বাড়ি থেকে পিঁপড়া তাড়ান চিরতরে

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

বাড়ি থেকে পিঁপড়া তাড়ান চিরতরে

পরিবর্তন ডেস্ক ৩:৩৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০১৮

বাড়ি থেকে পিঁপড়া তাড়ান চিরতরে

প্রায় সময় বাড়িতে আমাদের পিঁপড়ার সমস্যায় পরতে হয়। খাবার-দাবার তো আছেই, অনেক সময় আলমারি ওয়ারড্রব থেকে শুরু করে শখের বাগানেও হামলা করে এই পিঁপড়া। এটা এতো ছোট একটা প্রাণী যে আপনি এর পেছনে এমন কোনো ব্যবস্থা নিতে পারছেন না যে বাড়িতে আসা বন্ধ করা যায়। এর যন্ত্রণায় জীবন অতিষ্ঠ চিন্তার কিছুই নেই আজ আমরা আপনাকে জানাবো এমন কিছু টিপস যা ব্যবহার করে আপনার বাড়িতে পিঁপড়া আসা বন্ধ হয়ে যাবে চিরতরে।

বাচ্চাদের খাওয়ার সময় অথবা বাচ্চাদের খেতে দিলে এদিকে সেদিকে ছরিয়ে ছিটিয়ে ফেলে। এতে বাড়িতে পিঁপড়া আরো বেশি আসে। তাই এদিকে খেয়াল রাখুন।

ঘর-বাড়ি পিঁপড়া এবং অন্যান্য কীট-পতঙ্গ থেকে মুক্ত রাখতে প্রতিদিন ঘর ঝাড়মোছ করতে হবে। ঘরের সব কোনা ঠিকমতো পরিষ্কার রাখতে হবে। যে রাস্তা দিয়ে পিঁপড়া ঘরে আসে সেই রাস্তা ভালো করে বন্ধ করে দিন। তাহলে পিঁপড়া আর আসবে না।

পিঁপড়ার উৎপাত বেশি থাকলে পানিতে কীটনাশক লিক্যুইড মিশিয়ে প্রতিদিন দু বার করে ঘর মুছতে পারেন।

খাবারের অবশিষ্ট অবশ্যই ডাস্টবিনে ফেলুন। খাবার টেবিলে খাবার বেশিক্ষণ না রেখে ফিজে তুলে রাখুন। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

সাদা ভিনেগার পিঁপড়া মারার জন্য খুব উপকারী। পানি এবং সাদা ভিনেগার সম পরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোনায় ভালো করে ছড়িয়ে দিন। পিঁপড়া দূর হবে।

ভিনেগারের মতো লেবুর রসও কার্যকর। স্প্রে বতলে ভরে পিঁপড়া আসার রাস্তায় স্প্রে করে দিলে পিঁপড়া আসা বন্ধ হবে।

মেন্থল তেল দিয়ে পিঁপড়া তাড়ানো সব চেয়ে সহজ উপায়। প্রথমে আপনার ঘর ভালোভাবে ধুয়ে মুছে পরিষ্কার করুন। এবার একটা কাপড়ে কয়েক ফোঁটা মেন্থল তেল নিন। মেঝেটা কাপড় দিয়ে একবার মুছে আনুন। এই মেন্থলের গন্ধ পিঁপড়ার একদমই সহ্য হয় না। তাছাড়া পরিবেশবান্ধব মেন্থলে আপনার ঘরের আলাদা আবহাওয়া দেবে।

চকের গুঁড়া পানিতে গুলিয়ে বাড়ির দেয়াল বা ঘরের বিভিন্ন কোণে ছড়িয়ে দিন। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন। দেখবেন ঘরের আশেপাশে আর পিঁপড়া আসবে না।

সম পরিমাণে ডিস ওয়াস এবং বেকিং সোডা সামান্য পানিতে গুলিয়ে নিতে হবে। এবার যে দিক দিয়ে পিঁপড়া ঘরে প্রবেশ করে সেদিকে স্প্রে করে দিন। এটি পিঁপড়া তাড়ানোর উত্তম উপায় হতে পারে।

ঘরের যে সব জায়গায় বেশি পিঁপড়ার উৎপাত, সেব জায়গায় ভালো করে দারুচিনি গুঁড়া ছড়িয়ে দিন। এর গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না। ফলে দ্রুত জায়গা ছাড়ে।

গরম পানিতে লবণ গুলে নিন। এই মিশ্রণ ঠাণ্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ার সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়া কাছেই আসবে না।

উপরের যে উপায়গুলো আপনি বাড়ির পিঁপড়া তারানোর জন্য ব্যবহার করবেন এগুলো সব আপনি গাছের জন্যও ব্যবহার করতে পারেন। তবে কোনো কিছুই যেন গাছের গোড়ায় ব্যবহার করতে পারবেন না

বাজারে পিঁপড়া মারার নানারকম ওষুধ কিনতে পাওয়া যায়। তবে এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। পিঁপড়ার পাশাপাশি মানুষের শরীরে ক্ষতি করে। তাই এগুলো এড়িয়ে চললেই ভালো করবেন। আর বাড়িতে যদি ছোট শিশু থাকে তাহলেতো এগুলো বাড়িত আনা মটেও ঠিক হবে না।

ইসি/