গাড়ি স্ক্র্যাচ দূর করার সহজ উপায়

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

গাড়ি স্ক্র্যাচ দূর করার সহজ উপায়

পরিবর্তন ডেস্ক ১:৪৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

গাড়ি স্ক্র্যাচ দূর করার সহজ উপায়

বাড়ির টুকিটাকি জিনিস পরিষ্কার রাখাটা খুবই ঝক্কির। আর তা যদি না রাখতে পারেন, তা হলে যতই দামি আসবাব দিয়ে সাজান না কেন, বাড়ি দেখতে মোটেই ভালো লাগে না। সাধারণভাবে মোছামুছি করলে অনেক সময় সব আসবাব পরিষ্কার হয় না। সেগুলোর জন্য প্রয়োজন অন্য রকম কিছু। তাই আজ থাকল চলতি পদ্ধতির বাইরে টুকিটাকি পরিষ্কার করা কিছু টিপস।

গাড়িতে স্ক্র্যাচ হলে দেখতে খুব খারাপ লাগে। সেই স্ক্র্যাচ সারানোর জন্য দোকানে নিয়ে যাওয়াটা খরচসাপেক্ষ হয়। পকেটে যাতে টান না পড়ে তার জন্যই এই ঘরোয়া সমাধান। বাজার থেকে স্বচ্ছ নেল পলিশ কিনে নিন। স্ক্র্যাচের উপরে এই নেল পলিশ লাগিয়ে স্ক্র্যাচটা সিল করে দিন। বিশেষ করে গাড়ির ছোটখাটো স্ক্র্যাচগুলোর জন্য এই টিপস খুবই উপকারি।

কাঠ হোক বা প্লাস্টিক। বহুদিনের নাছোড় দাগের উপর পাতিলেবুর রস লাগিয়ে দিন। পাতিলেবুর রস আপনার স্বাস্থ্যের পাশাপাশি বাড়ির স্বাস্থ্যেরও যত্ন নেয়।

বেশ খরচ করে বাড়ির মেঝে উডেন ফ্লোর বানিয়েছেন, আর মাস যেতে না যেতেই সেই শখের মেঝেতে চিড় দেখা গিয়েছে? যদি এ রকম সমস্যার সম্মুখীন হন আপনি, তা হলে অতটাও চিন্তায় পড়ার প্রয়োজন নেই। বরং একটা আখরোট গুঁড়ো করে নিয়ে ওই ফাটলের উপর ভালো করে লাগিয়ে দিন। আখরোট থেকে নিঃসৃত তেল ক্রমে চিড় ভরিয়ে দেবে।

প্রতিটি গৃহস্থালীর রান্নাঘরে ব্লেন্ডার রয়েছে। রান্নার কাজ সহজ করে দেয় এই যন্ত্রটি। কিন্তু এর ধারালো ব্লেডগুলোকে পরিষ্কার রাখাটা মোটেই সহজ নয়। ব্লেন্ডারের মধ্যে সাবান আর পানি দিয়ে হাইস্পিডে ৩০ সেকেন্ড ঘুরিয়ে নিন। ব্লেডগুলো ঝকঝকে হয়ে যাবে।

কাচ পরিষ্কার করার জন্য অনেকেই খবরের কাগজ ব্যবহার করেন। তার আগে একটু পানি আর ভিনিগার ছিটিয়ে নিন। মনে হবে সদ্য দোকান থেকে কিনে এনে লাগিয়েছেন কাচটা।

আর যদি পাউরুটি না থাকে, তা হলে একইভাবে দাগের উপর বেবি অয়েল ব্যবহার করে দেখুন। এতেও দাগ গায়েব হয়ে যাবে।

জামা-কাপড়, বিছানার চাদরে তাজা ভাব আনার জন্য বাজার চলতি সুগন্ধী ব্যবহার করেন অনেকে। এতে অনেক রাসায়নিক থাকে যা ফেব্রিকের ক্ষতি করতে পারে। তাই একটি স্প্রে বোতলে পানি নিয়ে তাতে কয়েক ফোঁটা ভদকা আর এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে স্প্রে করুন।

ডিটারজেন্ট পাউডার না দিয়ে ওয়াশিং মেশিনের মধ্যে ভিনিগার দিন। এ বার স্বাভাবিক নিয়মেই মেশিন অন করে কাপড় পরিষ্কার করুন। ডিটারজেন্টের মতোই পরিষ্কার হবে কাপড়।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও