সস্তায় কুকুর কিনে বিপাকে যুবক!

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

সস্তায় কুকুর কিনে বিপাকে যুবক!

পরিবর্তন ডেস্ক ৯:৪২ পূর্বাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

সস্তায় কুকুর কিনে বিপাকে যুবক!

একাকিত্ব দূর করতেই কুকুরছানা কিনেছিলেন যুবক। কিন্তু কয়েক দিনের মধ্যেই ঘটল বিপত্তি। দেখা গেল, প্রাণিটি আর যাই হোক, কুকুর নয়। ঘটনা চীনের, নিঃসঙ্গ যুবক এক পোষ্য বিক্রেতার কাছ থেকে সস্তায় একটি কুকুরছানা কেনেন সম্প্রতি। কিছু দিন যাওয়ার পরেই তিনি লক্ষ্য করেন, প্রাণিটির আচরণ মোটেই কুকুরের মতো নয়। তার আচরণ রীতিমতো অদ্ভুত। তার চলাফেরাও কুকুরের মতো নয়।

শেষমেশ হতভম্ব যুবক প্রাণিটির ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানতে চান প্রাণিটি আসলে কী?  প্রাণিটিকে রীতিমতো অদ্ভুত দেখতে। তার চার পা অত্যন্ত ছোট। কোনও কুকুরের এমন পা হয় বলে জানা যায় না। তার উপরে প্রাণিটির কান দুটিও আজব কিসিমের। কোনও কুকুরের ওই রকম কানও কেউ দেখেনি।

নেটিজেনরা জানান, প্রাণিটি মোটেও কুকুর নয়। ওটি আসলে একটি 'ব্যাম্বু র‌্যাট'। এই ইঁদুর দক্ষিণ চীন, মিয়ানমার ও ভিয়েতনামে দেখা যায়। এই ইঁদুর বাঁশবনে থাকে। তাদের আহারও বাঁশ গাছ। তবে, অন্য গাছের মূলও তারা খেয়ে থাকে। জঙলের স্যাঁতস্যাতে এলাকাতেই এরা বাস করে। সাধারণত এরা ৫০ সে.মি. দীর্ঘ হয়, এদের ২০ সে.মি. মতো লেজও থাকে। চীনের বিভিন্ন অঞ্চলে এরা খাদ্য হিসেবেও পরিগণিত হয়।

ইঁদুরকেই 'কুকুর' বলে বেচেছেন পোষ্য বিক্রেতা। আপাতত মাথায় হাত যুবকের। কুকুরের বদলে ইঁদুর নিয়ে তিনি কী করবেন, তা বুঝতে পারছেন না।

সূত্র: latestly.com

ইসি/