যে পাঁচ সিনেমার জন্য সেরা রাজ্জাক

পরিবর্তন প্রতিবেদক / ১:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৩,২০১৭

ষাটের দশকের মাঝামাঝিতে চলচ্চিত্র অভিনেতা হিসেবে পরিচিতি লাভ করেন রাজ্জাক। ধীরে ধীরে হয়ে উঠেন বাংলা চলচ্চিত্রের নায়করাজ। টানা ৬ দশক নানাভাবে চলচ্চিত্রের সঙ্গে নানাভাবে যুক্ত আছেন তিনি। ৩০০টির মতো বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন রাজ্জাক। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র। দুই ডজন সিনেমায় লগ্নিও করেছেন।

রাজ্জাক পাঁচবার সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। সংক্ষেপে সে সব ছবির হদিস জেনে নিন—

কি যে করি  : ১৯৭৬ সালে মুক্তি পাওয়া রোমান্টিক-কমেডিধর্মী সিনেমাটি পরিচালনা করেন জহিরুল হক। কাহিনী, চিত্রনাট্য ও সংলাপও এ কিংবদন্তি নির্মাতার। রাজ্জাকের বিপরীতে ছিলেন ববিতা। আরো অভিনয় করেন দারাশিকো, জুবায়ের আলম ও সুলতানা।

ছবির কাহিনীতে দেখা যায়, বড়লোকের একমাত্র নাতনী শাহানা চৌধুরী। দাদুর উইল অনুযায়ী বিষয়-সম্পত্তির মালিক হবেন তিনি ও হবু স্বামী। কিন্তু বিয়েতে শাহানার আগ্রহ নেই। তাই সে এক ফাঁসির আসামীকে বিয়ে করে যাতে দাদুর মৃত্যুর পর সব সম্পত্তি দখলে আসে। কিন্তু ভাগ্যক্রমে সেই ফাঁসির আসামী বাদশাহ মুক্তি পায়, স্বামীর দাবী নিয়ে আসে শাহানার কাছে।

মুকুল চৌধুরীল কথায় সিনেমাটির সঙ্গীত পরিচালনা করেন আলম খান। কণ্ঠ দেন সাবিনা ইয়াসমিন ও মোহাম্মদ আলী সিদ্দিকী। জনপ্রিয় দুটি গান হলো— শোন গো রূপসী ললনা ও মন দেব কি দেব না। 

অশিক্ষিত : ঢালিউডের ইতিহাসের অন্যতম সেরা সিনেমাগুলোর একটি ‘অশিক্ষিত’। আজিজুর রহমান পরিচালিত ছবিটি মুক্তি পায় ১৯৭৮ সালে। আরো অভিনয় করেন অঞ্জনা রহমান, সুমন, রোজি সামাদ, এটিএম শামসুজ্জামান প্রমুখ।

সিনেমাটিতে দেখা যায়, গ্রামের চৌকিদার রহমত লেখাপড়া জানে না। তাকে লেখাপড়া শেখায় গ্রামের দরিদ্র বালক মানিক। রাজ্জাক নাম দস্তখত শেখে তার কাছে। এক পর্যায়ে দুর্নীতিবাজ আড়তদারের অপরাধ দেখে ফেলায় খুন হয় মানিক। তার খুনের সাক্ষী হয় রাজ্জাক, সাক্ষীর দরখাস্তে সই করেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ারের কথায় সঙ্গীত পরিচালনা করেন সত্য সাহা। জনপ্রিয় কয়েকটি গান হলো— ঐ যে দুরের আকাশ, আমি এক পাহারাদার, মাস্টার সাব আমি নাম দস্তখত ও ঢাকা শহর আইসা আমার। রাজ্জাক ছাড়াও সুমন শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে জাতীয় পুরস্কার লাভ করেন।

বড় ভালো লোক ছিল : ১৯৮২ সালের সিনেমাটি মুক্তির পরপরই কাল্ট স্ট্যাটাস পায়। মোহাম্মদ মহিউদ্দিনের পরিচালনায় আরো অভিনয় করেন প্রবীর মিত্র, অঞ্জু ঘোষ, সাইফুদ্দিন আহম্মেদ।

সিনেমাটিতে দেখা যায়, গাড়ি দুর্ঘটনায় এক পীর মারা যায়। বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে গ্রামের ফিরে আসে শহরে থাকা ছেলে। বাবার মুরিদরা তাকে পীরের উত্তরাধিকারী হিসেবে গ্রহণ করে। একসময় তিনিও নিজের মাঝে অলৌকিক কিছু ক্ষমতা দেখতে পান। কিন্তু এক নারীর প্রতি প্রলোভনে সব ক্ষমতা হারান। সিনেমাটির উল্লেখযোগ্য গান হলো— হায়রে মানুষ রঙ্গীন ফানুস, আমি চক্ষু দিয়া দেখতে, এলাহি আলামিন আল্লাহ বাদশা ও তোরা দেখ দেখরে চাহিয়া।

সৈয়দ শামসুল হকের কাহিনীতে নির্মিত ছবিটি কয়েকটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পুরস্কার জেতে। এগুলো হলো— শ্রেষ্ঠ অভিনেতা (রাজ্জাক), শ্রেষ্ঠ পরিচালক (মহিউদ্দীন), পার্শ্বঅভিনেতা (প্রবীর মিত্র), সঙ্গীত পরিচালক (আলম খান), সংলাপ রচয়িতা (সৈয়দ শামসুল হক) ও গায়ক (অ্যান্ড্রু কিশোর)।

চন্দ্রনাথ : শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের একই নামের উপন্যাস অবলম্বন ‘চন্দ্রনাথ’ নির্মাণ করেন চাষী নজরুল ইসলাম। মুক্তি পায় ১৯৮৪ সালে। রাজ্জাকের বিপরীতে ছিলেন দোয়েল।

সিনেমাটিতে দেখা যায়, চন্দ্রনাথ একজন উচ্চবংশীয় ব্রাহ্মণ। বাবার মৃত্যুর পর তিনি কাশীতে এক পুরনো ভৃত্যের বাড়িতে উঠেন। সেখানে সরযূর সাথে দেখা হয়। সরযূর মা সুলোচনা ওই বাড়িতে কাজ করে। সরযূকে বিয়ে করেন চন্দ্রনাথ। কিন্তু চন্দ্রনাথের কাকা তা মেনে নেয় না।

সিনেমাটি শ্রেষ্ঠ অভিনেতা ছাড়াও বেশকিছু বিভাগে জাতীয় পুরস্কার পায়। সেগুলো হলো— পার্শ্বঅভিনেতা (সিরাজ), সঙ্গীত পরিচালক (খন্দকার নুরুল আলম), গীতিকার (মোহাম্মদ রফিকুজ্জামান) ও গায়িকা (সাবিনা ইয়াসমিন)।

যোগাযোগ : রাজ্জাক পরিচালিত তৃতীয় সিনেমা ‘যোগাযোগ’ মুক্তি পায় ১৯৮৮ সালে। তার বিপরীতে ছিলেন শবনম। আরো অভিনয় করেন জাফর ইকবাল, চম্পা ও রাজিব।

চা বাগানের ম্যানেজার চরিত্রে অভিনয় করেন রাজ্জাক। অভিমান করে দুই দশক আগে তার স্ত্রী চলে যান। স্ত্রী ও মেয়েকে ফেরত পাওয়ার কাহিনীতে এগিয়ে যায় ‘যোগাযোগ’। সিনেমাটি বেশকটি বিভাগে জাতীয় পুরস্কার জেতে। অন্যান্য বিভাগ হলো সঙ্গীত পরিচালক (আলাউদ্দিন আলী) ও শব্দগ্রাহক (মফিজুল হক)।

এছাড়া ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান রাজ্জাক।

উইকিপিডিয়া অবলম্বনে।

ডব্লিউএস

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/dhallywood/32357

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: report@poriborton.com
            editor@poriborton.com