অ্যাকুরিয়াম মাছের যত্নে ঠাণ্ডা পানির বোতল!

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ ১৪২৫

অ্যাকুরিয়াম মাছের যত্নে ঠাণ্ডা পানির বোতল!

পরিবর্তন ডেস্ক ২:৪০ অপরাহ্ণ, জুন ২৯, ২০১৮

অ্যাকুরিয়াম মাছের যত্নে ঠাণ্ডা পানির বোতল!

শখ করে বাড়িতে অ্যাকুরিয়ামে মাছ পোষা মানেই বাড়ির সৌন্দর্য বৃদ্ধি নয়। এর পেছনে দিতে হয় অনেক যত্ন। তাছাড়া প্রত্যেক ঋতুতেই অ্যাকুরিয়াম ফিসের যত্নের ধরন বদলাতে হয়। প্রচণ্ড গরমে পানির তাপমাত্রা বেড়ে শুধু পুকুরের মাছ নয়, মারা যায় অ্যাকুরিয়ামের মাছও।

তবে পানির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে একটা ছোট ও কার্যকর উপায়ে এবার মাছের মৃত্যু রুখতে পারবেন। এই পদ্ধতিতে সুফল পাচ্ছেন অনেকেই। কী সেই পদ্ধতি? ডিপ ফ্রিজে রাখা পানির বোতল কিছু সময়ের জন্য অ্যাকুরিয়ামে রাখতে হবে। তাতে কমবে তাপমাত্রা। সুস্থ থাকবে মাছ।

গাপ্পি, মলি, বিভিন্ন প্রজাতির গোল্ডফিস, অ্যারোয়ানা, রেনবো সার্ক, অস্কার, ফাইটার, টাইগার, অ্যাঞ্জেল সিলভার, সার্ক রয়েছে জাতীয় মাছের ক্ষেত্রে ভালো কাজ দিবে এই পদ্ধতি।

গরমে ঘরের মধ্যে পানির তাপমাত্রা পৌঁছে যায় ৩৮-৩৯ ডিগ্রিতে। যেখানে অ্যাকুরিয়ামে মাছের জন্য আদর্শ ২৮-৩২ ডিগ্রি তাপমাত্রা। অ্যাকুরিয়ামে তাপমাত্রা এতটা বেড়ে গেলে বারবার পানি বদলে বা অন্য উপায়ে তা কমানো কষ্টকর। তবে ফ্রিজ থেকে বের করে ঠাণ্ডা পানি ঢেলে ফল তেমন মিলবে না। হঠাৎ তাপমাত্রা কমে গিয়েও মাছ মরতে পারে। তাই অ্যাকুরিয়ামে ঠাণ্ডা বোতল জাদুর মতো কাজ করে।

মাছেরা তাপমাত্রা বদলের সঙ্গে দেহের তাপমাত্রার ভারসাম্য করতে পারে। কিন্তু, তাপের তারতম্য খুব বেড়ে গেলে সমস্যা হয়। তা এড়াতে পানির তাপমাত্রা নিয়ন্ত্রণ করা প্রয়োজন। সেটা ঠাণ্ডা বোতল ঢুকিয়েই হোক বা অ্যাকুরিয়ামের পানি আংশিক বা পুরো বদলে দিয়ে। মাছের মৃত্যু আটাকাতে এটাই ভালো পদ্ধতি।

ইসি