ট্রাম্পকে ন্যাটো প্রধানের সতর্কবাণী

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

ট্রাম্পকে ন্যাটো প্রধানের সতর্কবাণী

পরিবর্তন ডেস্ক ৪:৩৮ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৬

print
ট্রাম্পকে ন্যাটো প্রধানের সতর্কবাণী

মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করে দিয়ে ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ বলেছেন, ইউরোপ বা আমেরিকার জন্য ‘একলা চলো রে’ নীতির জায়গা নেই।

তিনি বলেন, পাশ্চাত্য তাদের জামানার সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে। ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণায় পাশ্চাত্যের সামরিক জোট ন্যাটোকে একটি ‘সেকেলে’ প্রতিষ্ঠান হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলে আসছিলেন, ন্যাটো জোটের কোনো দেশকে সাহায্যের জন্য এগিয়ে আসার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কয়েকবার চিন্তা করা উচিত। ট্রাম্প বলে আসছিলেন ন্যাটোর অন্য সদস্যরা যেন তাদের বকেয়া চাঁদা দেয়।

ন্যাটোর মোট খরচের ৭০ শতাংশ বহন করে আসছিল যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে পুরো ক্ষমতা হাতে পেলে কি সেটা অনুমোদন করবেন?

এ প্রশ্নগুলোর সামনে দাঁড়িয়ে ন্যাটো প্রধান ও নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী জেন্স স্টলটেনবার্গ ব্রিটেনের দ্য অবজার্ভারে এ একটি প্রবন্ধ লিখেন। বর্তমান অস্থিতিশীল বিশ্ব এবং পাশ্চাত্যের জন্য ঝুকিপূর্ণ পরিস্থিতিতে ন্যাটোর গুরুত্ব নিয়ে কথা বলেন ন্যাটো প্রধান। তিনি ট্রাম্পকে সতর্ক করে দেন যে পাশ্চাত্য দুনিয়ায় ট্রাম্পের ‘একলা চলো রে’ নীতি সম্ভবপর নয় এমনকি বাস্তবসম্মত নয়।

এসবিআই/ডব্লিউএন

 
.

এ বিভাগের অন্যান্য সংবাদ




আলোচিত সংবাদ