়াত : ৬

আল্লামা সাদী রহ. বলেন,

তোমাদের মধ্যে যাদের প্রতি আল্লাহ রাব্বুল আলামীন ঈমানের মত নেয়ামত দিয়ে অনুগ্রহ করেছে, তোমরা ঈমানের আবশ্যকীয় বিষয় ও শর্তসমূহ পূরণ কর। আর তোমরা তোমাদের নিজেদের এবং পরিবার-পরিজনদের ভয়াবহ জাহান্নাম যার কথা উল্লেখ করা হয়েছে তার আগুন থেকে বাঁচাও। আল্লাহ রাব্বুল আলামীন এরশাদ করেন, [قُوٓاْ أَنفُسَكُمۡ وَأَهۡلِيكُمۡ نَارٗا] “তোমরা নিজেদেরকে ও তোমাদের পরিবার-পরিজনকে আগুন হতে বাঁচা”।

আর তোমাদের আত্মরক্ষার উপায় হল, আল্লাহর আদেশকে নিজেদের জন্য বাধ্যতামূলক করা, তাঁর আদেশ পালনে দায়িত্বশীল হওয়া এবং তাঁর নিষিদ্ধ বিষয় হতে সম্পূর্ণ বিরত থাকা। আর আল্লাহ  রাব্বুল আলামীন যে সব কর্মে অসন্তুষ্ট হন বা শাস্তির ঘোষণা দইয়েছেন, সে সব কর্ম থেকে তাওবা করা।

আর পরিবার পরিজন, সন্তান সন্ততিকে জাহান্নাম থেকে বাঁচানোর উপায় হল, তাদের উত্তম শিক্ষা দেয়া, তাদের অন্তরে আল্লাহ ও তাঁর রাসুল (সা.) এর প্রতি ভালোবাসাপূর্ণ আনুগত্যের মানসিকতা গড়ে তোলা, সন্তান-সন্ততি ও অধীনস্ত ছোটদেরকে তাদের শিশুকাল থেকেই আল্লাহর আদেশ নিষেধ মানার উপর অভ্যস্ত করা, কখনো প্রয়োজন হলে শরীয়ত সম্মত উপায়ে শাসনের প্রয়োগ করে হলেও আল্লাহর আদেশ নিষেধ মেনে চলতে বাধ্য করা। মনে রাখতে হবে এই শাসন জাহান্নাম থেকে বাঁচাতে। অতএব, সুচিন্তিত ও পরিকল্পিত শাসন কাম্য – যেন সন্তান বরং আরও বিগড়ে না গিয়ে আল্লাহর অনুগত হয়।

মহান আল্লাহ আমাদের নিজেদের ও পরিবার-পরিজনদের জাহান্নামের আগুণ হতে বাঁচিয়ে জান্নাতি পরিবার গঠনের তাওফিক দান করুন। আমীন।

এমএফ/

আরও পড়ুন...
মৃত্যু যেন হয় জান্নাতের পথে যাত্রা
আল্লাহর নৈকট্য চান?
বিপদগ্রস্ত? কুরআন আপনাকে যা বলে...
১০ উপায়ে জান্নাতে বাড়ির অধিকারি হোন
কর্মস্থলেই যে ২৫টি আমল করে ফেলতে পারেন
শিখে নিন অনন্য ফযিলতের নামায সালাতুত তাসবীহ
সন্তানের যে আমলে মৃত বাবা-মায়ের মর্যাদা বাড়ে
আপনিও হোন জান্নাতী প্রাসাদের গর্বিত মালিক!
জান্নাত পেতে নবীজি (সা.) যে দু’আর কথা বলেছেন
জান্নাত লাভের মৌলিক ৪ আমল
কারা হবে জাহান্নামী?