ঈদ উৎসবে ঘর পরিপাটি রাখার সহজ কিছু টিপস

ঢাকা, ৩০ আগস্ট, ২০১৯ | 2 0 1

ঈদ উৎসবে ঘর পরিপাটি রাখার সহজ কিছু টিপস

পরিবর্তন ডেস্ক ১:১৩ অপরাহ্ণ, জুন ০৩, ২০১৯

ঈদ উৎসবে ঘর পরিপাটি রাখার সহজ কিছু টিপস

ঈদ বলুন আর উৎসব, যেটাই বলেন না কেনো সময়টাই হচ্ছে বাড়িতে অততি আসার সময়। বাহির থেকে যখন আপনার বাসায় অতিথি আসবে তখন আপনার হাতের খাবার খাওয়ার আগে তারা আপনার ঘরে এসে বসবে। তখন তারা আপনার রুচির জাজ করবে। আপনার ঘর যদি পরিপাটি না থাকে তাহলে তারা ধরেই নিবে আপনি কোন কাজের মানুষ নয়। আপনার রুচিবোধে সমস্যা আছে।  তাই আপনার ঘরটাকে গুছিয়ে রাখুন আপনার মনের মতো করে। আর আপনার ঘরকে পরিপাটি রাখতে কিছু বিষয়ের প্রতি লক্ষ রাখলে আপনার ঘরের সৌন্দর্য অনেকাংশেই বেড়ে যাবে। তাহলে জেনে নিন আপনার ঘরকে গুছিয়ে রাখার সহজ কিছু টিপস।

প্রথমেই ঠিক করুন, ঘরের কোন কোন জায়গা অগোছালো ও একটু অপরিষ্কার। তারপর সেই স্থানগুলো আগে পরিষ্কার করে নিন।

১. উৎসবে অতিথি আসলে প্রথমেই এখানে বসে। তাই এই ঘরকে সবার আগে প্রাধান্য দেয়া উচিৎ। ড্রয়িংরুমের ছোটখাটো জিনিসগুলো ড্রয়ার থাকলে ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেন প্রয়োজনের সময় সহজেই পাওয়া যায়। ড্রয়িংরুমের চা-কফি পরিবেশনের জন্য একটি কফি টেবিল ব্যবহার করতে পারেন। ড্রয়িংরুমের এক কোনায় শোপিস রাখার জন্য একটা তাক ব্যবহার করতে পারেন।

২. ডাইনিং টেবিলটা শুধু খাওয়া-দাওয়ার কাজেই ব্যবহার করুন। আর এর জন্য প্রতিদিনের ব্যবহার্য জিনিসপত্র রাখার জন্য ডাইনিং হলের সাইডে একটি  সেলফে রাখতে পারেন। আর পেপার ওয়ার্কিং বারান্দায় অথবা ড্রয়িংরুমে সারুন। 

৩. আপনার বেডরুমটা যদি অগোছালো থাকে, তাহলে এটিকে গুছিয়ে নিন। বেডটাকে সব সময় গুছিয়ে রাখুন। বিছানার চাদর ও বালিশের কাভার আর কাঁথা-কম্বল এমন একটি ড্রয়ারে গুছিয়ে রাখুন, যেখান থেকে এগুলো খুব সহজেই মুভ করা যায়। ওয়াশ করা কাপড়গুলো বাইরে ফেলে না রেখে আলমারিতে গুছিয়ে রাখুন। আর যে কাপড়গুলো ওয়াশ করতে হবে, সেগুলো খাটের নিচে অথবা ঘরের এক কোনায় একটি লন্ড্রি বাস্কেটে রাখুন। রোজ যে কাপড়গুলো ব্যবহার করেন, সেগুলো আলমারির সামনের তাকে এবং বাকি কাপড়গুলো আলমারির পেছনের তাকে হ্যাঙ্গারে রাখতে পারেন। ভেজা কাপড় বারান্দায় মেলে রাখুন আর শুকনো কাপড় ও ইস্ত্রি করা কাপড়গুলো বারান্দায় একটি বাস্কেটে রাখতে পারেন। 

৪. বাথরুমের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে রাখার জন্য দেয়ালে র‍্যাক লাগিয়ে নিতে পারেন। বাচ্চাদের গোসলের খেলনাগুলো একটি নেটের ব্যাগে ঝুলিয়ে রাখতে পারেন। এতে করে খেলনায় থাকা পানিগুলো ঝরে যাবে আর চারদিকে ছড়িয়ে পড়বে না।

৫. জুতার র‍্যাকে জুতাগুলো এমনভাবে সাজিয়ে রাখুন, যেন দরকারের সময় খুঁজে পেরেশান হতে না হয়। র‍্যাকে জুতা রাখার আগে জুতায় থাকা ময়লা পরিষ্কার করে রাখুন।

৬. রান্নাঘরের দেয়ালে হুক ব্যবহার করে ছুরি-কাঁচি, প্যান, কড়াই ইত্যাদি ঝুলিয়ে রাখতে পারেন। ধোয়া বাসন সিঙ্গের সামনে ঝুলিয়ে রাখতে পারেন, এতে করে বাসনে থাকা পানি সিঙ্গেই ঝরে যাবে। রান্নার প্রয়োজনীয় জিনিসগুলো র‍্যাকে গুছিয়ে রাখুন। রান্নার ময়লা ফেলার জন্য ঝুড়ি ব্যবহার করুন। এতে করে আপনার রান্নাঘর পরিষ্কার থাকবে।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও