গাধার দুধের চিজ, প্রতি কেজি ৯৬ হাজার টাকা!

ঢাকা, ৪ জুলাই, ২০১৯ | 2 0 1

গাধার দুধের চিজ, প্রতি কেজি ৯৬ হাজার টাকা!

পরিবর্তন ডেস্ক ১১:৪৭ পূর্বাহ্ণ, জুলাই ০১, ২০১৯

গাধার দুধের চিজ, প্রতি কেজি ৯৬ হাজার টাকা!

চিজ স্যান্ডুইচ, চিজ বার্গার... চিজ দিয়ে এমন কতো রকম খাবার আমরা খাই। অনেকে বাড়িতে চিজ কিনে রাখেন নানা পদের সঙ্গে খাবেন বলে। কিন্তু চিজের দাম যদি ৭৯ হাজার টাকা প্রতি কেজি হয়, তাহলে তা আর ক’জনের ঘরে থাকবে বলুন! অবিশ্বাস্য মনে হলেও প্রতি কেজি চিজের দাম প্রায় ৯৬ হাজার টাকা। কারণ, এটা তো কোনো সাধারণ চিজ নয়, এ চিজ তৈরি গাধার খাঁটি দুধ দিয়ে।

এই চিজ সব জায়গায় পাওয়া যায় না। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচ (Slobodan Simic)-এর তৈরি এটি। বলকান প্রজাতির গাধার দুধ থেকে তৈরি এই চিজ ঘন, সাদা আর এর গন্ধ বেশ কড়া। জানা গিয়েছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দু’শোরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি চিজ তৈরি হয়। এই চিজ মূলত এখানে আসা পর্যটকরা কিনে নিয়ে যান।

এই চিজ প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি এই চিজ উচ্চ পুষ্টিগুণ আর ওষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এর জুড়ি মেলা ভার! তাই যাদের গরুর দুধে সমস্যা হয়, তারা অনায়াসেই গাধার দুধ খেতে পারেন।

বলকান গাধার দুধ থেকে চিজ ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া, বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এই দুধ দিয়ে চিজ তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যা-ই থাকুক না কেনো, এই চিজের দামটাও তো কম নয়! বলকান গাধার দুধ থেকে তৈরি ১ কেজি চিজের দাম ১,০০০ ইউরো, বাংলাদেশি মূদ্রায় যা প্রায় ৯৬,১০৮ টাকা।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও