ধোয়ার পর কাপড় নরম রাখবেন যেভাবে

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

ধোয়ার পর কাপড় নরম রাখবেন যেভাবে

পরিবর্তন ডেস্ক ১:২৬ অপরাহ্ণ, মে ১৫, ২০১৯

ধোয়ার পর কাপড় নরম রাখবেন যেভাবে

অনেক দিন কাপড় ব্যবহার করা ধোয়ার জন্য কাপড় শক্ত বা রাফ হয়ে যায়। তখন কাপড় পরে আরাম পাওয়া যায় না। তাই আমরা না চাইলেও পছন্দের পোশাকটি ফেলে দেই। তবে এখন শক্ত কাপড় নরম করতে বাজারে পাওয়া যায় ফেব্রিক সফটনার। এটি বাসায়ও তৈরি করতে পারেন। আরামদায়ক ও নরম কাপড়ের জন্য কাপড় ধোয়া শেষে ব্যবহার করুন ঘরে তৈরি ফেব্রিক সফটনার।

ডিটারজেন্ট দিয়ে ধোয়া শেষে ভালো করে পরিষ্কার করুন কাপড়। সাবান পানি পুরোপুরি দূর হলে ফেব্রিক সফটনার পানিতে মিশিয়ে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। নিংড়ে শুকিয়ে ফেলুন। কাপড়ের রুক্ষতা দূর হয়ে যাবে। জেনে নিন যেভাবে বাড়িতে তৈরি করবেন ফেব্রিক সফটনার।

* আধা কাপ গরম পানির সঙ্গে ৩ টেবিল চামচ সাদা ভিনেগার ও ৩ টেবিল চামচ হেয়ার কন্ডিশনার মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল ফেব্রিক সফটনার। মেশিন ওয়াশের জন্য প্রতিবার দুই টেবিল চামচ হিসেবে ব্যবহার করুন। 

* একটি বোতলে দেড় কাপ গরম পানির সঙ্গে এক টেবিল চামচ বেকিং সোডা, আধা কাপ ভিনেগার ও ২০ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে তৈরি করুন ফেব্রিক সফটনার। একটি কাপড়ের জন্য এক টেবিল চামচ ফেব্রিক সফটনার চার কাপ পানিতে মিশিয়ে নিন। কাপড় পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। ওয়াশিং মেশিনের জন্য প্রতিবারে আধা কাপ থেকে এক কাপ ফেব্রিক সফটনার ব্যবহার করুন।

ইসি/