যত্নে রাখুন লাকি ব্যাম্বু

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ | 2 0 1

যত্নে রাখুন লাকি ব্যাম্বু

পরিবর্তন ডেস্ক ১০:০৯ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০১৯

যত্নে রাখুন লাকি ব্যাম্বু

কাণ্ড, পাতা দেখে প্রাথমিকভাবে বাঁশ গাছ মনে করাই স্বাভাবিক। বাড়ির অন্দরমহলে রাখতেও এ ধরনের গাছের জুড়ি মেলা ভার। কিন্তু আদতে এগুলি বাঁশ বা ব্যাম্বু ট্রি নয়। বলা ভালো, এগুলো ড্রেসিনা। চলতি কথায় লাকি ব্যাম্বুও বলা হয়। এই ধরনের গাছ বাড়িতে রাখা শুভ বলেও মনে করেন অনেকে। সাধারণত, অত্যন্ত কম যত্নআত্তিতে ভালো থাকে লাকি ব্যাম্বু। কীভাবে নেবেন এই গাছের যত্ন? আসুন সেই বিষয়ে আজ আমরা জেনে নেই।

আলো: লাকি ব্যাম্বুর জন্য প্রয়োজন অল্প আলো। কম থেকে মাঝারি আলোয় ভালো থাকে এই গাছ। তাই বারান্দায়, জানালার ধারে, যেখানে সরাসরি সূর্যের আলো এসে পড়ে, সেখানে গাছ রাখা বাঞ্ছনীয় নয়।

পানি: সাধারণত বাড়িতে টবের মধ্যে পানি ঢেলেই লাকি ব্যাম্বু রাখা হয়। সে ক্ষেত্রে পানির দিকেও খেয়াল রাখুন। পানি যদি কালচে হয়ে যায় কিংবা তাতে কিছু ভাসমান অবস্থায় থাকে, তা হলে অবশ্যই পানি বদলান। অনেক সময়েই লাকি ব্যাম্বুর পানিতে অ্যালগি (ভাসমান শ্যাওলা) জন্মায়। আবার শুধু পানিতেই নয়, টব বা ভাসের গা ভালো করে ধুয়ে নিতে হবে, যাতে তার গায়ে কোনো অ্যালগি বাসা না বাঁধে। প্রয়োজনে দু’সপ্তাহে এক বার করে পানি বদলে টব পরিষ্কার করুন। অনেকে চওড়া পাত্রে বেশ কয়েকটি নুড়ি-পাথরের মাঝে সামান্য পানি দিয়ে গাছ রাখেন। সে ক্ষেত্রে নুড়িও পরিষ্কার করুন।

পাতা: অনেক সময়েই গাছের পাতার ডগা হলদেটে হতে শুরু করে। পাতা শুকিয়ে যাওয়া, নুইয়ে পড়ার লক্ষণও দেখা যায়। আসলে পানিতে অতিরিক্ত লবণ কিংবা আয়রনের মাত্রা থাকলে এই ধরনের সমস্যা তৈরি হয়। তা হলে যেমন নিয়মিত পানি পরিষ্কার করা দরকার, তেমনই সাধারণ কলের পানির পরিবর্তে পরিশ্রুত পানিও ব্যবহার করতে পারেন। হলদেটে পাতার অংশ ছেঁটে ফেলতে পারেন।

মাটি: পানির পাশাপাশি মাটিতেও অনেকে এই গাছ পোঁতেন। সে ক্ষেত্রে পানি দেওয়ার সময়ে খেয়াল রাখুন, মাটি যেন পানিতে একেবারে ভেজা না থাকে। মাটির উপরিভাগ শুকিয়ে এলে তবেই পানি দিন।

পড়ার টেবিল, খাওয়ার ঘর বা সেন্টার টেবিলে লাকি ব্যাম্বু রেখে বাড়ি সবুজ করে তুলুন।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও