স্বাস্থ্য সুরক্ষায় রসুন

পরিবর্তন ডেস্ক / ৯:৫২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১,২০১৮

রান্নায় স্বাদ আনতে আমরা রসুন ব্যবহার করি। শুধু স্বাদেই নয় এর রয়েছে অনন্য ওষুধি গুণও। স্বাস্থ্য সুরক্ষায় রসুনের জুড়ি নেই। জেনে নেওয়া যাক রসুনের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

সর্দি-কাশিতে: যারা প্রায়ই ঠান্ডা ও জ্বরে ভোগেন তদের জন্য রসুন এক মহৌষধ। শরীর থেকে জ্বর আর ঠান্ডা দূর করতে প্রতিদিন দু-তিন কোয়া রসুন কাঁচা খান।

এভাবে নিয়মিত রসুন খেলে ঠান্ডা ও জ্বর দূর হবে বরং শরীরে এগুলো প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

রক্ত পরিষ্কার রাখতে: প্রতিদিন সকালে দুই কোয়া রসুন ও এক গ্লাস গরম পানি খান। আর সারাদিনে প্রচুর পরিমাণ পানি পান করুন। এতে রক্ত পরিষ্কার হবে এবং ত্বক ভালো থাকবে।

ক্যান্সার প্রতিরোধে: প্রতিদিন নিয়মিত কাঁচা ও রান্না করা রসুন খাওযার ফলে পাকস্থলী ও কোলন ক্যান্সার প্রতিরোধ করা যায়। বেশ কয়েকটি গবেষণায় এই দাবি করা হয়েছে। এছাড়া নিয়মিত রসুন খেলে শরীরে সব ধরনের ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

 ত্বক চুলের যত্নে: নিয়মিত রসুন খেলে ত্বক সুন্দর হয় ও বয়সের ছাপ দূর হয়। এ ছাড়া ফাঙ্গাস ও ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে ত্বককে সুরক্ষা রাখবে রসুন। আর চুল পড়া বন্ধ ও নতুন চুল গজাতে রসুন ভালো কাজ করে।

কাটা সারিয়ে তুলতে: সময়ের সঙ্গে সঙ্গে রসুনের অনেক ব্যবহার বিস্মৃত হয়ে গেছে, যার একটি হলো কাটা সারিয়ে তোলা। কাঠ বা বাঁশে ছোট টুকরো শরীরে কোথাও ঢুকে গেলে তা বের করে সেখানে রসুনের কোয়া কেটে লাগিয়ে দিতে হবে। একই সঙ্গে শরীরের ওই অংশে ব্যান্ডেজ করে দিতে হবে। কয়েকদিনের মধ্যেই সেরে উঠবে ওই কাটা।

হৃদরোগ প্রতিরোধে: প্রতিদিন রসুনের কয়েকটি কোয়া কাঁচা বা আধা সেদ্ধ করে খেলে কেলেস্টেরলের মাত্রা কম থাকে। রক্তচাপ ও রক্তে চিনির মাত্রা ঠিক রাখতেও রসুন কার‌্যকরী। 

বি এইচ/

 

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/health-ask/97681

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: report@poriborton.com
            editor@poriborton.com