‘নায়করাজের কারণেই আমি আলীরাজ’

পরিবর্তন প্রতিবেদক / ৪:২৬ অপরাহ্ণ, মার্চ ১৫,২০১৭

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা আলীরাজ একষট্টি বছর বয়সে পা রাখলেন বুধবার। ১৯৫৭ সালে ১৫ মার্চ সিরাজগঞ্জে জন্মগ্রহণ করেন তিনি। বিশেষ এ দিনটি ঘরোয়াভাবে পালন করছেন বলেন জানালেন এই। সকালে স্ত্রী ঝিনুক ও দুই সন্তান সরল-শর্মী জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তাকে।

নিজের অভিনয় জীবন ও জন্মদিন প্রসঙ্গে আলীরাজ বলেন, “নায়করাজ রাজ্জাকের কারণেই আমি আজকের আলীরাজ। তাই এই মানুষটির প্রতি সবসময়ই আমার শ্রদ্ধা ও ভালোবাসা ছিল, আছে এবং থাকবে। প্রয়াত চাষী নজরুল ইসলাম ভাইয়ের নির্দেশনায় ‘পদ্মা মেঘনা যমুনা’ চলচ্চিত্রে অভিনয় আমার জীবনের অনেক বড় অর্জন। তবে চাষী ভাইয়ের ‘কাঠগড়া’ চলচ্চিত্রটি যদি নব্বইয়ের দশকে শেষ হয়ে মুক্তি পেত সেটাও আমার জন্য উল্লেখ করার মতো একটি চলচ্চিত্র হতে পারতো। যাই হোক, তারপরও আমি আমার অবস্থান এবং অর্জন নিয়ে সন্তুষ্ট। দর্শকের ভালোবাসার মাঝেই বেঁচে থাকতে চাই। জন্মদিনে এই কামনা।”

আলীরাজ বরাবরই কৃতজ্ঞতা প্রকাশ করেন সিনোমাটোগ্রাফার আনোয়ার হোসেন বুলুর প্রতি। এ নায়ককে শুরু থেকে নানা সময়ে দারুণভাবে সহযোগিতা করছেন বুলু।

জন্মদিনেও আলীরাজ বললেন, ‘আজো একটি কথা বিশেষভাবে বলতে চাই যে, এদেশের প্রখ্যাত সিনেমাটোগ্রাফা আনোয়ার হোসেন বুলু আমার বন্ধু। তিনি যদি আমাকে সিরাজগঞ্জ থেকে ঢাকায় না নিয়ে আসতেন তাহলে আমি সেই গ্রামেই পড়ে থাকতাম।’

টিভি নাটকের মাধ্যমে অভিনয়ে আলীরাজের অভিষেক ঘটে। বিটিভিতে সেলিম আল দীনের লেখা ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর নির্দেশনায় ‘ভাঙনের শব্দ শুনি’ নাটকে প্রথম অভিনয় করেন। সে সময় ডব্লিউ আনোয়ার নামে পরিচিত ছিলেন আলীরাজ।

১৯৮৪ সালে জীবনের সবচেয়ে বড় সুযোগ পান আলীরাজ। নায়করাজ রাজ্জাকের নির্দেশনায় ‘সৎ ভাই’ চলচ্চিত্রে অভিনয় করেন। এর মাধ্যমে সিনেমাতে নিয়মিত হন। ডব্লিউ আনোয়ার থেকে নায়করাজের দেওয়া নাম ‘আলীরাজ’ হিসেবেই পরিচিতি পান।

এরপর তিনি মমতাজ আলীর ‘নিয়ত’, আজহারুল ইসলাম খানের ‘সহযাত্রী’সহ ১১০টি চলচ্চিত্রে নায়ক হিসেবে অভিনয় করেন। চরিত্রাভিনেত্রা হিসেবেও তিনি অনেক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সম্প্রতি শেষ করেছেন মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘জান্নাত’।

এখনো জাতীয় চলচ্চিত্র পুরস্কার না পাওয়ায় আক্ষেপও আছে আলীরাজের। তবে তিনি বললেন, ‘আজ একষট্টি বছরে পা দিচ্ছি। পেছনে ফিরে তাকালে দেখি আমার ভাগ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার নেই। কিন্তু কোনো দুঃখ নেই। মানুষের যে ভালোবাসা পেয়েছি তাই নিয়ে আমি অনেক সন্তুষ্ট।’

আলীরাজ জানান, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির প্রথম পুরস্কার পেয়েছিলেন তিনি।

এএ/ডব্লিউএস

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/dhallywood/40423

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: report@poriborton.com
            editor@poriborton.com