শঙ্খের গহনা ও শোপিস যেভাবে পরিষ্কার রাখবেন

ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

শঙ্খের গহনা ও শোপিস যেভাবে পরিষ্কার রাখবেন

পরিবর্তন ডেস্ক ৩:২৮ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০১৯

শঙ্খের গহনা ও শোপিস যেভাবে পরিষ্কার রাখবেন

হিন্দু বিয়ে মানেই শাঁখা সিঁদুর। এর মাঝে ‘শাঁখা’ দুই শব্দের এই ছোট্ট বাক্যটি কেবলমাত্র একটি সামান্য অলঙ্কার নয়। সনাতন ধর্মাবলম্বী বিবাহিত প্রতিটি নারীর কাছে এই শাঁখার মূল্যায়ন যে কী সেটা লিখে বোঝানোর মতো আসলে কোন ব্যাখ্যা হয়না। শাঁখা সনাতন ধর্মাবলম্বীদের কাছে মহামূল্যবান, শাঁখা ছাড়া সনাতন ধর্মাবলম্বীদের বিয়ে অসম্ভব। তবে শুধু শাঁখা ছাড়াও শঙ্খের তৈরি আংটি, কানের দুল, মালা, খোপার কাঁটা ও আরো অনেক ধরনের গহনা পাওয়া যায়। তাছাড়া শঙ্খ দিয়ে তৈরি হয় বিভিন্ন ধরনের শো-পিস তৈরি হয়ে থাকে।

কিন্তু সমস্যা হল চকচকে সাদা বর্ণের এই অলঙ্কার কিছুদিন ব্যবহারের পরই লালচে বর্ণের হয়ে যায়। শুধু তাই নয় বরং আমাদের শখের কেনা শঙ্খের শোপিসগুলোও একইভাবে এটার আসল উজ্জ্বলতা হারায়। আজ আপনাদের জানাবো কী উপায়ে আপনার হাতের শাঁখা ও শখের শঙ্খের শোপিসগুলো পরিষ্কার করবেন।

. একটি বাটিতে সমপরিমাণ পানি ব্লিচ নিন, তবে খেয়াল রাখুন ওই পানিতে যাতে আপনার শাঁখা বা শঙ্খের শোপিস সম্পূর্ণভাবে ডুবে যেতে পারে।

. এবার আপনার হাতের শাঁখা বা শঙ্খের শোপিসটি ঐ পানিতে ডুবিয়ে দিন ও প্রয়োজনে ব্রাশ ব্যবহার করুন পরিষ্কার কাজের সুবিধার্থে।

. কিছুক্ষণ এভাবে পরিষ্কার করে এবার শাঁখা ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন।

. সবশেষে এক ফোঁটা পরিমাণ বেবি অয়েল অথবা মিনারেল অয়েল নিয়ে আপনার শাঁখা বা শোপিসে লাগিয়ে একটি নরম কাপড় দিয়ে এটি পলিশিং স্টাইলে লাগিয়ে নিন। এতে করে শাঁখা পরিষ্কার থাকার সাথে সাথেই এর উজ্জ্বলতা ও মসৃণতা দুটোই বজায় থাকবে।

. আপনি চাইলে ভিনেগার দিয়েও আপনার হাতের শাঁখা ও শঙ্খের শোপিস পরিষ্কার করতে পারেন। ভিনেগারে শাঁখা ডুবিয়ে কয়েক মিনিট রেখে দিন এবং পরে একটি শুকনো নরম কাপড় দিয়ে এটি মুছে ফেলুন।

টিপস:
. আপনার হাতের শাঁখাটি বা শঙ্খের শোপিস দীর্ঘদিন চকচকে আর সুন্দর রাখতে এটা নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন।

. চেষ্টা করুন এগুলো বেশি সময় ধরে পানির সংস্পর্শে না রাখার।

. খুব বেশি চকচকে রাখার লোভে পরে ঘন ঘন শাঁখা বা শঙ্খের শোপিচ আলাদাভাবে পরিষ্কার করতে যাবেন না, এতে হিতে বিপরীত হবে।

. হাতে পরা শাঁখাগুলোর সাদাভাব বজায় রাখতে খেয়াল রাখুন এগুলোতে যেন তেল মসলার ছিটে না পরে।

ইসি/