পূজায় ঘর রাখুন সুগন্ধময়

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

পূজায় ঘর রাখুন সুগন্ধময়

পরিবর্তন ডেস্ক ২:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

পূজায় ঘর রাখুন সুগন্ধময়

পূজায় কাঁচা বাজার, ফুল, তেল, মসলা থেকে শুরু করে নান ধরনের বাড়তি জিনিসপত্র দিয়ে ভোরে থাকে সারা বাড়ি। বাড়িতে অনেক সময় বিভিন্ন জায়গা থেকে দুর্গন্ধের মুখোমুখি হতে হয়। খাবারের বাসি গন্ধ, ময়লার ঝুড়ি থেকে বের হওয়া গন্ধ, ঘরের ভেতর ধুমপান করা, রান্নাঘরের পচা তরিতরকারি থেকে অনেক সময় দুর্গন্ধ বের হয়। এছাড়া বাথরুম তো আছেই। এসব দুর্গন্ধ নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় থাকেন। অন্য সময় হলে হয়তো মেনে নেয়া যায়। কিন্তু পূজার সময় বাড়িতে অতিথি আসতেই থাকবে। তাই এই সময় কোনোভাবেই মেনে নেয়া যায় না। তাই একটু সময় ব্যয় করলেই এসব দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন তাহলে জেনে নেই এই পূজায় আপনি আপনার বাড়ি ঘর কীভাবে দুর্গন্ধ মুক্ত রাখবেন।

ময়লার ঝুড়ির দুর্গন্ধ দূর করতে কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের মিশ্রণ তৈরি করে ঝুড়িটি ধুয়ে ফেলুন।

রান্নাঘরে তরকারির খোসা ফেললে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে কয়েক টুকরো আপেলের সঙ্গে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। দেখবেন ঘর থেকে দুর্গন্ধ দূর হয়ে গেছে।

বাথরুম থেকে উৎকট গন্ধ বের হওয়া সাধারণ বিষয়। এই গন্ধ দূর করতে একটি কটন বলে কয়েক ফোঁটা গোলাপজল ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল লাগিয়ে বাথরুমের কোনো একটি স্থানে রেখে দিন। এ ছাড়া এক কাপ ভিনেগার কমোডে ঢেলে দেয়ার পাঁচ মিনিট পর ফ্ল্যাশ করুন। দেখবেন দুর্গন্ধ চলে গিয়েছে।

ঘরের মধ্যে ধূমপান করলে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে ভিনেগারের জুড়ি নেই। ঘর থেকে ধূমপানের গন্ধ দূর করতে একটি পাত্রে ভিনেগার নিন। এর মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে কয়েক ঘণ্টা রাখুন। পাত্রটি ঘরের একপাশে রেখে দিন। দেখবেন ঘর থেকে ধূমপানের গন্ধ দূর হয়ে গেছে।

এছাড়া শোবার ঘরের দুর্গন্ধ দূর করতে ধুপকাঠি বা এসেনশিয়াল অয়েল রাখতে পারেন। চাইলে ফুলের টবে তাজা ফুলও রাখতে পারেন। এতে ঘরে সুগন্ধ ছড়াবে।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও