এসপি বাবুলকে অব্যাহতি

পরিবর্তন প্রতিবেদক / ৬:৪২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৬,২০১৬

চট্টগ্রামে আলোচিত হত্যাকাণ্ড মাহমুদা খানম মিতুর স্বামী পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে অব্যাহতি দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার সন্ধ্যায় এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেন স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে এসপি বাবুল আক্তারকে অব্যাহতি দেওয়া হয়।

এ প্রজ্ঞাপনে বলা হয়, ২৪তম বিসিএস (পুলিশ) ক্যাডারে যোগদানকৃত মো. বাবুল আক্তার (বিপি-৭৫০৫১০৯০২৯), অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সিএমপি, চট্টগ্রাম (বর্তমানে পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত এবং পুলিশ সদর দফতরে সংযুক্ত) কে তার আবেদনের প্রেক্ষিতে চাকরি (পুলিশ ক্যাডার) হতে এতদ্বারা অব্যাহতি প্রদান করা হল। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এসপি বাবুল আক্তারকে অব্যাহতি প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান পরিবর্তন ডটকমকে বলেন, এসপি বাবুলের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে অব্যাহতি দেয়া হয়েছে।

গত ৫ জুন চট্টগ্রামে বাসার কাছে শিশুসন্তানের সামনে গুলি ও ছুরিকাঘাতে হত্যা করা হয় পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতুকে।

এরপর থেকে নানা রহস্যে ঘুরপাক খেতে শুরু করে মিতু হত্যার রহস্য। বিশেষ করে তদন্তের একপর্যায়ে ঘটনার তিন সপ্তাহ পরে এসপি বাবুলকে ডিবি অফিসে নিয়ে টানা ১৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়। এ সময় ‘স্ত্রী হত্যায় জড়িত থাকায় বাবুলকে বরখাস্ত করা হয়েছে’ এবং ‘এসপি বাবুল পদত্যাগ করেছেন’ বলে কয়েকটি গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। কিন্তু সে সময় এমন খবরকে গুজব বলে উড়িয়ে দেন আইজিপি মো. শহীদুল হক। সর্বশেষ ২১ জুলাই আইজিপি গণমাধ্যমকে বলেছিলেন ‘বাবুল আক্তার এখনও চাকরিতে বহাল আছেন।’

তবে ১৪ আগস্ট ইন্ডিপেডেন্ট টেলিভিশনের এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘পুলিশ সদর দফতর থেকে বাবুল আক্তারের নিজের হাতে লেখা পদত্যাগপত্রটি আমাদের কাছে এসেছে। বিষয়টি আমাদের সিদ্ধান্তের অপেক্ষায় আছে। শিগগিরই আমরা সিদ্ধান্ত নেব।’

মিতু হত্যাকাণ্ডের পর এসপি বাবুল তার দুই সন্তানকে নিয়ে ঢাকায় শ্বশুর বাড়িতে থাকছেন। তবে এ বিষয়ে বাবুল ফেসবুকে স্ট্যাটাস দেওয়া ছাড়া গণমাধ্যমে কোনো কথা বলেননি।

বাংলাদেশ পুলিশের ২৪তম ব্যাচের বিসিএস কর্মকর্তা বাবুল আক্তার ২০০৫ সালে পুলিশ বাহিনীতে যোগদান করেন। ২০১৫ সালে চট্টগ্রামে পাঁচ জঙ্গিকে গ্রেফতার করে প্রশংসিত হন তৎকালীন এডিসি বাবুল আক্তার।

এএফ/এমডি/ এইচএসএম

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/law-and-crime/16457/এসপি-বাবুলকে-অব্যাহতি

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: [email protected]
            [email protected]