কোরবানির মাংস কাটা শেষে ফ্লোর টাইলস পরিষ্কারে সতর্ক হোন

ঢাকা, ২৭ জুলাই, ২০১৯ | 2 0 1

কোরবানির মাংস কাটা শেষে ফ্লোর টাইলস পরিষ্কারে সতর্ক হোন

পরিবর্তন ডেস্ক ১১:৪০ পূর্বাহ্ণ, আগস্ট ০৬, ২০১৯

কোরবানির মাংস কাটা শেষে ফ্লোর টাইলস পরিষ্কারে সতর্ক হোন

কোরবানির ঈদ উপলক্ষ্যে বাড়িতে মাংসের ছড়াছড়ি হবে এটাই স্বাভাবিক। তবে এই মাংস কাটাকাটির ফলে তেল, চর্বি, রক্ত দিয়ে সব চাইতে বেশি নোংরা হয় ফ্লোরের টাইলস। যদি ঠিক মতো টাইলস পরিষ্কার না করেন তাহলে দূর্গন্ধ, রোগজীবাণু আক্রমণ করবে আপনার ঘর ও পরিবারকে। তাহলে আসুন আজ জেনে নেই কীভাবে টাইলসের যত্ন নিবেন।

. মাংস কাটা ও গোছানো হলে রান্নাঘরের টাইলস পরিষ্কারক তরল ডিটারজেন্ট দিয়ে সব সময় কিংবা রান্নার পরপরই তেল-চর্বি পরিষ্কার করে রাখতে হবে।

. টাইলসের ওপর কোনোমতেই যেনো পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

. তেল-চর্বিজাতীয় দাগ পড়ে টাইলস যেন নষ্ট না হয়, সে জন্য যেসব স্থানে দাগ পড়বে। সঙ্গে সঙ্গে তা সাবানের পানি দিয়ে ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।

. সাধারণত টাইলসের জোড়া লাগানো স্থানের কোনায় কোনায় ময়লা জমে কালচে দাগ পড়ে, তাই ডিটারজেন্ট পাউডার গোলা পানি কিংবা ফোমে সাবান বা লিকুইড ক্লিনার দিয়ে সেগুলো পরিষ্কার করতে হবে।

. ঘরের মেঝে রোগজীবাণুমুক্ত রাখতে স্যাভলন পানির সঙ্গে মিশিয়ে ঘরের মেঝে পরিষ্কার করতে হবে।

. দেয়ালের সিরামিক-টাইলস পরিষ্কার করার জন্য শুকনো সুতির কাপড় ব্যবহার করতে পারেন। এতে করে টাইলসে দাগ পড়ার আশঙ্কা থাকে না।

. খাটের নিচে, সোফার নিচে, ফার্নিচারের পেছনে ও আশপাশে ভালো করে পরিষ্কার করে নিন, যেনো সেই জায়গার টাইলসগুলোও পরিচ্ছন্ন থাকে।

. সবসময় যদি অল্প অল্প করে টাইলস পরিষ্কার করে রাখেন তাহলে সপ্তাহে বা মাসে একদিন অনেক পরিশ্রমের হাত থেকে বেঁচে যেতে পারবেন। আর আপনি ও আপনার পরিবার থাকবে সুস্থ মানসিক প্রশান্তি নিয়ে।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও