গরমে স্বস্তি পেতে ঘরের দেয়ালে সাদা রঙ

ঢাকা, ২৭ আগস্ট, ২০১৯ | 2 0 1

গরমে স্বস্তি পেতে ঘরের দেয়ালে সাদা রঙ

পরিবর্তন ডেস্ক ১:২৬ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

গরমে স্বস্তি পেতে ঘরের দেয়ালে সাদা রঙ

রঙ দিয়েই আমরা চিনি পৃথিবীকে, পৃথিবীর বস্তুগুলোকে। কখনো ভেবে দেখেছেন, সব বস্তু যদি একই রঙের হতো কেমন হতো তাহলে? সব বৈচিত্র্যই যেন হারিয়ে যেত, তাই না? কোনো রঙ আমাদের মনকে ফুরফুরে করে তোলে, আবার কোনো রঙ যে মুডটাই অফ করে দেয়। মনের ওপর রঙের এই প্রভাব শুধু প্রকৃতিতে বা পোশাকে নয়, সব ক্ষেত্রেই প্রযোজ্য। আর আপনার ঘর যেখানে কিনা আপনি কাটাবেন দিনের একটা দীর্ঘ সময় তার রংটা আপনাকে প্রভাবিত করবে না, তাই কি হয়? আমাদের মনস্তত্ত্বের ওপর বাড়ির রঙের প্রভাব কেমন করে পরে আসুন জেনে নিই।

রং একটি বিশ্বজনীন, অব্যক্ত ভাষা আর আমরা সবাই জানি কিভাবে এটি কথা বলে। বললেন লেসলি হ্যারিংটন। তিনি ওল্ড গ্রীনউইচ, কন এর রং বিষয়ক উপদেষ্টা এবং আবাসিক এবং প্রাতিষ্ঠানিক সজ্জায় রঙের ব্যবহার বিশেষজ্ঞ।

তিনি আরো বলেন, ‘আপনার ঘরের দেয়ালে আপনি কোন রং করছেন এটি শুধু নান্দনিকতার বিষয় নয়, এটি এমন একটি অনুষঙ্গ যা প্রভাব ফেলে আপনার আবেগ ও আচরণে।’

আধুনিক রঙ মনোবিজ্ঞানের গোড়াপত্তন হয় ১৯ শতকে। Johann Wolfgang von Goethe সে সময় একটি বই প্রকাশ করেন। ‘Theory of Colours’ নামের বইটি রঙ সম্পর্কে মানুষের ধারণাই বদলে দেয়। বইটি নিয়ে বিভিন্ন তর্ক-বিতর্কের পর মানুষের মস্তিষ্কে রঙের এই প্রভাবগুলো সম্পর্কে বিজ্ঞানীরা একমত হতে পেরেছেন। হ্যারিংটন এবং ওলফগ্যাং বলেন, সাদা রং শুদ্ধতা, পবিত্রতা, পরিচ্ছন্নতা, সরলতা, নির্দোষিতা, নিরপেক্ষতা, অজ্ঞতা, শূন্যতা ও দূরত্বের প্রতীক। কোন কোন সংস্কৃতিতে এটিকে শোকের প্রতীক বলেও ধরা হয়।

আপনি যদি খুব চাপের মধ্যে থাকেন তাহলে আপনার আশপাশের সাদা রঙকে প্রাধান্য দিয়ে দেখুন। কিছুক্ষণ পর আর চাপ অনুভব করবেন না।

একজন গর্ভবতী মায়ের জন্য সাদা রঙের ঘর একটি আদর্শ ঘর হতে পারে।

তবে সাদা রঙের ঘরের পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে একটু বেশি নজর দিতে হবে। ঘরে উজ্জ্বল সাদা রঙ ব্যবহার করুন। বেশি কড়া রঙ ঘরে ব্যবহার করলে ঘরে একটা নিস্তেজ ও মলিন ভাব আসে।
এই নিস্তেজতা আপনার মনকেও প্রভাবিত করতে পারে। তাই ঘরের শান্ত সতেজ পরিবেশ বজায় রাখতে উজ্জ্বল সাদা রঙের কোনো জুড়ি নেই।

এছাড়া কোনো স্পেসকে বড় দেখাতে হলে সাদা রঙের জুড়ি নেই। তাই আপনার কোনো ঘর যদি একটু ছোট হয় তার দেয়ালে দিতে পারেন সাদা রঙ। ঘরটিকে আবদ্ধ মনে হবে না তাহলে।

মনে রাখবেন, আপনি যখন আপনার ঘরের জন্য কোনো রঙ পছন্দ করছেন তখন যেকোনো একটি রঙ বেছে নেওয়ার বদলে বেছে নিন ৩টি রঙ। দেয়াল বা ফ্লোরের জন্য বেছে নিন প্রকৃতির কাছাকাছি কোনো রঙ। আসবাবগুলোকে দিন শীতল রঙ, আর ঘর সাজানোর বাকি জিনিসগুলো ব্যবহার করুন উজ্জ্বল কোনো একটি রঙের। রঙের বৈচিত্র্য যত মানানসই হবে সে ঘরে শান্তিও তেমনি বজায় থাকবে।

ইসি/

 

কেনাকাটা: আরও পড়ুন

আরও