শীতের শুরুতেই নিন গিজারের যত্ন

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

শীতের শুরুতেই নিন গিজারের যত্ন

পরিবর্তন ডেস্ক ১:৫২ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

শীতের শুরুতেই নিন গিজারের যত্ন

আমাদের শহরে শীতের আমেজ পাওয়া না গেলেও গ্রামের শীতের প্রভাব পরা শুরু হয়ে গিয়েছে। শহরেও কিছুদিনের মধ্যে পাওয়া যাবে শীতের আমেজ আর তখনই গোসল করতে গেলে সবার আগে খোঁজ পরবে গিজারের। তো গতবার বন্ধ করে রাখা গিজারটির খোঁজ নিয়েছেন? বিদ্যুৎ মিস্ত্রি থেকে শুরু করে গিজ়ার সংস্থার কর্তা—প্রত্যেকেরই মতো, নিয়ম না-মানলে যেকোনো বৈদ্যুতিক যন্ত্র বা সামগ্রী থেকে দুর্ঘটনা ঘটতে পারে। এক বার গিজ়ার চালিয়ে অনেকে বন্ধ করতে ভুলে যান, অনেকে আবার গিজ়ার কিনে ‘সার্ভিসিং’ করান না বছরের পর বছর।

গিজ়ার কিনে লোকে মাসের পর মাস ব্যবহার না-করে ফেলে রাখে। তাতে ভিতরে আয়রনের আস্তরণ পড়তে থাকে। যে অঞ্চলে পানিতে এমনিতেই আয়রনের পরিমাণ বেশি সেখানে অবস্থা আরও শোচনীয়। আয়রন গিজ়ারের সেন্সরকে খারাপ করে দিতে পারে। তাতে অটো-কাট নষ্ট হয়ে যায়। সবচেয়ে বেশি ক্ষতি করে তার সেফটি ভাল্ভকে। তাতে দুর্ঘটনা ঘটতেই পারে। কারণ, জলীয় বাষ্প বেরোতে না-পেরে প্রবল চাপে গিজ়ার ফেটে যেতে পারে। এ ক্ষেত্রে আগুন ধরে যাওয়া অস্বাভাবিক নয়!

গিজ়ারে বিপদ এড়ান

নির্দিষ্ট সময় পর পর ‘সার্ভিসিং’ জরুরি। দেখে নিতে হবে সেন্সর ঠিক আছে কিনা।

সেফটি ভাল‌্ভ বছরে অন্তত এক বার অভিজ্ঞ মিস্ত্রি ডেকে পরীক্ষা করাতে হবে।

শীতের শুরুতে গিজ়ার ব্যবহার শুরুর আগে মিস্ত্রি ডেকে এক বার দেখিয়ে নিন।

সারা বছর অন্তত কিছুটা গিজ়ার ব্যবহার করুন। যাতে ভিতরে আয়রন জমতে না-পারে।

দেখে নিন বাড়ির ‘আর্থিং’ ঠিক আছে কিনা।

যে অঞ্চলে পানিতে আয়রন বেশি সেখানে গিজার সংস্থার সঙ্গে কথা বলে গিজারের সঙ্গে আয়রন শোষণের যন্ত্র বসান। স্বীকৃত সংস্থার জিনিস কিনুন

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও