শীতে মাছি থেকে মুক্তি দিবে একটি উপায়

ঢাকা, বুধবার, ২২ জানুয়ারি ২০২০ | ৯ মাঘ ১৪২৬

শীতে মাছি থেকে মুক্তি দিবে একটি উপায়

পরিবর্তন ডেস্ক ৫:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৯

শীতে মাছি থেকে মুক্তি দিবে একটি উপায়

শীতের সময় মাছির যন্ত্রণা একটু বেশিই থাকে। আর শীতে পাখা না চালানোর কারণে মাছির যন্ত্রণা আরো বেড়ে যায়। এ নিয়ে যন্ত্রণায় পড়েনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। মাছি নিয়ে সব থেকে ভয়ের বিষয়, এটি প্রচুর রোগ-জীবাণু বহন করে। তাই বড় এবং ছোট সবার শারীরিক সুস্থতার জন্য মাছি একটি ঝুঁকির নাম।

খাবারের ঘরে এবং বিশেষ করে রান্নাঘরে মাছির উপদ্রব বেশি থাকে। অন্য কোনো ঘর থেকে মাছি তাড়ানো যতটা সহজ, রান্নঘর থেকে সরানো ততটাই কঠিন। একবার তাড়ালে আবার আসে। আসুন জেনে নিই ঘরোয়া উপায়ে খুব সহজে মাছি তাড়ানোর একটি কৌশল।

পুদিনা:

পুদিনা মধ্যযুগ থেকেই খুবই গুরুত্বপূর্ণ উদ্ভিদ হিসেবে বিবেচিত হয়ে আসছে। মানুষ এটিকে ঘরের আবহাওয়া তাজা ও সুগন্ধময় করতে ব্যবহার করতো। অষ্টাদশ শতক থেকে এটি ঔষধি গাছ হিসেবে পরিচিতি লাভ করে। তাছাড়া এটি মশা, মাছি এবং পিঁপড়াকে তাড়াতে সক্ষম। এই উদ্ভিদকে অবিষাক্ত পতঙ্গ প্রতিরোধক বলা হয়। পুদিনা পাতার হাজারও গুণ আছে। মাছি তাড়াতেও এর জুড়ি মেলা ভার।

বাগানে পুদিনা পাতার গাছ লাগান, দেখবেন মাছি নেই। ঘরের টবে পুদিনা পাতার গাছ লাগান এবং সেটি খাবার ঘরে রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আসছে না।

এছাড়া একটা টবে পুদিনা পাতা না রেখে কয়েকটি ছোট ছোট টবে লাগান এবং টবগুলো ঘরের বিভিন্ন জায়গায়, যেমন রান্না ঘর, খাবার ঘর, বারান্দায় রাখুন। তাহলে অনেক বেশি কাজে দেবে। মাছির সঙ্গে সঙ্গে মশা বা অন্য পতঙ্গও ঘরে ঢুকবে না।

এছাড়া আপনার পোষা কুকুর, বিড়ালকে বাসার বাইরে রাখা মশা, মাছির উপদ্রব থেকে বাঁচাতে পুদিনা পাতা চূর্ণ করে তেল সংগ্রহ করে প্রাণীর শরীরে লাগিয়ে দিলেই কাজ দেবে ম্যাজিকের মত।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও