ধুলো থেকে বেরোচ্ছে সোনা!

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ধুলো থেকে বেরোচ্ছে সোনা!

পরিবর্তন ডেস্ক ১০:৫০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

ধুলো থেকে বেরোচ্ছে সোনা!

৮০ কেজি ধুলো থেকে বেরিয়ে আসছে আড়াই কেজি সোনা। শুনে আপনার অদ্ভুত কাণ্ড হলে মনে হতে পারে। কিন্তু ঘটনাটা একেবারে সত্যি। তানিশক-এর নতুন কারখানার অত্যাধুনিক মেশিন এমনই আজব কাণ্ড করছে। প্ল্যান্টে কর্মরত শ্রমিক ও আধিকারিকদের জামা-কাপড়, জুতোয় লেগে থাকা ধুলো সংগ্রহ করা হচ্ছে। এমনকী, তারা যে পানিতে হাত-পা ধুচ্ছেন সেখান থেকেও ধুলো সংগ্রহ চলছে। তার পর সেই ধুলো এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি)-এ অত্যাধুনিক মেশিনের মাধ্যমে সেখান থেকে আড়াই কেজি সোনা বেরিয়ে আসছে।

টাইটান ইন্ডাট্রিজ এর জুয়েলারি ডিভিশন তানিশক এবার দীপাবলির আগে তাদের নতুন প্ল্যান্টে কাজ শুরু করেছে। আর সেখানেই ধুলা থেকে সোনা বের করে আনার এই পদ্ধতি চালু হয়েছে। উত্তরাখাঞ্জের পন্তনগরে হয়েছে এই কারখানা। সেখানে আমেরিকা ও জার্মানি থেকে আনা অত্যাধুনিক মেশিনে কাজ চলছে। সেই মেশিনের মাধ্যমে প্রতি মাসে ৮০ কেজি ধুলো থেকে আড়াই কেজি সোনা উত্পাদন চলছে। এই কারখানায় প্রতিদিন ১১০০ সোনার চেন ছাড়াও বিপুল সংখ্যক আংটি, হার উত্পাদন করা হচ্ছে। ধুলো থেকে সোনা বের করার কাজ চলছে জোরকদমে।

জিঙ্ক, রূপো, কপার-এর মতো কাঁচামাল আমেরিকার কাছ থেকে কিনছে তানিশক। তবে ভারতে এইসব পণ্যের দাম অনেকটাই সস্তা। তবে সংস্থার দাবি, আমরা কোয়ালিটি নিয়ে কোনো আপোস করতে পারব না। গ্রাহকদের পরিশুদ্ধ জিনিস দেওয়ার ব্যাপারে আমরা অঙ্গীকারবদ্ধ। আমেরিকা থেকে যে পণ্য আমদানি করা হচ্ছে তার উপর চোখ বন্ধ করে ভরসা করা যায়।

ইসি/

 

 

 

 

 

বিচিত্র জগত: আরও পড়ুন

আরও