পূজায় সাধ্যের মধ্যে অন্দরসজ্জা

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

পূজায় সাধ্যের মধ্যে অন্দরসজ্জা

পরিবর্তন ডেস্ক ২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০১৯

পূজায় সাধ্যের মধ্যে অন্দরসজ্জা

ঐতিহ্য, সংস্কৃতির আবহে নিজের পছন্দের জিনিস দিয়ে ঘর সাজাতে চায় যে কেউ! সে জিনিসগুলো যদি আবার মাটির তৈরি হয় তাহলে সেখানে কিছু আবেগও রয়ে যায়। নিজের সাধ্যের মধ্যে শৌখিন জিনিসপত্র কিনতে আপনাকে দূরে কোথাও যেতে হবে না। টিএসসি মোড় হয়ে বাংলা একাডেমি পেরিয়ে একটু সামনে এগোলেই দোয়েল চত্বর। এর উত্তর-পূর্বে শিশু একাডেমি। দক্ষিণে কার্জন হল। শিশু একাডেমির মূল ফটক লাগোয়া সীমানা প্রাচীর ও ফুটপাতজুড়ে সৌখিন জিনিসের পসরা সাজিয়ে বসে থাকেন দোকানীরা।

মাটি, কাঠ, তামা, কাঁসা, পিতল, পাট, কাপড়, বা কাগজের তৈরি নানা জিনিস পাবেন এই দোকানগুলোতে। এই জিনিসগুলোই আপনার অন্দরসজ্জায় নিয়ে আসবে মাটির এবং মায়ার ছোঁয়া। সেখানে আপনি পাবেন ঘর সাজানোর সৌখিন নানান জিনিস।

মাটির জিনিসগুলোতে টেরাকোটার কাজ আপনাকে নিয়ে যাবে গ্রামীণ শিল্পের শৈল্পিকতে। পাবেন পোড়া মাটির একহারা গড়নে শৈল্পিকতার সংমিশ্রণ। আগে মাটির পাত্রে শুকনো খাবার রাখা হতো, সময়ের সাথে সাথে অনেক কিছু বদলে গেছে। এখন মাটির পাত্রে অনেক কিছুই রাখা হয়।

দোকানদাররা পটুয়াখালী, শরীয়তপুর, সাভার ও অন্যান্য জায়গা থেকে এই জিনিসপত্রগুলো সংগ্রহ করে। মাটির তৈরি টব, ফুলদানি, ওয়ালম্যাট, শোপিস, নানা কারুকাজের আয়নার জন্য মাটির ফ্রেম, খাবারের পাত্র, মেয়েদের জন্য মাটির তৈরি নানা গহনা ইত্যাদি দোকানগুলোতে পাওয়া যায়। দামে কম কিন্ত মানে ভালো। এই জিনিসগুলো তারা সরাসরি কুমারদের কাছ থেকে সংগ্রহ করে।

অভিজাত এলাকার অনেক নামি-দামি ব্যবসায়ীরা দোয়েল চত্বর থেকে নানা ধরনের জিনিস কিনে নিয়ে পরে তারা অনেক দামে ক্রেতার কাছে বিক্রি করে। দোয়েল চত্বরে ওয়াল টব ছোটগুলো ৭০ থেকে ১০০ টাকা, বড়গুলো ৩৫০ টাকা পর্যন্ত,  আয়না ফ্রেম ৪০০ থেকে ৫০০ টাকা, একটু বেশি কারুকজেরগুলো ১ হাজার টাকা পর্যন্ত হয়। এছাড়া ফুলের টব ১৬০ থেকে ২৫০  টাকা, ফুলদানি  ছোটগুলো ৫০০ আর বড়গুলো ৭০০ টাকা করে।

মাটির পাত্রের দাম সবার সাধ্যের মধ্যেই। প্রতি পিস মগ বা গ্লাস ৫০ টাকা, বাটি ১৫০ থেকে ২০০ টাকা, জগ ১০০ থেকে ১৫০ টাকা এবং প্লেট ৫০ থেকে ৬০ টাকা প্রতি পিস। সৌখিন মানুষেরা তাদের অন্দর বা অফিস সাজানোর জন্য সেখান থেকেই জিনিসপত্র কিনে নিয়ে আসে।

আপনি চাইলে খুব কম দামে কিন্ত মানে ভালো মাটির গহনাও কিনতে পারেন যেমন, হাতের বালা, কানের দুল এগুলো। হাতের বালা প্রতি পিস ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। আর কানের দুল ১৫০ থেকে ২০০টাকা। এছাড়া অনেক ধরনের গলার মালা রয়েছে।  নানা ডিজাইনের জিনিস নানা ধরনের ।

সবথেকে বেশি আকর্ষণীয় হচ্ছে কাঠ, পিতল ও কাঁসার পণ্যগুলো। কাঠের তৈরি ছোট বড় নানা কারুকাজের ওয়ালম্যাট ও শোপিস পাবেন। কাজের ধরন ও ডিজাইনের ওপর নির্ভর করে ওয়ালম্যাট বা শোপিসগুলোর দাম হয়। পিতল ও কাঁসার তৈরি ছোট বড় নানা ভাস্কর্য পাবেন যা সবার নজর কাড়তে বাধ্য। ঘর-মনকে ভিন্ন রূপে সাজাতে রাঙাতে চলে যান দোয়েল চত্বর সংলগ্ন। সাধ্যের মধ্যে পাবেন শখের জিনিসপত্র।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও