বাড়িতেই এডিস মশা নির্মূলে সচেতন হোন

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

বাড়িতেই এডিস মশা নির্মূলে সচেতন হোন

পরিবর্তন ডেস্ক ১০:১১ পূর্বাহ্ণ, জুলাই ৩০, ২০১৯

বাড়িতেই এডিস মশা নির্মূলে সচেতন হোন

ডেঙ্গু জ্বর হওয়ার প্রধান কারণ হচ্ছে এডিস মশা। ঢাকায় ডেঙ্গু জ্বরের প্রকোপ অতীতে যেকোনো সময়ের তুলনায় বেশি। গত দুই সপ্তাহে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শিশু, অনেকেই প্রান হারিয়েছেন। স্বাভাবিকভাবেই ডেঙ্গু জ্বর নিয়ে মানুষের মধ্যে প্রবল উদ্বেগ তৈরি হয়েছে। মশা এখন মানুষের কাছে এক আতঙ্কে পরিণত হয়েছে। আর আমরা সবাই জানি যে এডিস মশা মশা ড্রেনে নয় আমাদের বাসা বারিতেই জন্ম নেয়। তাই সরকারকে দোষ না দিয়ে বা সরকারের দিকে তাকিয়ে না থেকে আমাদের সবাইকে সতর্ক হতে হবে। আসুন আজ আমারা জেনে নেই কীভাবে আমারা নিজেরা একটু সতর্ক হলে এডিস মশার বিস্তার বন্ধ করতে পারবো।

. ডেঙ্গু জ্বরের জন্য দায়ী এডিস মশা অন্ধকারে কামড়ায় না। সাধারণত সকালের দিকে এবং সন্ধ্যার কিছু আগে এডিস মশা তৎপর হয়ে ওঠে। এডিস মশা কখনো অন্ধকারে কামড়ায় না।

ফলে দিনের বেলায়ই এ রোগে আক্রান্ত হওয়া সম্ভাবনা থাকে। বিভিন্ন স্থানে জমে থাকা বৃষ্টির পরিষ্কার পানি ৪/৫ দিন জমে থাকালে সেটাই এডিস মশা এর বংশ বিস্তারের স্থান।

. এডিস মশা সাধারণত সকাল ও সন্ধ্যায় কামড়ায়। তবে অন্য সময়ও কামড়াতে পারে। তাই দিনের বেলা শরীর ভালোভাবে কাপড়ে ঢেকে বের হতে হবে, প্রয়োজনে মসকুইটো রিপেলেন্ট ব্যবহার করা যেতে পারে।

. ঘরের চারদিকে দরজা জানালায় নেট লাগাতে হবে। দিনে ঘুমালে মশারি টাঙিয়ে অথবা কয়েল জ্বালিয়ে ঘুমাতে হবে। শিশুদের মধ্যে যারা স্কুলে যায়, তাদের হাফপ্যান্ট না পরিয়ে ফুল প্যান্ট বা পায়জামা পরিয়ে স্কুলে পাঠাতে হবে। ডেঙ্গু আক্রান্ত রোগীকে অবশ্যই সব সময় মশারির মধ্যে রাখতে হবে, যাতে করে রোগীকে কোনো মশা কামড়াতে না পারে।

. মশক নিধনের জন্য স্প্রে, কয়েল, ম্যাট ব্যবহারের সাথে সাথে মশার কামড় থেকে বাঁচার জন্য দিনে ও রাতে মশারি ব্যবহার করতে হবে।

. এডিস মশা ‘ভদ্র মশা’ হিসেবে পরিচিত। এসব মশা সুন্দর সুন্দর ঘরবাড়িতে বাস করে।
এডিস মশা সাধারণত ডিম পাড়ে স্বচ্ছ পানিতে। কোথাও যাতে পানি তিন থেকে পাঁচ দিনের বেশি জমা না থাকে।

এ পানি যেকোনো জায়গায় জমতে পারে। বাড়ির ছাদে কিংবা বারান্দার ফুলের টবে, নির্মাণাধীন ভবনের বিভিন্ন পয়েন্টে, রাস্তার পাশে পড়ে থাকা টায়ার কিংবা অন্যান্য পাত্রে জমে থাকা পানিতে এডিস মশা বংশবিস্তার করে।

তাই সাবধানতা অবলম্বন করুন। আশেপাশে খেয়াল রাখুন। আপনি আপনার পরিবার এবং আশেপাশের সবাইকে নিয়ে সুস্থ থাকুন।

ইসি/

 

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও