পাকিস্তানকে উজ্জীবিত করছে কার্ডিফের সেই জয়

ঢাকা, রবিবার, ২৫ আগস্ট ২০১৯ | ১০ ভাদ্র ১৪২৬

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭

পাকিস্তানকে উজ্জীবিত করছে কার্ডিফের সেই জয়

পরিবর্তন ডেস্ক ৮:৪০ অপরাহ্ণ, জুন ১৩, ২০১৭

পাকিস্তানকে উজ্জীবিত করছে কার্ডিফের সেই জয়

তথ্যটা বিস্ময়করই বটে! আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগের সাত আসরে ইংল্যান্ড-পাকিস্তান মুখোমুখি হয়নি একবারও! অবশেষে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুই দলকে মুখোমুখি দাঁড় করিয়ে দিচ্ছে এবারের অষ্টম আসর। বুধবার প্রথম সেমি-ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে পাকিস্তান। কার্ডিফের সোফিয়া গার্ডেনে মুখোমুখি হওয়ার আগে পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ অনুপ্রেরণা খুঁজে নিচ্ছেন ২০১৬ সালের ৪ সেপ্টেম্বরের জয় থেকে।

পাকিস্তানের কার্ডিফের জয়ের স্মৃতিটা টাটকাই। সোমবার এই কার্ডিফেই শ্রীলঙ্কাকে হারিয়ে সরফরাজের দল জায়গা করে নিয়েছে সেমিফাইনালে। চাইলে তাই একদিন আগের এই ম্যাচ থেকেই অনুপ্রেরণা খুঁজে নিতে পারতেন সরফরাজ। কিন্তু তা না করে পাকিস্তান অধিনায়কের ২০১৬ সালের ৪ সেপ্টেম্বরের ম্যাচের দিকে ফিরে তাকানোর কারণ কী? পাকিস্তানের সেই জয়টা যে ছিল এই ইংল্যান্ডের বিপক্ষে। সিরিজে আগের ৪ ম্যাচেই জিতে নিয়েছিল ইয়ন মরগানের ইংল্যান্ড। পাকিস্তানিরা  সে দিন তাই কার্ডিফের মাঠে নেমেছিল হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কাকে সঙ্গে নিয়ে।

টস হেরে প্রথমে ব্যাটিং করে ৯ উইকেটে ৩০২ রানের পুঁজি গড়ে ইংলিশরা পাকিস্তানিদের হোয়াইটওয়াশ করার মঞ্চটাও প্রস্তুত করে ফেলেছিল। কিন্তু ধবলদোলাইয়ের শঙ্কাকে উড়িয়ে দিয়ে ম্যাচটা ৪ উইকেটে জিতে নিয়েছিল পাকিস্তানই। ৬ উইকেট হারিয়ে পাকিস্তান ৪৮.২ ওভারেই পৌঁছে যায় লক্ষ্যে (৩০৪)। সরফরাজ নন, পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক ছিলেন তখন আজহার আলি। তবে দলকে জয় এনে দেওয়ার পথে সরফরাজ খেলেছিলেন ৯০ রানের অসাধারণ এক ইনিংস। এক ছক্কা ও ১০ চারে সাজানো ৭৩ বলের ইনিংসের সুবাদে হয়েছিলেন ম্যাচ সেরা।

বুধবার সেই কার্ডিফে, সেই ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে সরফরাজ তাই ফিরে তাকাচ্ছেন সেই জয়ের দিকে, ‘তাদের বিপক্ষে সর্বশেষ যখন এখানে খেলেছি, তখন আমরাই জিতেছিলাম। সেই জয়টাও ছিল ৩০০ তাড়া করে। কাজেই কার্ডিফের ম্যাচের আগে আমাদের আত্মবিশ্বাস নিশ্চিতভাবেই অনেক উঁচুতে।’ শ্রীলঙ্কার বিপক্ষে সোমবারের জয়ে সরফরাজদের সেই আত্মবিশ্বাস আরও টগবগে সেটা অনুমান করে নেওয়াই যায়। এই আত্মবিশ্বাস দিয়েই সরফরাজ পেরোতে চান ইংল্যান্ড বাঁধাও।

সরফরাজের পাকিস্তান পারবে ইংল্যান্ডকে হারিয়ে প্রথম বারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠতে?

কেআর

 

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি - ২০১৭: আরও পড়ুন

আরও