একটা কলমের দাম ৫৪ কোটি টাকা!

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

একটা কলমের দাম ৫৪ কোটি টাকা!

পরিবর্তন ডেস্ক ১০:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

একটা কলমের দাম ৫৪ কোটি টাকা!

ডিজিটালের যুগে খাতা কলমের প্রয়োজন ক্রমেই কমছে। হাতে লেখার অভ্যাস প্রায় ভুলতে বসেছি আমরা। কিন্তু যখনই কোথাও সই করার প্রয়োজন হয়, তখনই আমাদের অনেকেরই মনে হয়, হাতে যদি একটা দামি কলম থাকত! তেমনই কিছু কলমের হদিশ থাকল এই গ্যালারিতে। যেগুলোর দাম শুনলে আপনার কাছে অবিশ্বাস্য লাগতেই পারে।

১. টিবাল্ডি- ফুলগোর নক্টারনাস: বিশ্বের দামি পেনগুলির তালিকায় একেবারে উপরে থাকবে টিবাল্ডি- ফুলগোর নক্টারনাস-এর নাম। এই কলম বিশ্বের সবচেয়ে দামি কলম। এর দাম বাংলাদেশি মুদ্রায় ৫৪.৬৯ কোটি টাকা। এই কলমটি ৯৪৫টি হিরে এবং ১২৩টি রুবি দিয়ে তৈরি।

২. অরোরা- দ্য অরোরা দিয়ামান্তে: ১০.০৬ কোটি টাকা দামের এই কলম সলিড প্ল্যাটিনাম ব্যারেলের উপর ৩০ ক্যারেটের ডি’বেয়ারসের হিরা দিয়ে তৈরি। এই কলমের নিব সোনা দিয়ে তৈরি।

৩. মঁব্লাঁ- মিস্ট্রি মাস্টারপিস: এই কলম তৈরির সংস্থাটি জার্মানির হামবুর্গে ১৯০৬ সালে চালু হয়েছিল। এই কলমটি হোয়াইট গোল্ড দিয়ে তৈরি যার দাম বাংলাদেশি মুদ্রায় ৪.৪ কোটি টাকা।

৪. ক্যারান ডি'আচ- ১০১০ ফাউন্টেন পেন: ১.১ কোটি টাকা দামের ক্যারান ডি'আচ- ১০১০ ফাউন্টেন কলমের  নিব ১৮ ক্যারেট সোনার তৈরি।

৫. মঁব্লাঁ- বোহেমি রয়্যাল পে: একটা প্রজাপতি থেকে অনুপ্রাণিত হয়ে মঁব্লাঁ তাদের বোহেমি রয়্যাল কলমের  এডিশন বের করেন। এই কলম সলিড হোয়াইট, ইয়েলো এবং রোজ গোল্ডের তৈরি, যার মধ্যে ৭.২১ ক্যারেটের ১ হাজার ৪০২টি ওয়েসেলটন হিরে এবং ০.২১ ক্যারেটের ৩৭টি নীলা রয়েছে। এর দাম এক কোটি টাকা।

৬. মন্টেজেরাপ্পা- অ্যানশিয়েন্ট মেক্সিকান সিভিলাইজেশন রোলারবল পেন: ব্রোঞ্জের তৈরি এই কলমের  দাম ভারতীয় মুদ্রায় ৯৭ লক্ষ টাকা। এর নিব সোনার তৈরি।

৭. মঁব্লাঁ- ডায়মন্ড সলিটিয়ার পেন: সোনা এবং হিরে দিয়ে তৈরি এই সুন্দর কলমের  দাম ভারতীয় মুদ্রায় ১.১ কোটি টাকা।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও