বেকিং পাউডারে দূর হবে ৫টি দাগ

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

বেকিং পাউডারে দূর হবে ৫টি দাগ

পরিবর্তন ডেস্ক ৩:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০১৮

print
বেকিং পাউডারে দূর হবে ৫টি দাগ

বছরে দুই থেকে তিনবার কেক বানানোর পর বেকিং পাউডার রান্না ঘরের সেলফের কোণায় ফেলে রাখা ছাড়া আর কি কাজ আছে? আর পরে থাকতে থাকতে যখন মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় তখন বেকিং পাউডারের এক মাত্র অবস্থান হয় ময়লার ডাস্টবিনে। কি লাভ হয় তাতে মাঝখান থেকে আপনি অনেক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। কীভাবে? আপনি হয়তো জানেন না বেকিং পাউডার আপনার কি কি কাজে লাগে। যেমন টাইলস, বেসিন, রান্না ঘরের সিঙ্ক, স্টিলের সব কিছুই খুব সহজেই পছন্দ করে নিতে পারেন বেকিং পাউডার দিয়ে, এমন কি আপনার দাঁতও। তাহলে আসুন আজ আমরা জেনে নেই বেকিং পাউডার দিয়ে আপনি কী কী পরিষ্কার করতে পারবেন। 

বেকিং পাউডার ব্যবহার করে আপনি নিজেই ফিরিয়ে আনতে পারবেন আপনার দাঁতের পূর্বাবস্থা। প্রতিদিন দাঁত ব্রাশ করার সময় আপনার রোজকার টুথপেস্টের সাথে মিশিয়ে নিন খানিকটা বেকিং পাউডার, তারপর দাঁত মাজুন। সাত দিনের ভেতরেই দাঁতের কালচে দাগ ও হলদেটে অবস্থা দূর হয়ে দাঁত হয়ে উঠবে ঝকঝকে সাদা।

স্টিলের সিঙ্ক, বেসিন, ট্যাপ ইত্যাদি পানিতে ভিজতে ভিজতে কেমন ঘোলাটে সাদা দাগ পড়ে যায়। স্টিলের উজ্জ্বলতা তো নষ্ট হয়ই, দেখতেও নোংরা লাগে। বেকিং পাউডার দিয়ে এই দাগ আপনি দূর করে দিতে পারবেন মাত্র ১০ মিনিটেই।

বেকিং পাউডার, ভিনেগার ও পানি মিশিয়ে পাতলা পেস্ট তৈরি করুন। এবার দাগের ওপর প্রলেপ দিন। ১০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। স্টিলের তৈরি জিনিসটি আবার হয়ে উঠবে ঝকঝকে। একই পদ্ধতি স্টিলের বাসন, চামচ, ছুরি ইত্যাদির দাগও দূর করতে পারবেন।

বাথরুম তো বটেই ঘরদোরের সৌন্দর্য বাড়াতেও টাইলস সমানভাবে ব্যবহৃত হয়। দীর্ঘদিন ব্যবহারে টাইলসে পড়ে যায় কালচে দাগ। বেকিং পাউডার ও পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে টাইলে পুরু প্রলেপ দিন। আধা ঘণ্টা পর একটা ভেজা কাপড় দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ঘর মুছে ফেলুন।

সিরামিক বা চিনামাটির পাত্রে মশলা, তেল-ঝোল ইত্যাদির কারণে হলদে দাগ পাকাপোক্তভাবে বসে যায়। এই দাগ তুলতে বেকিং পাউডার ও পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এতে মেশান কয়েক ফোঁটা গ্লিসারিন। এবার মিশ্রণটি পাত্রে মাখিয়ে রেখে দিন ১৫-২০ মিনিট। তারপর মেজে ধুয়ে ফেলুন।

ত্বকে পড়ে যাওয়া রোদের এই দাগছোপও আপনি দূর করে দিতে পারবেন বেকিং পাউডারের সাহায্যে। বাইরে থেকে ফিরেই এক কাপ পানিতে এক চা চামচ বেকিং পাউডার ভালো করে গুলিয়ে নিন। এবার এই পানিতে তুলো ভিজিয়ে রোদে পোড়া অংশগুলো মুছে নিন। ১০-১৫ মিনিট পর ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

ইসি/

 

 
.


আলোচিত সংবাদ