অফিস ডেস্ক পরিষ্কার রাখার কিছু কৌশল

ঢাকা, বুধবার, ১৫ আগস্ট ২০১৮ | ৩১ শ্রাবণ ১৪২৫

অফিস ডেস্ক পরিষ্কার রাখার কিছু কৌশল

পরিবর্তন ডেস্ক ২:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৮

print
অফিস ডেস্ক পরিষ্কার রাখার কিছু কৌশল

শুধু নিজের ঘর বাড়ি পরিষ্কার রাখলেই হবে না। দিনের বেশি সময় যে স্থানে সময় কাটান সে স্থানের কথা ভুলে গেলে চলবে? আমি আপনার অফিসের কথা বলছি। কারণ আপনি খেয়াল করার করে দেখেছেন যে আপনি আপনার বাড়ি থেকে অফিস ডেস্কে দিনের বেশি সময় কাটান। তাহলে কি আপনার বাড়ি থেকে আপনার অফিস ডেস্ক কম গুরুত্তপূর্ণ? মটেও না। আপনার ডেস্ক পরিষ্কার পরিচ্ছন্ন, সাজানো গোছানো থাকলে আপনার কাজের পরিবেশও থাকবে ভালো। কিন্তু কাজের মাঝে আপনি কাজ করবেন নাকি ডেস্ক গোছাবেন তাই ভাবছেন? চিন্তার কিছুই নেই তার জন্য আপনাকে আমরা জানাবো কিছু কৌশল। তাহলে জেনে নিন অফিস ডেস্ক পরিষ্কার রাখার কিছু কৌশল।

ল্যাপটপ, কম্পিউটার, মোবাইল অথবা অন্য সব ডিভাইস যেগুলোতে তারের সংযোগ আছে সেগুলো এমনভাবে রাখুন, যেনো টেবিলে তারের ছড়াছড়ি না হয়ে থাকে। এটা দেখতে অনেক বাজে লাগে। এমনভাবে রাখুন যেন টেবিলে তার দেখা না যায়।

আপনার হেন্ডব্যাগ অথবা ব্যাকপ্যাক যদি বড় হয়ে থাকে, সেটা অবশ্যই টেবলের নিচে কোথাও রাখার চেষ্টা করুন। এতে টেবলের উপর গ্যাঞ্জাম দেখাবে না।

আপনার ড্রয়ারের মাঝে একটি টাওয়েল অথবা ডাস্টার রেখে দিন। দরকার হলে টেবিল মোছার কাজে ব্যবহার করতে পারবে।

অফিস রুমের ময়লা ফেলার ঝুড়িটি টেবিলের পাশে এনে রাখুন। হাতের কাছে ময়লা ফেলার ঝুড়ি থাকলে ব্যবহৃত কাগজ, টিস্যু পেপার আর টেবিলে না রেখে ময়লার ঝুড়িতে ফেলা হবে।

ময়লার ঝুড়িতে লিকুইড কিছু ফেলবেন না। যদি ফেলতেই হয় তাহলে অবশ্যই পলিথিনে ভরে ফেলুন। এবং যত তাড়াতাড়ি সম্ভব এটা সরিয়ে ফেলার ব্যবস্থা করুন।

প্রয়োজনীয় অপ্রয়োজনীয় সকল কাগজপত্র যদি টেবিলে থাকে তবে টেবিলে অনেক এলোমেলো দেখায়। ফাইল, কাগজপত্রের জন্য একটি আলাদা কেবিনেটের ব্যবস্থা করুন। অপ্রয়োজনীয় কাগজপত্রগুলো টেবিলে না রেখে কেবিনেটে রাখুন। দেখবেন টেবিল অনেকখানি পরিষ্কার হয়ে গেছে।

কাজ শেষ হলে অপ্রয়োজনীয় কাগজ ফেলে দিন আর প্রয়োজনীয় কাগজ গুছিয়ে রাখুন। টেবিলের ওপর বেশি কাগজপত্র জমতে দেবেন না।

চায়ের কাপ বা খাবারের প্লেট টেবিলে যেন জমে না থাকে। খাওয়ার সাথে সাথে টেবিল পরিষ্কার করে ফেলুন। পানির বোতলটি মুখ বন্ধ করে রাখুন, যাতে হঠাৎ পানি পড়ে কাগজপত্র নষ্ট হতে না পারে।

কাজের ব্যস্ততায় প্রতিদিন হয়তো সময় করতে পারবেন টেবিল পরিষ্কার করার। এর জন্য সপ্তাহের একটি দিন নির্দিষ্ট করে রাখুন টেবিল গুছিয়ে রাখার। তবে সব সময় চেষ্টা করবেন টেবিল পরিষ্কার করার। এতে করে ময়লা জমে থাকবে না।

আপানর কাজের টেবিলটি আপনার রুচিবোধ, ব্যক্তিত্বকে প্রকাশ করে। তাই একে নিজের মতো করে সাজিয়ে রাখুন। টেবিলের পাশে একটা সুন্দর দিনপঞ্জি রাখতে পারেন। রাখতে পারেন ডিজিটাল ফটোফ্রেম বা নান্দনিক কোনো ফ্রেমে বাঁধাই করা পারিবারিক ছবি।

নিজের গুরুত্বপূর্ণ কাজের জন্য অনেকে অফিসের বুলেটিন বোর্ড ব্যবহার করেন। সেখান থেকে কাজ শেষ হয়ে গেলে কাগজটা তুলে ফেলুন। বুলেটিন বোর্ড আপনার ইচ্ছেমতো সাজিয়ে নিতে পারেন। তবে অবশ্যই অফিসের অন্দরসাজের সঙ্গে যাতে মানানসই হয়।

আপনার টেবিলে সুন্দর ছোট কিছু ইনডোর প্ল্যান্ট রাখতে পারেন। তবে খ্যাল রাখবেন টবের কালার যেনো টেবলের সাথে মানানসই হয়। নয়তো দেখতে খারাপ লাগবে।

অফিসে যাওয়ার পর আপনার কোট, কোটি, স্কার্ফ, জুতা ইত্যাদি এমনভাবে রাখবেন না যেটা দেখতে দৃষ্টিকটু না লাগে। হ্যাঙ্গারে অথবা চেয়ারে সুন্দর করে গুছিয়ে রাখুন।   

ইসি/

 
.


আলোচিত সংবাদ