তেলাপোকার দূর করতে কর্নফ্লাওয়ার!

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

তেলাপোকার দূর করতে কর্নফ্লাওয়ার!

পরিবর্তন ডেস্ক ১:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৮

তেলাপোকার দূর করতে কর্নফ্লাওয়ার!

তেলাপোকার আবাসস্থল যে খুবই নোংরা স্থানে তা কারোরই অজানা নয়। সমস্যা হচ্ছে রাতের বেলা তেলাপোকা ঘরময় ঘুরে বেড়ানোর সময় রান্নাঘরের জিনিসপত্রের উপরেও হেঁটে যায়। এতে জীবাণু রয়ে যায় জিনিসপত্রে। এবং এই রোগজীবাণু আমাদের নানা রোগে আক্রান্তের মূল কারণ। তাই এই তেলাপোকা থেকে মুক্তি পাওয়া খুবই জরুরি। আজকে জেনে নিন এই তেলাপোকার যন্ত্রণা থেকে চিরকালের জন্য মুক্তি পাওয়ার খুবই সহজ উপায়।

কর্নফ্লাওয়ার: এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে সমপরিমাণ কর্নফ্লাওয়ার ও প্লাস্টার অফ প্যারিস একসাথে মিশিয়ে তেলাপোকা ঘরে ঢোকা এবং লুকোনোর জায়গায় দিয়ে রাখুন। ব্যস, ঝামেলা মুক্তি।

বেকিং সোডা ও চিনি: তেলাপোকা মারতে বেকিং সোডা ও চিনি বেশ কাজে দেবে। বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনো কোণায় মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। তেলাপোকা এ মিশ্রণটি খেলেই মারা যায়।

তেজপাতা: ঘর থেকে তেলাপোকা তাড়াতে তেজপাতা কাজে লাগাতে পারেন। তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে তেলাপোকা থাকে না। তাই তেলাপোকার আনাগোনা যেখানে বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন। বাড়ি থেকে তেলাপোকা ১০০ শতাংশ বিদায় হবে।

অ্যামোনিয়া মিশ্রণ: পানি আর অ্যামোনিয়ার মিশ্রণ তেলাপোকা তাড়ানোয় অত্যন্ত উপযোগী। এক বালতি পানিতে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই পানি দিয়ে রান্নাঘর ধুইয়ে নিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা পালাবে।

সাবান পানি: গায়ে মাখার সাবান ও পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণায় কোণায় এই পানি স্প্রে করে দিন।দেখবেন দূর হবে তেলাপোকা।

বোরিক অ্যাসিড ও ময়দা: ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা ডো তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই অক্কা পাবে তেলাপোকা

কিছু টিপস:

ঘরবাড়ি পরিষ্কার রাখলে তেলাপোকার উপদ্রব এমনিতেই কম হবে। বিশেষ করে রাতে খাওয়ার পর তা ধুয়ে রাখুন। এতে তেলাপোকার যন্ত্রণা অনেক কমে যাবে।

প্রতি সপ্তাহেই ঘরের কোণ বা আলমারির ভেতরের খালি বক্স বা বাক্স ধরণের জিনিস পরিষ্কার করুন।

বাথরুম নিয়মিত ভালো টয়লেট ক্লিনার দিয়ে পরিষ্কার রাখুন এবং কিছুদিন পরপরই গরম পানি ঢালুন। এতে তেলাপোকার যন্ত্রণাও কমে যাবে।

ইসি/