পৃথিবীবাসীর জন্য একঝাঁক সুখবর

পরিবর্তন ডেস্ক / ৪:৫৭ অপরাহ্ণ, এপ্রিল ২২,২০১৬
বিশ্বজুড়ে আজ উদযাপিত হচ্ছে পৃথিবী দিবস। এই দিনে দেড় শতাধিক দেশের নেতা প্যারিস জলবায়ু চুক্তিতে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করবেন, যা গত ডিসেম্বরে গৃহীত হয়েছিল ১৯৫টি দেশের সম্মতিতে। এই চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানই আমাদের গ্রহ এই পৃথিবীকে বাঁচিয়ে রাখার দিকে প্রথম পদক্ষেপ।

ভূপৃষ্ঠের জমাট বাঁধা বরফ দ্রুতগতিতে গলতে থাকা, দাবদাহের মাত্রা বৃদ্ধি পেতে থাকা, বনাঞ্চলের পরিমাণ কমতে থাকা, প্রতি বছর তাপমাত্রা রেকর্ড পরিমাণ বেড়ে যাওয়া, জলের ও স্থলের দুই অতিকায়তম প্রাণী নীল তিমি ও হাতির মৃত্যু, সামুদ্রিক প্রবাল ক্ষয় এবং আকাশের নীল রঙকে না চেনা চীনের নতুন প্রজন্ম- এই গ্রহের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত হওয়ার কারণের অভাব নেই। সমস্ত শঙ্কা কাটিয়ে ওঠার প্রত্যাশা নিয়েই ৪৬তম পৃথিবী দিবস উদযাপিত হচ্ছে আজ।

এসব বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ, বাস্তব ও ভয়ঙ্কর। কিন্তু এটাই সবটুকু দৃশ্য নয়। ১৫৫টি দেশ মিলে দূষণের বিরুদ্ধে লড়তে ও জলবায়ু পরিবর্তন ঠেকাতে জাতিসংঘের ঐতিহাসিক চুক্তিটি স্বাক্ষরের জন্য একজোট হয়ে বেছে নিয়েছে আজকের দিনটিকে।

লক্ষ্য ভূগর্ভস্থ জ্বালানি শক্তি খরচ কমানো ও বৈশ্বিক উষ্ণতা দুই ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনা।

নবায়নযোগ্য সৌরশক্তির খরচ কমিয়ে আনবে বিশ্ব, এটাও কম কী! এর বদলে কমবে কয়লা, তেল ও প্রাকৃতিক গ্যাসের মতো নবায়ন অযোগ্য মূল্যবান খনিজ জ্বালানির ব্যবহার। বিশুদ্ধ জ্বালানি খাতে বৈশ্বিক বিনিয়োগের পরিমাণও বাড়িয়ে দ্বিগুণ করা হচ্ছে।

এছাড়া গ্যাস ও ডিজেলচালিত যানবাহনের পরিবর্তে বৈদ্যুতিক যানবাহনের জনপ্রিয়তা বাড়াতে নেওয়া হচ্ছে প্রয়োজনীয় সব রকমের পদক্ষেপ। আর বিশ্বের সবচেয়ে ঘন জনবসতির দেশ চীন শেষ পর্যন্ত দূষণ হ্রাসের ব্যাপারে কঠোর হতে শুরু করেছে।

পৃথিবী দিবসে সারা পৃথিবীর জন্য সুখবর আপাতত এগুলোই।

১৯৭০ সাল থেকে ২২ এপ্রিল দিনটি পৃথিবী দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে আর্থ ডে নেটওয়ার্কের সমন্বিত আয়োজনে। ১৯৩টিরও বেশি দেশে দিনটি উদযাপিত হচ্ছে। পরিবেশবাদী আন্দোলনে এটিই সবচেয়ে বড় ও স্বীকৃত দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

এনকে/একে

নিজটির লিঙ্ক : http://www.poriborton.com/international/1043/পৃথিবীবাসীর-জন্য--একঝাঁক-সুখবর

প্রধান সম্পাদক : মোঃ আহসান হাবীব

Poriborton
Bashati Horizon, Apartment # 9-A, House # 21, Road # 17,Banani, Dhaka 1213 BD
Phone: +88 029821191, +88 01779284699
Website: http://www.poriborton.com
Email: [email protected]
            [email protected]