হোমমেড ক্রিস্টাল মোমবাতি হোল্ডার

ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

হোমমেড ক্রিস্টাল মোমবাতি হোল্ডার

পরিবর্তন ডেস্ক ৮:৫৬ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৮

print
হোমমেড ক্রিস্টাল মোমবাতি হোল্ডার

আজ কাল বাড়ির সাজসজ্জায় সব চাইতে বেশি যে জিনিসটি ব্যবহার হয় তা হচ্ছে আলো। সেটা বৈদ্যুতিক হতে পারে আবার হতে পারে মোমবাতি বা তেলের প্রদীপও। তবে আজকাল ছোট ক্রিস্টাল মোমবাতি হোল্ডারগুলো খুব জনপ্রিয়তা পেয়েছে। আপনার কাছে যদি দোকানেরগুলো পছন্দ না হয় অথবা দাম বেশি মনে হয়, তাহলে বাড়িতে নিজেই খুব সহজে বানান নিজের ক্রিস্টাল মোমবাতি হোল্ডার। মাত্র একটি উপাদান দিয়েই। তাহলে চলুন আজ আমরা শিখে নিই কিভাবে তৈরি করবেন ক্রিস্টাল মোমবাতি হোল্ডার।

যা যা লাগবে:

. এলাম পাউডার/ফিটকিরির গুড়াঁ

. পানি

. কাঁচের বয়ামের ঢাকনা/টিনের ঢাকনা

. চিকন গুনার তার

. লম্বা পাত্র

. সুপার গ্লু

. ফুড কালার নিজের পছন্দমত

. ছিদ্র করার জন্য পেরেক ও হাতুড়ি

হোল্ডার বানানোর প্রক্রিয়া:

প্রথমে ঢাকনার মাঝ বরাবর একটা ছোট ছিদ্র করে নিন। ছিদ্রতে গুনা/তার ঢুকিয়ে স্কচটেপ লাগিয়ে নিন। অন্য পাশে পাঁচ থেকে ছয় ইঞ্চি তার ঝুলিয়ে নিন। এখন ঢাকনার চারপাশে সুপার গ্লু লাগিয়ে তাতে ফিটকিরির গুড়াঁ লাগিয়ে নিন।

এবার পাত্রে ২ কাপ পানি গরম হতে চুলায় দিন। পানি ফুটে উঠলে ১ কাপ ফিটকিরির গুড়াঁ ও ফুড কালার মিশিয়ে নিন। ফিটকিরির গুঁড়া মিলে গেলেই চুলা বন্ধ করে দিন।

এখন পানিটা একটা লম্বা পাত্রে নিন। ঢাকনাটা এই পানিতে ঢুবিয়ে রাখুন। ঢাকনার সাথের তারটা একটা কাঠিতে পেঁচিয়ে পাত্রের উপরে ঝুলিয়ে দিন।

এভাবে সারারাত রেখে দিন। পরের দিন তুলে নিন আপনার ক্রিস্টাল মোমবাতি হোল্ডার। গুনার তারটা কেটে নিন।

এখন চাইলে এতে ট্রান্সফারেন্ট কালারের নেইল পালিশের লাগাতে পারেন, তাতে চকচকে হবে জিনিসটা। ছোট ছোট মোমবাতি ভিতরে দিয়ে দিন।

ইসি/এমএসআই

 
.



আলোচিত সংবাদ